fbpx

সাব-ইনস্পেক্টর, লেডি সাব-ইনস্পেক্টর পরীক্ষায় সময় বাঁচাতে রপ্ত করে নিন গুরুত্বপূর্ণ নিয়ম-নির্দেশগুলি

আগামী ২৬ আগস্ট হবে রাজ্য আবগারি দপ্তরে সাব-ইনস্পেক্টর ও লেডি সাব-ইনস্পেক্টর নিয়োগের প্রাথমিক লিখিত পরীক্ষা। পরীক্ষা দিতে যাওয়ার আগে অবশ্যই জেনে রাখুন, রপ্ত করে নিন এই নির্দেশিকা ও নিয়মগুলি।

১) প্রথমত ওয়েস্ট বেঙ্গল পুলিশের ওয়েবসাইটে পরীক্ষার্থীদের অ্যাটেনন্ড্যান্স রোল শিটের একটি নমুনা বা স্পেসিমেন কপি দেওয়া আছে। সেটি ভালো করে দেখে প্র্যাক্টিস করে রাখা ভালো। এই শিটের একদিকে আপনার নাম, আপনার বাবা/মা/স্বামীর নাম উল্লেখ করা আছে। তার নিচে আপনার রোল নম্বর উল্লেখ করা থাকবে। তার ঠিক পাশে ডানদিকে আপনার ছবি ও আবেদন পত্রে আপনার করা স্বাক্ষরটি দেওয়া থাকবে। সেটি ভালো করে মিলিয়ে নেবেন। আপনাকে ওই শিটে আপনার কোয়েশ্চেন বুকলেট নম্বরটি লিখে দিতে হবে।
২) দ্বিতীয়ত, পরীক্ষার সময় ওএমআর শিটটি কীভাবে ব্যবহার করবেন, সেটি সম্পর্কেও সম্যক জ্ঞান থাকা দরকার।
৩) ওএমআর শিটের মার্কিং বা লেখার জন্য অবশ্যই কালো কালির বল পয়েন্ট পেন ব্যবহার করবেন, পেন্সিল বা কালি/জেল পেন নয়।
৪) আপনার নাম সঠিকভাবে ওএমআর শিটে উল্লেখ করবেন। এরপর নিজের প্রিলিমিনারি পরীক্ষার রোল নম্বর ও কোয়েশ্চেন বুকলেট নম্বরটি সঠিকভাবে উল্লেখ করবেন এবং তার ঠিক নিচেই প্রিলিমিনারি পরীক্ষার রোল নম্বর ও কোয়েশ্চেন বুকলেট নম্বরটি মার্কিং অর্থাৎ চিহ্নিত করবেন।
৫) এগুলি মার্কিং করার সময় বা উত্তর মার্কিং করার সময় সঠিক বৃত্তটি পুরোটা কালো অর্থাৎ ভরাট করবেন। কোনো টিকমার্ক (রাইট চিহ্ন) বা অর্ধেক বা আংশিক ভরাট করলে চলবে না, খেয়াল রাখবেন কালি যেন বৃত্ত ছাপিয়েও না যায়। বৃত্তের ভেতরের এ/বি/সি/ডি লেখা যেন দেখা না যায়, তবে বেশি চাপ দেবেন না, তাতে ওএমআর শিট নষ্ট হয়ে যেতে পারে। এক প্রশ্নের একাধিক উত্তর চিহ্নিত করলেও ভুল হবে, মনে রাখবেন প্রতি ভুলের জন্য এক-চতুর্থাংশ নম্বর কাটা যাবে।
৬) প্রিলিমিনারি পরীক্ষার রোল নম্বর ও কোয়েশ্চেন বুকলেট নম্বর ভুল লিখলে ও ভুল চিহ্নিত করলে ওএমআর বাতিল করে দেওয়া হবে।
৭) মার্কিং বক্সের আশেপাশে কিছু লেখা যাবে না বা ওএমআর শিটে কোনোরকম রাফ ওয়ার্ক করা যাবে না। রাফওয়ার্ক করতে পারেন কোয়েশ্চেন বুকলেটের সাদা পাতায়।
৮) ওএমআর শিটটি কোনোভাবে মোড়া, ভাঁজ করা, স্টেপল করা যাবে না। মূল ওএমআর শিটের সঙ্গে লাগানো কার্বনলেস কপি যেন বিচ্ছিন্ন না করেন— পরীক্ষার সময়েও না, পরীক্ষার পরেও না।
৯) যে ভাষায় পরীক্ষা দেবেন বলে দরখাস্তে জানিয়েছিলেন সেই ভাষাতেই অবশ্যই পরীক্ষা দিতে হবে খেয়াল রাখবেন।
১০) সব উত্তর লেখা হয়ে গেলেও পরীক্ষাকক্ষ ছাড়তে পারবেন তখনই যখন সবার সব ওএমআর শিট ইনভিজিলেটরের সংগ্রহ করা সম্পূর্ণ হবে, কাজেই সুযোগ থাকলে রিভিশন দেওয়া ভালো, যদি কিছু বাদ পড়া উত্তর মনে পড়ে।

স্পেসিমেন অ্যাটেনন্ড্যান্স রোল শিটের লিঙ্ক: http://policewb.gov.in/wbp/recruit/excise-si/Specimen-of-Attendance-Roll.pdf 
স্পেসিমেন ওএমআর শিট দেখার লিঙ্ক: http://policewb.gov.in/wbp/recruit/excise-si/Specimen-OMR-answersheet.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *