এয়ারফোর্সে নিয়োগ র‍্যালি ব্যারাকপুরে

1247
1
Current Affairs 2nd March

সরাসরি র‍্যালির মাধ্যমে নন-টেকনিক্যাল গ্রুপ ‘ওয়াই’ (আইএএফ পুলিশ, অটোমোবাইল টেকনিশিয়ান) ক্যাটেগরিতে অবিবাহিত পুরুষ প্রার্থীদের নিয়োগ করবে ভারতীয় বিমান বাহিনী। নিচের মতো যোগ্যতা, বয়স ও শারীরিক মানের তরুণরা সরাসরি ওই র‍্যালিতে অংশ নিতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা: যে-কোনো শাখায় ১০+২ ব্যবস্থায় উচ্চমাধ্যমিক পাশ বা সমতুল। উচ্চমাধ্যমিক স্তরে ৫০ শতাংশ এবং ইংরেজিতেও অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। কোনো ক্ষেত্রে শতকরা ওই হারের ০.১ শতাংশ কম নম্বর পেয়ে থাকলেও প্রার্থীরা আবেদন করতে পারবেন না (যেমন ৪৯.৯ শতাংশ হলে ৪৯ শতাংশ ধরা হবে)।

বয়সসীমা: জন্ম তারিখ হতে হবে ১৪ জুলাই ১৯৯৮ থেকে ২৬ জুন ২০০২-এর মধ্যে।

শারীরিক মাপজোক: অটোমোবাইল টেকনিশিয়ান পদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা দরকার ১৬৫ সেন্টিমিটার (উত্তর-পূর্বাঞ্চল ও পার্বত্য রাজ্যগুলির বাসিন্দাদের ক্ষেত্রে ১৬২.৫ সেমি)। কালার ভিশন হতে হবে সিপি-২। দৃষ্টিশক্তি উভয় চোখে ৬/১২ (সংশোধন করে ৬/৬)। হাইপারমেট্রোপিয়া থাকলে তা ২.০ ডি-র বেশি যেন না হয়। মায়োপিয়া থাকলে তা ১ডি-র মধ্যে থাকতে হবে। বিষমদৃষ্টি থাকলে তা কম-বেশি ৩.৫০ ডি-র মধ্যে হতে হবে। পায়ের দৈর্ঘ হতে হবে ন্যূনতম ৯৯ সেমি।

ইন্ডিয়ান এয়ার ফোর্স পুলিশ পদের জন্য উচ্চতা হতে হবে সবার জন্য ১৭৫ সেমি। দৃষ্টিশক্তি ৬/৬। কালার ভিশন হতে হবে সিপি-২।

উপরের প্রত্যেকটি ক্ষেত্রে উচ্চতা ও বয়স অনুযায়ী উপযুক্ত ওজন, বুকের ছাতির মাপ, সুস্বাস্থ্য থাকতে হবে। বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলাতে হবে। উপযুক্ত শ্রবণশক্তি, সুন্দর দাঁতের গঠন থাকতে হবে। ১৪টি ডেন্টাল পয়েন্ট থাকতে হবে। শারীরিকভাবে ও মানসিকভাবে প্রার্থীকে সক্ষম হতে হবে। শরীরের স্থায়ী ট্যাটু থাকলে কিছু ক্ষেত্রে আপত্তি থাকতে পারে, এব্যাপারে নিচের ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে। সব প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা হবে এয়ারফোর্স মেডিকেল বিভাগের নিয়মানুযায়ী।

বেতনক্রম: ট্রেনিং চলাকালীন ১৪৬০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। ট্রেনিং শেষে গ্রুপ ডিএ ও অন্যান্য ভাতা মিলিয়ে বেতন হবে মোট প্রায় ২৬৯০০ টাকা। র‍্যাঙ্কে উন্নতিক্রমে বেতন বাড়বে।

প্রার্থী বাছাই: কোথাও আবেদন করতে হবে না। সরাসরি র‍্যালিতে গিয়ে রিপোর্ট করলেই হবে। লিখিত পরীক্ষা হবে ইংলিশ, রিজনিং অ্যান্ড জেনারেল অ্যাওয়্যারনেস বিষয়ে। পরীক্ষার সময় ৪৫ মিনিট।

লিখিত পরীক্ষায় সফল হলে শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে। এই পর্যায়ে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১.৬ কিমি দৌড়াতে হবে। দৌড়ের জন্য স্পোর্টস শু নিজেদেরই নিয়ে যেতে হবে। আরও থাকবে দশটি পুশ-আপ, দশটি সিট-আপ ও কুড়িটি উঠ-বোস। এই পর্যায়ে সফল হলে ইন্টারভিউ হবে। এরপর মেডিকেল টেস্ট। ডাক্তারি পরীক্ষায় সফলদের মেধাতালিকার উপরের দিক থেকে ট্রেনিং-এ পাঠানো হবে। সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন www.air-menselection.gov.in ওয়েবসাইটে।

র‍্যালির স্থান: র‍্যালি হবে ৪ এয়ারম্যান সিলেকশন সেন্টার (পলতা গেটের কাছে), এয়ারফোর্স স্টেশন ব্যারাকপুর, উত্তর ২৪ পরগনা ঠিকানায়। রিক্রুটমেন্ট টেস্ট শুরু হবে সকাল ৬টা থেকে। তবে প্রার্থীরা সর্বাধিক বেলা দশটার মধ্যে রিপোর্টিং করতে পারবেন।

জেলাওয়াড়ি তারিখ সময়: ১) পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, বাঁকুড়া, নদিয়া, বীরভূম, বধর্মান ও হাওড়া জেলার প্রার্থীদের জন্য দুই পদেরই (অটোমোবাইল টেকনিশিয়ান এবং আইএএফ পুলিশ পদের) র‍্যালি হবে ২৫ ও ২৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখে। ওই জেলাগুলির প্রার্থীরা এই র‍্যালিতে যোগ দিতে পারবেন। ২) উত্তর ২৪ পরগনা, মালদা, কোচবিহার, জলপাইগুডিড়, দার্জিলিং, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার এবং সিকিমের প্রার্থীদের জন্য ওই দুই পদেরই র‍্যালি হবে ২৮ ও ২৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে।

র‍্যালিতে যাওয়ার সময় সঙ্গে নেবেন: ১) এইচবি পেনসিল, ইরেজার, শার্পনার, স্টেপলার, গাম টিউব, কালো এবং নীল কালির বল পেন। ২) পাসপোর্ট মাপের ৭ কপি রঙিন ছবি (ছবি এই আগস্টের মধ্যেই তোলা হতে হবে, উন্নত মানের ফটোপেপারে প্রিন্ট হতে হবে, ছবির ব্যাকগ্রাউন্ড হবে হালকা রঙের। কোনোরকম মস্তকাবরণ (শিখদের ছাড়) না পরে তুলতে হবে)। ৩) মাধ্যমিকের সার্টিফিকেট ও মার্কশিট, উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট, এনসিসি সার্টিফিকেট থাকলে তাও এবং ডোমিসাইল সার্টিফিকেট— এসবের আসল এবং চার কপি করে স্ব-প্রত্যয়িত ফটোকপি।

ইন্টারভিউয়ে যাওয়ার আগে ভালো করে দাঁত মেজে, কান পরিষ্কার করে, চুল কেটে যাবেন। পাঁচ দিন থাকার মানসিক প্রস্তুতি নিয়ে ইন্টারভিউয়ে যেতে হবে। থাকার ব্যবস্থা নিজেকেই করে নিতে হবে।

এরই সঙ্গে প্রার্থীদের একটি কনসেন্ট ফর্ম সঙ্গে নিয়ে যেতে হবে। এই ফর্ম পূরণ করে শারীরিক পরীক্ষার আগে জমা দিতে হবে। যেসব প্রার্থীদের বয়স ১৮ বছরের নিচে তাঁদের কনসেন্ট ফর্মে বাবা/মা-কে দিয়ে সই করাতে হবে। যাঁদের বয়স ১৮ বছরের উপরে তাঁদের নিজেদের সই করলেই হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে www.airmenselection.cdac.in লিঙ্কে।  

কনসেন্ট ফর্মের বয়ান টাইপ করে সাদা কাগজে প্রিন্ট-আউট নিয়ে নেবেন। বয়ান:

CONSENT FORM

(Applicable in respect of candidates both above and below 18 years of age)
I, ………………….son/father/guardian of ……………………..whose date of birth is …………. do hereby give my consent for myself/son/ward to appear in the physical/medical tests, as prescribed for selection in the Indian Air Force, at my/his own risk. I am aware that no compensation in any form shall be claimed, in respect of injuries if any, sustained by my self/son/ward, during such test.

 

Signature…………………………………………….
Name of candidate/parent/guardian………………
Relationship with the candidate…………………..

Place:
Date: