fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ আগস্ট ২০১৮

জাতীয়

  • প্রয়াত হলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী (৯৩)। কিডনি-মূত্রনালিতে সংক্রমণ ও ফুসফুসের সমস্যায় গত ১১ জুন থেকে তিনি দিল্লির এইমসে ভর্তি ছিলেন। ১৯২৪ সালের ২৫ ডিসেম্বর গোয়ালিয়রে তাঁর জন্ম। ১৯৪২ সালে ভারতছাড়ো আন্দোলনে অংশ নিয়ে কারাদণ্ড ভোগ করেন। পরে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘে যোগ দেন। তিনি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সহযোগী ছিলেন। ১৯৫৭ সালে তিনি প্রথমবার লোকসভা নির্বাচনে জিতে সাংসদ হন। ২০০৯ সাল পর্যন্ত মোট ১০ বার সাংসদ হন। ১৯৯৬ সালে তিনি ভারতের দশম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন। সেই সরকারের মেয়াদ ছিল ১৩ দিন। ১৯৯৮ সালে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন। এই সরকার ১৩ মাস স্থায়ী হয়। ১৯৯৯ সালে তৃতীয়বার প্রধানমন্ত্রী হন। কংগ্রেসের বাইরের কোনো প্রধানমন্ত্রী হিসাবে তিনিই প্রথম ৫ বছরের মেয়াদ পূর্ণ করেন। মোরারজি দেশাই মন্ত্রিসভায় তিনি ছিলেন বিদেশমন্ত্রী। ১৯৯৮ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালীনই পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ১৯৯৯ সালে তিনি বাসে লাহোর পাড়ি দিয়ে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার বার্তা দেন। ভারতের ক্রিকেট দলের পাকিস্তান সফরের আগে তিনি বলেছিলেন ‘হৃদয় জিতে এসো’। তাঁর আমলেই ভারত কারগিল সংঘর্ষে জয়ী হয়। পাক রাষ্ট্রপতি পারভেজ মুশারফের সঙ্গে ২০০১ সালে ঐতিহাসিক আগ্রা শীর্ষ সম্মেলনও তাঁর আমলেই হয়। কবি, সুবক্তা হিসাবেও তিনি খ্যাত। অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুতে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল কেন্দ্র। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অফিস ও প্রতিষ্ঠানগুলিতে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়। বাজপেয়ীর পালিতা কন্যার নাম নমিতা ভট্টাচার্য। ১৯৮০ সালে বাজপেয়ী ভারতীয় জনতা পার্টি প্রতিষ্ঠা করেন। দলের প্রথম সভাপতিও ছিলেন তিনি। বাজপেয়ী ২০০৫ সালে রাজনীতি থেকে অবসর নেন। ২০১৫ সালে তাঁকে ভারতরত্ন দেওয়া হয়।
  • পশ্চিমবঙ্গে গ্রুপ ডি পদে নিয়োগের প্রক্রিয়া যে দুটি মামলার জন্য আটকে ছিল এদিন সেই দুটিই খারিজ করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল।
  • কেরলে আরও অবনতি হল বন্যা পরিস্থিতির। মৃতের সংখ্যা বেড়ে হল ৮৭। কোচি বিমানবন্দর ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হল। মুল্লাপেরিয়ার বাঁধের জলের উচ্চতা ৩ ফুট কমানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

আন্তর্জাতিক

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাল মার্কিন মুলুকের ৩৫০টিরও বেশি দৈনিক পত্রিকা। সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করার প্রতিবাদে তারা এদিন একযোগে সরব হল।
  • ট্যুইটার যদি সরকারের কথা শুনে আপত্তিকর বিষয়বস্তুর পোস্ট না আটকায় তাহলে তাদের নিষিদ্ধ করা হবে বলে সতর্ক করে দিল পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি। ফেসবুককে ২০০৮ ও ২০১০ সালে নিষিদ্ধ করা হয়েছিল পাকিস্তানে।

খেলা

  • শেষ মুহূর্তে এশিয়ান গেমস থেকে নাম প্রত্যাহার করে নিলেন লিয়েন্ডার পেজ। জাকার্তায় ডাবলসে খেলার কথা ছিল তাঁর। ৪৫ বছরের লিয়েন্ডার ৩টি সোনা সহ এশিয়ান গেমসে ৮টি পদক রয়েছে।
  • ভারতের দাবা খেলোয়াড় নিহাল সারিন গ্র্যান্ড মাস্টার হলেন। এদিন আবু ধাবি মাস্টার্সে তিনি জিএম নর্ম পেলেন। তিনি দেশের ৫৩তম গ্র্যান্ডমাস্টার হলেন।
  • আসন্ন এশিয়ান গেমসের বয়স্কতম খেলোয়াড় হলেন ৮১ বছরের লি হৃং ফোং। মালয়েশিয়ার এই প্রতিযোগী তাস খেলার ব্রিজ বিভাগে অংশ নেবেন।
  • উয়েফা সুপার কাপ চ্যাম্পিয়ন হল আতলাতিকো মাদ্রিদ। এদিন মরক্কোর তালিনে ফাইনালে ম্যাচে তারা ৪-২ গোলে হারাল রিয়াল মাদ্রিদকে। দিয়েগো সিমোন কোচ হওয়ার পর এটি আতলাতিকোর সপ্তম বড় ট্রফি জয়।
  • ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের ক্রম একধাপ এগিয়ে হল ৯৬।

বিবিধ

  • স্টার্লিং বায়োটেক সংস্থার কর্ণধার নীতীন সন্দেসারাকে দুবাইয়ে গ্রেপ্তার করা হল। ৫৩৮৩ কোটি টাকা জালিয়াতির অভিযোগে গুজরাটের ওই ব্যবসায়ীর বিরুদ্ধে গত বছরই মামলা করেছিল সিবিআই।
  • রেকর্ড পতন হল সোনার দামে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমে হল ৩০৩৪০ টাকা যা গত ১৯ মাসে সবথেকে কম। টাকার সাপেক্ষে ডলারের দামও বেড়ে হল ৭০.১৫ টাকা প্রতি ডলার।
  • ভারতের প্রথম পেঙ্গুইন শাবকের জন্ম হয়েছে মুম্বাইয়ের রাজমতো জিজামায়া উদ্যানে। ১৫ আগস্ট তার জন্ম হয়। নাম রাখা হল ‘ফ্রিডম বেবি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *