fbpx

আয়ুর্বেদের পঞ্চকর্ম অ্যাসিস্ট্যান্ট কোর্স

পাঁচ হাজার বছরের পুরানো আয়ুর্বেদ চিকিৎসাপদ্ধতির একটি শাখা পঞ্চকর্ম। বলা হয়, এর দ্বারা শরীরের শুদ্ধীকরণ এবং শরীরে প্রবেশ করা অসুখবিসুখের কারণগুলিকে শরীর থেকে বের করে সুস্থ জীবন নির্বাহে সক্ষম করে তোলা হয়। সাইনাস, জটিল স্নায়ুরোগ, বাত, আমাশা সহ ক্রনিক রোগের চিকিৎসায় এই পদ্ধতি খুবই কার্যকরী। এখন শুধু আয়ুর্বেদ কলেজগুলিতেই পঞ্চকর্ম মতে চিকিৎসা করানো হয়। তাও নিয়মিত নয়। ফলে ইচ্ছা থাকলেও বেশির ভাগ মানুষ এই চিকিৎসা পদ্ধতির সুযোগ নিতে পারেন না। যতটুকু সুফল ভোগ করেন শহরাঞ্চলের মানুষ। পঞ্চকর্মবিদের কাছে গিয়ে বা বাড়িতে থেকেই চিকিৎসা পাওয়া যায়। অদূর ভবিষ্যতে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও পঞ্চকর্ম ক্লিনিক চালু হওয়া অসম্ভব নয়।

পঞ্চকর্ম পেশার জন্য রাজ্য সরকারের একটি প্রশিক্ষণ ক্রম হল অ্যাসিস্ট্যান্ট কোর্স। তার ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য দরখাস্ত চাইছে ডিরেক্টরেট অব আয়ুর্বেদ। এটি এক বছরের সার্টিফিকেট কোর্স। আসন সংখ্যা: ২০।

শিক্ষাগত যোগ্যতা: ডব্লুবিসিএইচএসই / আইসিএসই/ সিবিএসই বোর্ড থেকে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি/ম্যাথমেটিক্স নিয়ে ১০+২ পাশ। বয়সসীমা: ৩০ জুন, ২০১৮ তারিখে বয়স হতে হবে ১৬ থেকে ৩০ বছরের মধ্যে। তপশিলি প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। যেখানে শেষ পড়াশোনা করেছেন সেই প্রতিষ্ঠানের প্রধানের দেওয়া ক্যারেকটার সার্টিফিকেট লাগবে।

প্রার্থী নির্বাচন: প্রার্থী বাছাই করা হবে মেধা তালিকার ভিত্তিতে। মেধা তালিকা তৈরি হবে উচ্চমাধ্যমিক/ সমতুল পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি বা ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স দুটির মধ্যে যে বিভাগে নম্বর বেশি থাকবে সেটির ভিত্তিতে। মেধাতালিকা বৈধ থাকবে ৬০ দিন। কাউন্সেলিং ও ভর্তি শুরু ১৮ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। বয়ান পাবেন  https://www.wbhealth.gov.in ওয়েবাইটে ‘নোটিস’ লিঙ্ক থেকে (অথবা সরাসরি https://www.wbhealth.gov.in/uploaded_files/notice/630.pdf লিঙ্কে ক্লিক করে) মূল বিজ্ঞপ্তির সঙ্গে। ফর্মের নির্দিষ্ট জায়গায় একটি পাসপোর্ট মাপের ছবি সাঁটিয়ে দেবেন। সঠিক ভাবে পূরণ করা ফর্ম পাঠাবেন নিচের ঠিকানায় এবং তা পৌঁছতে হবে আগামী ৭ সেপ্টেম্বর বিকাল ৩টের মধ্যে। শনি-রবি বাদে কাজের দিনগুলিতে সরাসরি বেলা ১১টা-৩টের মধ্যে গিয়েও ফর্ম জমা করতে পারনে। ফর্মের সঙ্গে দেবেন জন্মতারিখ ও যোগ্যতা (মাধ্যমিক সার্টিফিকেট, উচ্চমাধ্যমিক মার্কশিট), বাসস্থান (জনপ্রতিনিধি, বিডিও প্রভৃতি নির্ধারিত ব্যক্তিদের কয়েছ থেকে), চরিত্র, প্রযোজ্য ক্ষেত্রে কাস্ট ইত্যাদির নথিপত্রের প্রত্যয়িত ফটোকপি। খামের উপরে লিখবেন:  Application for Admission into One Year Certificate Course of Panchakarma Assistant for the Session 2018-19.

পাঠানোর ঠিকানা: Principal Superintendent, J.B. Roy State Ayurvedic Medical College & Hospital, 170-172, Raja Dinendra Street, Kolkata-700004.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *