fbpx

রিজার্ভ ব্যাঙ্কে ৩০ অফিসার

রিজার্ভ ব্যাঙ্কে ৩০ জন ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান ও লিগাল অফিসার নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: 1B /2018-19.

পদের নাম : (ক) প্যানেল ইয়ার ২০১৭ থেকে:

(১) ম্যানেজার (টেকনিক্যালসিভিল) গ্রেডবি: শূন্যপদ: ৬ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১ (ব্যাকলগ)। শিক্ষাগত যোগ্যতা: ৬০ শতাংশ নম্বর নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ গ্র্যাজুয়েট। স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং/ পাবলিক হেলথ/ জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং/ কনস্ট্রাকশন/ প্রজেক্ট ম্যানেজমেন্টে স্পেশ্যালাইজেশন থাকা বাঞ্ছনীয়।

কাজের অভিজ্ঞতা: ১-৭-২০১৮ তারিখের মধ্যে সরকারি বা আধা-সরকারি সংস্থায় (হাসপাতাল/ ব্যাঙ্ক/ প্ল্যানিং ডিজাইন/ কনস্ট্রাকশন ইত্যাদি) টেন্ডার পেপারের প্রেপারেশন ও ইভ্যালুয়েশন সহ অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের সমতুল পদে স্বাধীন দায়িত্বে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকা আবশ্যক। অ্যাডমিনিস্টারিং/ কনস্ট্রাকশন, পিইআরটি/ সিপিএম টেকনিক, কম্পিউটারে সিএএম/ সিএডি/ বিশেষত টেন্ডারের মূল্যায়ন ও বিশ্লেষণ সহ ইলেক্ট্রো-মেকানিকাল ও ইলেক্ট্রিক্যাল মেন্টেন্যান্স, স্ট্রাকচারাল রিহ্যাবিলিটেশনের কাজ ইত্যাদি জানা বাঞ্ছনীয়।

বয়স: ১-৭-২০১৮ অনুযায়ী ২১ থেকে ৪০ বছরের মধ্যে। তপশিলি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধীদের বয়সে ছাড় দেওয়া হবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: অনলাইন ও অফলাইনে দুটি পরীক্ষার নম্বর এবং সাক্ষাৎকারের ভিত্তিতে।

(২) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (রাজভাষা) গ্রেড: শূন্যপদ: ৮ (অসংরক্ষিত ৪, তপশিলি উপজাতি ২ (ব্যাকলগ), ওবিসি ২। শিক্ষাগত যোগ্যতা: ১-৭-২০১৮ অনুযায়ী ইংরেজি (কোর/ ইলেক্টিভ/ মেজর) সহ হিন্দি/ হিন্দি অনুবাদে ২য় বিভাগে মাস্টার্স অথবা হিন্দি (কোর/ ইলেক্টিভ/ মেজর) সহ ইংরেজিতে ২য় বিভাগে মাস্টার্স অথবা ব্যাচেলর ডিগ্রি স্তরে ইংরেজি বা হিন্দি (কোর/ ইলেক্টিভ/ মেজর) নিয়ে সংস্কৃত/ অর্থনীতি/ বাণিজ্যে ২য় বিভাগে মাস্টার্স অথবা ইংরেজি/ হিন্দি/ হিন্দি অনুবাদে ২য় বিভাগে মাস্টার্স। বাই-লিঙ্গুয়াল ওয়ার্ড প্রসেসিং জানা বাঞ্ছনীয়।

বয়স: ১-৭-২০১৮ অনুযায়ী ২১ থেকে ৩০ বছরের মধ্যে। তপশিলি, ওবিসি, পিএইচডি করা প্রার্থী, শারীরিক প্রতিবন্ধীদের বয়সে ছাড় দেওয়া হবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: অনলাইন ও অফলাইনে পরীক্ষার এবং সাক্ষাৎকারের ভিত্তিতে।

(৩) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (প্রোটোকল অ্যান্ড সিকিউরিটি) গ্রেড: শূন্যপদ: ৪ (অসংরক্ষিত ২, ওবিসি ২)। যোগ্যতা: আর্মি/ নেভি/ এয়ার ফোর্সে ন্যূনতম ৫ বছর অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট হিসেবে (বর্ডার সিকিউরিটি, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, অসম রাইফেলস, ইন্দ-তিব্বত বর্ডার পুলিশ, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি, সশস্ত্র সীমা বল, ডিফেন্স সিকিউরিটি, আরপিএফ, স্পেশ্যাল প্রোটেকশন ফোর্স, কম্যান্ডো ব্যাটেলিয়ান, স্পেশ্যাল ফ্রন্টিয়ার এবং হোমগার্ড) কাজ করে থাকতে হবে। তার সঙ্গে অন্যান্য যোগ্যতা লাগবে যা ওয়েবসাইটে বিশদে জানা যাবে।

