জেলা আদালতে ১৯২ ক্লার্ক, স্টেনো, গ্রুপ-ডি নিয়োগ

873
3

দক্ষিণ ২৪ পরগনা জেলা ও সেশন জজের আদালতে ৫৪ জন লোয়ার ডিভিশন ক্লার্ক, ১৩ জন স্টেনোগ্রাফার গ্রেড থ্রি (গ্রেড-সি), ৫৫ জন পিওন, ১৯ জন সমন বেলিফ, ১৬ জন নাইটগার্ড, ৩ জন ডেগার্ড, ৭ জন ফরাশ, ২ জন মালি, ২২ জন সুইপার ও ১ জন ভিস্তি নিয়োগের জন্য একটি প্যানেল তৈরি করা হবে (Employment Notification No. 2, dated, Alipore, the 9th day of August, 2018)। নিয়োগ আস্থায়ীভাবে হবে, তবে পরে স্থায়ী হবার সম্ভাবনা আছে। নিচের মতো যোগ্যতার যে-কোনো ভারতীয় তরুণ-তরুণীরা আবেদন করতে পারেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা।

বেতন: মূল বেতন স্টেনোগ্রাফারের ৭১০০-৩৭৬০০ টাকা, এলডিসি ও সমন বেলিফের ৫৪০০-২৫২০০ টাকা, অন্যান্যদের ৪৯০০-১৬২০০ টাকা। সঙ্গে গ্রেড পে স্টেনোদের ৩৯০০ টাকা, এলডিসি ২৬০০, সমন বেলিফ ২৩০০, অন্যান্যদের ১৭০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

শূন্যপদের বণ্টন: স্টেনোগ্রাফার মোট ১৩টি পদের মধ্যে অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, ওবিসি (এ) ২, ওবিসি (বি) ১। এলডিসি মোট ৫৪টি পদের মধ্যে অসং ২৫, তঃজাঃ ১০, তঃউঃজাঃ ৩, ওবিসি (এ) ৬, ওবিসি (বি) ৪, অসং (শাঃপ্রঃ) ২, অসং (প্রাঃসঃকঃ) ৩, তঃজাঃ (প্রাঃসঃকঃ) ১। পিওন মোট ৫৫টি পদের মধ্যে অসং ২৪, তঃজাঃ ১১, তঃউঃজাঃ ২, ওবিসি (এ) ৫, ওবিসি (বি) ৪, অসং (শাঃপ্রঃ) ২, অসং (প্রাঃসঃকঃ) ২, তঃজাঃ (প্রাঃসঃকঃ) ২, তঃউঃজাঃ (প্রাঃসঃকঃ) ১, ওবিসি(এ) (প্রাঃসঃকঃ) ১, ওবিসি(বি) (প্রাঃসঃকঃ) ১। সমন বেলিফ মোট ১৯টি পদের মধ্যে অসং ৯, তঃজাঃ ৩, তঃউঃজাঃ ১, ওবিসি (এ) ৩, ওবিসি (বি) ১, অসং (শাঃপ্রঃ) ১, তঃজাঃ (প্রাঃসঃকঃ) ১। নাইটগার্ড মোট ১৬টি পদের মধ্যে অসং ৯, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ১, ওবিসি (এ) ২। ডেগার্ড মোট ৩টি পদের মধ্যে অসং ২, তঃজাঃ ১। ফরাশ মোট ৭টি পদের মধ্যে অসং ৩, তঃজাঃ ১, ওবিসি (বি) ১, অসং (প্রাঃসঃকঃ) ১, তঃজাঃ (প্রাঃসঃকঃ) ১। মালি মোট ২টি পদের মধ্যে ওবিসি (এ) ১, অসং (প্রাঃসঃকঃ) ১। সুইপার মোট ২২টি পদের মধ্যে অসং ৯, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ১, ওবিসি (এ) ৩, ওবিসি (বি) ২, অসং (শাঃপ্রঃ) ১, অসং (প্রাঃসঃকঃ) ১, তঃজাঃ (প্রাঃসঃকঃ) ১। ভিস্তি ১ (অসং)।

যোগ্যতা ও বয়স: বয়সসীমা ১-১-২০১৮ তারিখে ১৮ থেকে ৪০ বছর, তবে স্টেনো গ্রেড-সি পদের জন্য ১৮-৩৭ বছর। তপশিলি প্রভৃতি প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

এলডিসি ও স্টেনো গ্রেড-সি পদের জন্য অন্তত মাধ্যমিক/সমতুল পাশ হতে হবে, সঙ্গে কোনো স্বীকৃত ইন্সটিটিউট থেকে কম্পিউটার ট্রেনিংয়ের সার্টিফিকেট ও সন্তোষজনক টাইপিং স্পিড। স্টেনোদের জন্য এছাড়াও শর্টহ্যান্ডে মিনিটে ৮০ শব্দ ও টাইপিংয়ে ৩০ শব্দ তোলার গতি থাকা চাই। সমন বেলিফ/পিওন/নাইটগার্ড/ডেগার্ড/ফরাশ পদের জন্য অন্তত এইট পাশ যোগ্যতা দরকার, তবে নাইটগার্ড ও ডেগার্ডের পদের জন্য চমৎকার সুঠাম স্বাস্থ্য, কোনোরকম দুর্বলতা ও ত্রুটিহীন শারীরিক গঠন থাকা দরকার। মহিলারা নাইট/ডেগার্ডের পদের জন্য আবেদন করবেন না। ভিস্তি/মালি/সুইপার পদের জন্য বাংলা লিখতে-পড়তে জানতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: স্টেনোগ্রাফারদের প্রথম পেপারে ১০০ নম্বরের দেড়ঘণ্টার অবজেক্টিভ টাইপের লখিত পরীক্ষা জেনারেল ইংলিশ বিষয়ে, সফল হলে দ্বিতীয় পেপারে (পুরোটা ৪০০ নম্বরের) ৬ মিনিটের ডিকটেশন ও ১ ঘণ্টা সেটিকে হাতের লেখায় ট্র্যান্সক্রাইব করতে হবে, তৃতীয় পেপারে ১০০ নম্বরের টাইপরাইটিং টেস্ট, মিনিটে ৩০ শব্দের স্পিডে ১০ মিনিটের। সফল হলে পার্সোন্যালিটি টেস্ট। পেপার ১, ২, ৩ ও পার্সোন্যালিটি টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে। শর্টহ্যান্ড নোটবুক, পেন, পেন্সিল নিয়ে যেতে হবে।

এলডিসি পদের জন্য পার্ট-ওয়ানে দেড়ঘণ্টায় ১০০ নম্বরের ১০০ প্রশ্নের অবজেক্টিভ টাইপের পরীক্ষা ইংলিশ, জেনারল স্টাডিজ ও অ্যারিথমেটিক বিষয়ে। পার্ট-টুতে দুই ভাগে মোট ১ ঘণ্টায় মাধ্যমিক মানের কনভেনশনাল টাইপের ৫০ নম্বরের ইংলিশ ও ৫০ নম্বরের বাংলা/উর্দু/হিন্দি/নেপালি। পার্ট-ওয়ানে সাফল্য মান উঠলে তবেই পার্ট-টুর সুযোগ পাওয়া যাবে (যাঁরা বাংলার বদলে উর্দু/হিন্দি/নেপালি নেবেন তাঁরা চাকরি পেলে প্রবেশন পিরিয়ডের মধ্যে বিভাগীয় পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে চাকরি পাকা হবে)। পার্ট-টুতে পাওয়া নম্বরের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের পার্সোন্যালিটি টেস্টে ডাকা হবে এবং চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে পার্টু ও পার্সোন্যালিটি টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে।

সমন বেলিফের পরীক্ষাও এলডিসির মতো, তবে পার্ট-টু থাকবে না, শুধু ১০০ নম্বরের ১০০ প্রশ্নের দেড়ঘণ্টার অবজেক্টিভ টাইপের ইংলিশ, জেনারল স্টাডিজ ও অ্যারিথমেটিক বিষয়ের পরীক্ষা। সফল হলে পার্সোন্যালিটি টেস্ট।

পিওন/নাইটগার্ড/ডেগার্ড/ফরাশ পদের জন্য ১০০ নম্বরের ১০০ প্রশ্নের দেড়ঘণ্টার অবজেক্টিভ টাইপের ইংলিশ, জেনারল স্টাডিজ ও অ্যারিথমেটিক বিষয়ের পরীক্ষা। সফল হলে পার্সোন্যালিটি টেস্ট।

মালি, সুইপার ও ভিস্তি পদের প্রার্থী বাছাই হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

যোগ্য প্রার্থীদের জন্য যথাসময়ে অ্যাডমিট কার্ড আপলোড করে দেওয়া হবে ওয়েবসাইটে (https://djalipore.com), তখন ডাউনলোড করে নিতে হবে। তাতেই পরীক্ষার দিনক্ষণ-স্থানকাল লেখা থাকবে।

আবেদনের ফি: স্টেনোগ্রাফারদের জন্য ফি ৪০০ টাকা (তপশিলিদের ৩৫০ টাকা)। অন্যান্য পদের জন্য ২৫০ টাকা (তপশিলিদের ২০০ টাকা)। ফি দিতে হবে কেবলমাত্র নেট ব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ডের মাধ্যমে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, ১২ আগস্ট বেলা ১০টা থেকে ১ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে। একজন কেবলমাত্র ১টা পদের জন্যই আবেদন করতে পারবেন, অন্যথায় বাতিল হবে। নিজের মোবাইল নম্বর ও ইমেল আইডি তৈরি রাখা দরকার আর নিজের রঙিন পাসপোর্ট মাপের সাম্প্রতিক ফটো সই করে জেপিজ/জেপেগ ফর্ম্যাটে ২০-৪০ কেবির মধ্যে স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য। একইভাবে স্বভাবিক সই ১০-২০ কেবির মধ্যে স্ক্যান করে আপলোড করতে হবে নির্দিষ্ট জায়গায়। দরখাস্ত সাবমিট করার আগে সবকিছু খুঁটিয়ে মিলিয়ে নেবেন। দরখাস্ত করা হয়ে গেলে তার প্রিন্ট-আউট অবশ্যই নিয়ে রাখবেন, যদিও তা কোথাও পাঠাতে হবে না।

এই নিয়োগবিজ্ঞপ্তি দেখতে পাবেন ওপরের ওয়েবসাইটে বা সরাসরি এই লিঙ্কে:

https://www.djalipore.com/adc_advertisement.pdf