রাজ্যে ১৪৫২ ফায়ার অপারেটর নিয়োগ পরীক্ষার সিলেবাস

463
1

পশ্চিমবঙ্গ সরকারের ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসেস দপ্তরে ১৪৫২ জন ফায়ার অপারেটর নিয়োগের জন্য (বিজ্ঞপ্তি নম্বর ১৫/২০১৮) পিএসসির লিখিত পরীক্ষা হবে ৮০ নম্বরের, ৮০টি প্রশ্ন। সময় মোট ১ ঘণ্টা। আগে জানানো হয়েছিল ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা ৩০ মিনিট (https://jibikadishari.co.in/?p=6937)। কিন্তু সম্প্রতি আরেকটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৮০ নম্বরের ১ ঘণ্টার পরীক্ষা হবে। পূর্বঘোষিত মতো আগামী ১৫ সেপ্টেম্বর বেলা ৩টে থেকে ৪টে পর্যন্ত এই লিখিত পরীক্ষা হবে। মাধ্যমিক মানের ৩ পেপার: জেনারেল ইংলিশ (২০ নম্বর), জেনারেল স্টাডিজ (৪০ নম্বর), অ্যারিথমেটিক (২০ নম্বর)।

জেনারল ইংলিশ অংশে থাকবে ভোকাবুলারি, গ্রামার, সেন্টেন্স স্ট্রাকচার, সিনোনিম, অ্যান্টনিম এবং তার শুদ্ধ প্রয়োগ ইত্যাদি ইংরেজি ভাষার গোড়ার বিষয়।

জেনারেল স্টাডিজ অংশে থাকবে প্রাত্যহিক বিজ্ঞান, জাতীয়-আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ (বিশেষত ভারতের) সহ রোজকার অভিজ্ঞতা-পর্যবেক্ষণ, ভারতের ইতিহাস-ভূগোলের প্রাথমিক জ্ঞান।

অঙ্কের অংশে থাকবে ভাজ্যতা, ভগ্নাংশ, দশমিক, পৌনঃপুনিক দশমিক, সরল, লসাগু, গসাগু, অংশীদারি, গড়, আনুপাতিক হার, শতকরা, সরল সুদ, লাভ-ক্ষতি, সময় ও দূরত্ব, আয়তক্ষেত্র ও বর্গক্ষেত্রর আয়তন।

পরীক্ষার এই সিলেবাস ইত্যাদি জানতে পারবেন পিএসসির এই লিঙ্কে:   https://www.pscwbonline.gov.in/docs/2616275