বয়স: ১-৭-২০১৮ অনুযায়ী ২৫ থেকে ৪০ বছরের মধ্যে।

প্রার্থিবাছাই পদ্ধতি : পরীক্ষা (অনলাইন) এবং সাক্ষাৎকারের ভিত্তিতে।

(৪) লিগ্যাল অফিসার গ্রেডবি: শূন্যপদ: ৯ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ২, ওবিসি ২), এর মধ্যে থেকে একটি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ (তপশিলি এবং শারীরিক প্রতিবন্ধীদের ৪৫ শতাংশ) নম্বর নিয়ে ল-তে গ্র্যাজুয়েশন। ৬০ শতাংশ পেয়ে ল নিয়ে গ্র্যাজুয়েট এবং কম্পিউটারের কাজ জানা বাঞ্ছনীয়।

কাজের অভিজ্ঞতা: অ্যাডভোকেট বা ল অফিসার হিসেবে ব্যাঙ্ক/ অন্যান্য কোম্পানিতে কাজ অথবা ল কলেজ বা ইউনিভার্সিটিতে শিক্ষকতা করে থাকতে হবে ২ বছর। ব্যাঙ্কিং ল, কোম্পানি ল, লেবার ল এবং কনস্টিটিউশনাল ল জানা বাঞ্ছনীয়।

বয়স: ১-৭-২০১৮ অনুযায়ী ৩২ বছরের মধ্যে। পিএইচ ডি/ এলএলএম প্রমুখ প্রার্থীদের বয়সে ছাড় দেওয়া হবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: পরীক্ষা (অফলাইন) এবং সাক্ষাৎকারের ভিত্তিতে।

(খ) প্যানেল ইয়ার ২০১৮ থেকে

(৫) অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান গ্রেড: শূন্যপদ: ৩ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১)। শিক্ষাগত যোগ্যতা: যে-কোনো শাখায় গ্র্যাজুয়েশন। লাইব্রেরি সায়েন্স/ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে মাস্টার্স করে থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনে ডিপ্লোমা বা নেট/ স্লেট/ সেট পাশ বা কন্টেন্ট ম্যানেজমেন্টে শর্ট টার্ম/ ক্র্যাশ কোর্স করে থাকা বাঞ্ছনীয়।

কাজের অভিজ্ঞতা: কেন্দ্রীয়/ রাজ্য/ বিশ্ববিদ্যালয়ে ইত্যাদি জায়গায় ৩ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স: ১-৭-২০১৮ অনুযায়ী ২১-৩০ বছরের মধ্যে।

প্রার্থিবাছাই পদ্ধতি: সাক্ষাৎকারের ভিত্তিতে প্রার্থিবাছাই হবে।

বেতন: গ্রেড ‘এ’ কর্মীদের মূল বেতন ২৮,১৫০ টাকা। অন্যান্য ভাতা মিলিয়ে শুরুতে মোট প্রায় ৬১,৮৮৬ টাকা। গ্রেড ‘বি’ কর্মীদের মূল বেতন ৩৫,১৫০ টাকা। অন্যান্য ভাতা মিলিয়ে শুরুতে মোট প্রায় ৭৫,৭৪৪ টাকা।

আবেদন ফি: জেনারেল, ওবিসি প্রার্থীদের ৬০০ টাকা। তপশিলি এবং শারীরিক প্রতিবন্ধীদের ১০০ টাকা। স্টাফদের আবেদন মূল্য লাগবে না।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে ৯ আগস্টের মধ্যে। প্রার্থী বাছাইয়ের জন্য লিখিত পরীক্ষা (অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান ছাড়া) হবে ১ সেপ্টেম্বর। পরীক্ষার সিলেবাস সহ বিশদ বিবরণ পাওয়া যাবে এই ওয়েবসাইটে https://rbidocs.rbi.org.in/rdocs/Content/PDFs/ADVT19072018E62D09A742E64F929B1FEB9C1D1D57D1.PDF

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *