কারেন্ট অ্যাফেয়ার্স ৫ আগস্ট ২০১৮

507
1

জাতীয়

বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হলেন। ফলে এই মুহূর্তে সর্বোচ্চ আদালতে মহিলা বিচারপতির সংখ্যা হল ৩। এই প্রথম সুপ্রিম কোর্টে একসঙ্গে ৩ জন মহিলা বিচারপতি কাজ করবেন। অন্য ২ জন বিচারপতি হলেন বিচারপতি আর ভানুমতী এবং বিচারপতি ইন্দু মালহোত্রা। বর্তমানে সুপ্রিম কোর্টে পুরুষ বিচারপতি রয়েছেন ২২ জন।

জম্মুতে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বাসভবনে ভাঙচুর চালাতে গিয়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল সৈয়দ মুরফাদ শাহ (২৫) নামে এক যুবকের।

আন্তর্জাতিক

এশিয়া থেকে ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রর ‘স্ট্র্যাটেজিক ট্রেড অথরাইজেশন-১’ তালিকায় ঠাঁই পেল। সাধারণত ন্যাটোর শরিক দেশগুলিই এই সুযোগ পায়। পরমাণু শক্তিধর দেশ হয়েও একমাত্র ভারতই এই সুযোগ পেল।

২০১১ সালের পর পুনরায় মহাকাশে নিজেদের যানে নভশ্চর পাঠাতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নাসার উদ্যোগে বাণিজ্যিক সংস্থা বোয়িং-এর ‘বোয়িং সি এসটি ১০০ স্টারলাইনার’ ও স্পেসএক্স সংস্থার ‘স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলস’ যান দুটি ২০১৯ সালে মহাকাশ যাত্রা করবে। এদিন নাসা এই তথ্য জানাল। মোট ৮ জন নভশ্চর যাবেন মহাকাশ কেন্দ্রে। ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামসও পুনরায় মহাকাশ যাবেন। প্রসঙ্গত ২০১১ সালের পর রুশ মহাকাশযান সোয়ুজে চড়ে মহাকাশ গিয়েছিলেন মার্কিন নভশ্চররা। সুনীতা এর আগে দুবার মহকাশযাত্রা করেছিলেন এবং মোট ৩২২ দিন মহাকাশ বিচরণ কর একজন মহিলা হিসাবে সর্বাধিক দিনের রেকর্ড গড়েছিলেন, এখন অবশ্য মহিলা হিসাবে তিনি দ্বিতীয় স্থানাধিকারী।

পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অসহিষ্ণু আচরণের অভিযোগ করল উত্তর কোরিয়া। তবে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট বলছে, পরমাণু কর্মসূচি বন্ধ করেনি উত্তর কোরিয়া।

খেলা

চিনের নানজিঙে আয়োজিত বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভারতের পি ভি সিন্ধু। এদিন সেমিফাইনালে তিনি ২১-১৬, ২৪-২২ স্ট্রেট গেমে হারালেন বিশ্বের দুনম্বর জাপানের আকেন ইয়ামাশুচিকে। ২০১৮ সালে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন ফাইনালে ও ২০১৭ সালে দুবাই সুপারসিরিজের ফাইনালে এই ইয়ামাশুচির কাছেই হেরেছিলেন তিনি। ফাইনালে তাঁর প্রতিপক্ষ অলিম্পিক চ্যাম্পিয়ন ক্যারোলিনা মারিন।

এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের কাছে ৩১ রানে হেরে গেল ভারত। ইংল্যান্ডের ২৮৭ ও ১৮০ রানের জবাবে ভারতের সংগ্রহ ২৭৪ ও ১৬২ রান। এটি ছিল ইংল্যান্ডের ১০০০তম টেস্ট। এই শহরে ভারত কখনও টেস্টে জেতেনি। ভারতের অধিনায়ক বিরাট কোহলি দুই ইনিংসে যথাক্রমে ১৪৯ ও ৫১ রান করেন। ইংল্যান্ডের পেস বোলার দ্বিতীয় ইনিংসে ৬৩ রান করেছিলেন, তিনিই হলেন ম্যান অব দ্য ম্যাচ। ১৯৭৭ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার কাছে ১৬ রানে টেস্ট হারার পর এটি ভারতের দ্বিতীয় কম ব্যবধানে হার।

বিবিধ

ব্যাঙ্কে ন্যূনতম জমা না রাখায় গ্রাহকদের থেকে গত ৪ বছরে ১১৫০০ কোটি টাকা আয় করেছে দেশের ২৪টি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক। এর মধ্যে স্টেট ব্যাঙ্ক ও এইচডিএফসি জরিমানা আদায়ের অঙ্কের বিচারে এগিয়ে।

নীরব মোদীর প্রত্যপর্ণ দাবি করে ব্রিটেনকে চিঠি পাঠানো হয়েছে। লন্ডনের ভারতীয় দূতাবাস এদিন এই তথ্য জানাল। ভারতে পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত নীরব।