fbpx

ইন্ডিয়ান ব্যাঙ্কে ৪১৭ প্রবেশনারি অফিসার

ইন্ডিয়ান ব্যাঙ্কে ৪১৭ জন প্রবেশনারি অফিসার নিয়োগ করা হবে, ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্সে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে প্রশিক্ষণ দিয়ে। ইন্ডিয়ান ব্যাঙ্ক মণিপাল স্কুল অব ব্যাঙ্কিং এই  ট্রেনিং করাবে। সফলভাবে কোর্স শেষ হয়ে গেলে ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্সে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা দেওয়া হবে এবং প্রবেশনারি অফিসার পদে নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদ ৪১৭ (অসংরক্ষিত ২১২, তপশিলি জাতি ৬২, তপশিলি উপজাতি ৩১, ওবিসি ১১২)। এইসবের মধ্যে ৪টি শ্রবণ-প্রতিবন্ধী, ৪টি অস্থি-প্রতিবন্ধী, ৪টি দৃষ্টি-প্রতিবন্ধী ও ৪টি বুদ্ধি-প্রতিবন্ধী(আইডি)দের জন্য সংরক্ষিত।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ডিগ্রি বা সমতুল। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ আগস্ট ২০১৮ তারিখের হিসেবে।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

কোর্স ফি: থাকা খাওয়া সব মিলিয়ে কোর্স ফি তিন লাখ পঞ্চাশ হাজার টাকা। ব্যাঙ্কের শিক্ষাঋণের সুবিধা আছে। চাকরিতে যোগদানের পরে ৭ বছরের কিস্তিতে ঋণ শোধ করা যাবে মাইনে থেকে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষা হবে দুটি ভাগে। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), রিজনিং এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা। সময় এক ঘণ্টা। ইংরেজি বাদে বাকি বিষয়ের প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে।

সফল হলে মেইন পরীক্ষায় থাকবে রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৪৫টি প্রশ্ন, ৬০ নম্বর), জেনারেল/ইকোনমি/ ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩৫টি প্রশ্ন, ৪০ নম্বর), ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৩৫টি প্রশ্ন, ৬০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ৩ ঘণ্টা। এছাড়া ২৫ নম্বরের ইংলিশ ল্যাঙ্গুয়েজ থাকবে, সময় ৩০ মিনিট। প্রিলিমিনারি ও মেইন পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। মেইন পরীক্ষা থেকে বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

আবেদনের ফি: ৬০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ১০০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাব। ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.indianbank.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে, ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে, ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবাসইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে ২৭ আগস্ট ২০১৮ তারিখ পর্যন্ত। আবেদনের ফি দেওয়া যাবে ২৭ আগস্ট ২০১৮ পর্যন্ত। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষার জন্য কললেটার ডাউনলোড করা যাবে ২৪ সেপ্টেম্বর ২০১৮ থেকে। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে ৬ অক্টোবর ২০১৮ তারিখ। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হবে ১০ অক্টোবর ২০১৮ তারিখে। মেইন পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে ২২ অক্টোবর ২০১৮ থেকে। অনলাইন মেইন পরীক্ষা হবে ৪ নভেম্বর ২০১৮ তারিখে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *