কারেন্ট অ্যাফেয়ার্স ১২ আগস্ট ২০১৮

376
0

জাতীয়

  • জলপাইগুড়ি, আরামবাগ, ঝাড়গ্রাম, তমলুক, উলুবেড়িয়া ও বারাসাতে নতুন ৬টি মেডিকেল কলেজ তৈরির প্রস্তাবে ছাড়পত্র দিল পশ্চিমবঙ্গ সরকার। গত সপ্তাহেই রায়গঞ্জ, কোচবিহার, ডায়মন্ডহারবার, রামপুরহাট ও পুরলিয়ায় ৫টি মেডিকেল কলেজ তৈরির প্রস্তাবে ছাড়পত্র দেওয়া হয়েছিল। বর্তমানে রাজ্যে মেডিকেল কলেজের সংখ্যা ১৮ যা বেড়ে হবে ২৯। এখন স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৪টি, শ্রমমন্ত্রকের অধীনে জোকায় ১টি ও বেসরকারি পরিচালনাধীনে ৩টি মেডিকেল কলেজ রয়েছে।

আন্তর্জাতিক

  • সূর্যের উদ্দেশে পাড়ি দিল নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’। বিজ্ঞানী ইউজিন পার্কারের নামে যানটির নামকরণ হল। এই প্রথম কোনো জীবিত বিজ্ঞানীর নামে মহাকাশযানের নাম রাখল নাসা। এদিন ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ডেল্টা-৪ রকেটে চড়ে পাড়ি দিল পার্কার সোলার প্রোব। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ৯ কোটি মাইল। এই যান সূর্যের ৩৯ লক্ষ মাইল দূর পর্যন্ত যাবে। নাসা এই অভিযানের নাম দিয়েছে ‘টাচ দ্য সান’। ৭ বছর ধরে তথ্য পাঠাবে এই যান। বিশেষভাবে প্রস্তুত যানটি ১০ লক্ষ ডিগ্রি ফারেনহাইটেও কাজ করবে। তখন যানের ভিতরের উষ্ণতা থাকবে ৮৫ ডিগ্রি ফারেনহাইট। এই অভিযানে ব্যয় হয়েছে ১৫০ কোটি ডলার।
  • মার্কিন সেনা প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে পাকিস্তানের সেনাদের প্রশিক্ষণের সুযোগ বন্ধ করে দিল ট্রাম্প প্রশাসন। পাক-রুশ সামরিক সম্পর্ক অগ্রগতির ফলেই মার্কিন যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিল বলে মনে করা হচ্ছে।

খেলা

  • লর্ডস টেস্টে ইনিংস ও ১৫৯ রানে পরাস্ত হল ভারত। তারা সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে পড়ল। এদিন ইংল্যান্ড প্রথম ইনিংস ৭ উইকেটে ৩৯৬ রানে ডিক্লেয়ার করে। তারপর ভারতের দ্বিতীয় ইনিংস ১৩০ রানে শেষ হয়ে গেল। ইংল্যান্ডের ক্রিস ওকস (অপরাজিত ১২০) ম্যান অব দ্য ম্যাচ হলেন। ম্যাচে ৯ উইকেট পেলেন জেমস অ্যান্ডারসন। লর্ডসে ১০০ উইকেটও সংগ্রহ করলেন তিনি। ভারতের পক্ষে দ্বিতীয় ইনিংসেও সর্বোচ্চ রান করলেন রবিচন্দ্রন অশ্বিন (৩৩)।
  • ভিয়েতনাম ওপেনে রানার্স হলেন ভারতের অজয় জয়রাম। এদিন ফাইনালে ইন্দোনেশিয়ার শিসার হিরেন রুস্টভিটোর কাছে ১৪-২১, ১০-২১ পয়েন্টে হারলেন। গত মাসে হোয়াইট নাইটস ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জেও তিনি রানার্স হয়েছিলেন।

বিবিধ

  • এবার বিজ্ঞাপন শুরু করলেন সুপার মডেল শুডু, যাঁর বাস্তবে কোনো অস্তিত্ব নেই। লন্ডনের ফ্যাশন ফটোগ্রাফার কামেরন জেমস ওই মডেল নির্মাণ করেছেন কম্পিউটারে। সেই মডেল এখন প্রবল জনপ্রিয়। ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ার এক লক্ষেররও বেশি।
  • প্রয়াত হলেন ভারতীয় বংশোদ্ভূত লেখক বিদ্যাধর সূরজপ্রসাদ নাইপল। প্রায় ৮৬ বছর বয়স হয়েছিল তাঁর। ১৯৩২ সালের ১৭ আগস্ট ত্রিনিদাদের এক হিন্দু পরিবারে ভি এস নাইপলের জন্ম। ১৮ বছর বয়সে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ পেয়ে তিনি ইংল্যান্ডে পাড়ি দেন। প্রথম বই ‘দ্য মিস্ট্রিক ম্যাসিওর’। ১৯৭১ সালে বুকার, ১৯৮৯ সালে নাইটহুড এবং ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান তিনি।