fbpx

৮ কেন্দ্রীয় বাহিনীতে ৫৪৯৫৩ কনস্টেবল, রাইফেলম্যান নিয়োগ পরীক্ষার সিলেবাস

কেন্দ্রীয় সরকারের ৬টি আধাসামরিক বাহিনী (বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, এসএসএফ ও আসাম রাইফেলস) ও এনআইএতে কনস্টেবল (জেনারেল ডিউটি) এবং আসাম রাইফেলসে রাইফেলম্যান (জেনারেল ডিউটি) পদে ৫৪৯৫৩ জন তরুণ-তরুণী নিয়োগের খবর গত ২০ জুলাই আমাদের পোর্টালে জানানো হয়েছে (http://jibikadishari.co.in/?p=6582)। আবেদনের তারিখ বদলানো হয়েছে সেখবরও জানিয়েছি (http://jibikadishari.co.in/?p=6626)। আবেদনের জন্য কীভাবে প্রথমে রেজিস্ট্রেশন করবেন, পাঠকদের সুবিধার্থে তার আলোচনাও করা হয়েছে (http://jibikadishari.co.in/?p=6634)।

সিলেবাসের প্রাথমিক আলোচনা মূল খবরে দেওয়া হয়েছে। এবার পরীক্ষার বিস্তারিত সিলেবাস।

কম্পিউটার ভিত্তিক পরীক্ষায় জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং-এ থাকবে অ্যানালজি, সিমিলারিটিজ অ্যান্ড ডিফারেন্সেস, স্পাশিয়াল ভিশুয়ালাইজেশন, স্পাশিয়াল ওরিয়েন্টেশন, ভিশুয়াল মেমারি, ডিসক্রিমিনেশন, অবজারভেশন, রিলেশনশিপ কনসেপ্টস, অ্যারিথমেটিক্যাল রিজনিং অ্যান্ড ফিগারাল ক্ল্যাসিফিকেশন, অ্যারিথমেটিক নাম্বার সিরিজ, নন-ভারবাল সিরিজ, কোডিং অ্যান্ড ডিকোডিং।

জেনারেল নলেজ অ্যান্ড জেনারেল অ্যাওয়্যারনেস-এ থাকবে কারেন্ট ইভেন্টস, স্পোর্টস, হিস্ট্রি, কালচার, জিওগ্রাফি, ইকোনমিক, জেনারেল পলিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউশন অ্যান্ড সায়েন্টিফিক রিসার্চ। ভারত এবং তার প্রতিবেশী দেশগুলো সম্পর্কেও প্রশ্ন থাকবে।

এলিমেন্টারি ম্যাথমেটিক্স-এ থাকবে নাম্বার সিস্টেম, কম্পিউটেশন অব হোল নাম্বার, ডেসিমালস অ্যান্ড ফ্র্যাকশনস অ্যান্ড রিলেশনশিপ বিটুইন নাম্বারস, ফান্ডামেন্টাল অ্যারিথমেটিক্যাল অপারেশনস, পারসেন্টেজ, রেশিও অ্যান্ড প্রোপোর্শন, গড়, সুদ, লাভ-ক্ষতি, ছাড়, পরিমাপ, সময় ও দূরত্ব, অনুপাত ও সময়, কাজ ও সময় ইত্যাদি।

ইংলিশ/ হিন্দিতে বেসিক কম্প্রিহেনশনের ওপর প্রশ্ন থাকবে।

সবক্ষেত্রেই মাধ্যমিক স্তরের প্রশ্ন হবে।

প্রসঙ্গত, পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ব্লুটুথ ডিভাইস বা অন্য কোনো ধরনের  ইলেক্ট্রনিক/ ইলেক্ট্রিক্যাল ডিভাইস ব্যবহার করা যাবে না।

2 thoughts on “৮ কেন্দ্রীয় বাহিনীতে ৫৪৯৫৩ কনস্টেবল, রাইফেলম্যান নিয়োগ পরীক্ষার সিলেবাস

  • July 29, 2018 at 4:01 am
    Permalink

    negetive marking ache ?

    Reply
  • July 31, 2018 at 1:03 pm
    Permalink

    I join Indian Army

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *