fbpx

রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তরে ৩২ অফিসার

পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি বিভাগে ৩২ জন সাব-ডিভিশনাল ইনফরমেশন অ্যান্ড কালচারাল অফিসার নিয়োগ করা হবে, ওয়েস্ট বেঙ্গল ইনফরমেশন অ্যান্ড কালচারাল সার্ভিসে। বিজ্ঞপ্তি নম্বর: ২৫/২০১৮। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদের মধ্যে অসংরক্ষিত ১৬, ওবিসি এ ৩, ওবিসি বি ৩, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ১, শারীরিক প্রতিবন্ধী ১।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (নেপালিভাষীদের ক্ষেত্রে বাংলা জানার শর্ত প্রযোজ্য নয়)।

বেতনক্রম: পে ব্যান্ড ফোর অনুযায়ী মূল বেতন ৯,০০০-৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩৬ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পার্ট ওয়ানে লেখা পরীক্ষা, পার্ট টুতে পার্সোন্যালিটি টেস্ট। লেখা পরীক্ষায় পাঁচটি পেপার থাকবে। প্রতিটি পেপারে ১০০ নম্বর করে। পেপার ওয়ানে ইংলিশ কম্প্রিহেনশন, এসে, প্রেসি, লেটার রাইটিং, রিপোর্ট ড্রাফটিং। পেপার টুতে কমপোজিশন, রিপোর্ট ড্রাফটিং, বাংলা/ নেপালি ভাষায় লেটার ও প্রেসি রাইটিং, ইংরেজি থেকে বাংলা/ নেপালিতে অনুবাদ। পেপার থ্রিতে এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক স্তর)। পেপার ফোর-এ জেনারেল নলেজ ও কারেন্ট অ্যাফেয়ার্স (পশ্চিমবঙ্গ বিষয়ে বিশেষ গুরুত্ব)। পেপার ফাইভে অপশনাল বিষয় থাকবে- জার্নালিজম, মাস কমিউনিকেশন, অ্যাডভারটাইজমেন্ট অ্যান্ড পাবলিক রিলেশন, সোশিওলজি, অ্যানথ্রোপলজি, পলিটিক্যাল সায়েন্স, হিস্ট্রি, ফিল্ম ডিরেকশন, সিনেম্যাটোগ্রাফি। লেখা পরীক্ষার মেধাতালিকার ভিত্তিতে পার্সোন্যালিটি টেস্টের জন্য ডাকা হবে। এতেও ১০০ নম্বর থাকবে। সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ১৬০ টাকা, সঙ্গে ১৮ শতাংশ জিএসটি। এছাড়া বাড়তি ব্যাঙ্ক চার্জ। এ রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। আবেদনের ফি দেওয়া যাবে ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। অফলাইনের ক্ষেত্রে ৫ সেপ্টেম্বর ব্যাঙ্কের সময়সীমার মধ্যে ফি দিতে হবে।

আবেদনের পদ্ধতি: http://www.pscwbapplication.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে এবং www.pscwbonline.gov.in ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *