fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ আগস্ট ২০১৮

জাতীয়

  • কেরালার বন্যা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ১৭ আগস্টই কেরালা পৌঁছেছিলেন। তিনি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০০ কোটি টাকার সাহায্য ঘোষণা করলেন। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, প্রাথমিক হিসাব অনুযায়ী রাজ্যে বন্যায় ক্ষতি হয়েছে ১৯৫১২ কোটি টাকা। সব থেকে খারাপ অবস্থা আলাপ্পুমা জেলার চেঙ্গানুরের।

আন্তর্জাতিক

  • কোফি আন্নান (৮০) প্রয়াত হলেন। ১৯৯৭-২০০৬ সাল পর্যন্ত তিনি ছিলেন রাষ্ট্রসঙ্ঘের ৭ম মহাসচিব। ২০০১ সালে তিনি রাষ্ট্রসঙ্ঘের সঙ্গেই যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। ১৯৩৮ সালে ঘানার কুমাসির একটি পরিবারে কোফি আট্টা আন্নানানের জন্ম। এক যমজ বোন ছিল তাঁর। আকান ভাষায় আট্টা কথার অর্থ যমজ। মিনাসোটায় অর্থনীতি, জোনিভায় আন্তর্জাতিক সম্পর্ক, ম্যাসাচুসেটসে ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেছিলেন তিনি। রাষ্ট্রসঙ্ঘে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন দূত রিচার্ড হলব্রুক তাঁকে ‘ইন্টারন্যাশনাল রকস্টার অব ডিপ্লোম্যাসি’ বলে ডাকতেন। ইরাক যুদ্ধকে নিজের জীবনের ‘অন্ধকার মুহূর্ত’ বলেছিলেন কোফি আন্নান।
  • পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন ইমরান খান। ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউস আওয়ান ই সদরে তাঁকে উর্দুতে শপথবাক্য পাঠ করান পাক রাষ্ট্রপতি মামনুন হুসেন। ১৯৯২ সালে ইমরানের নেতৃত্বে বিশ্বকাপ জয়ী পাক ক্রিকেট দলের অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন এদিন। ভারত থেকে গিয়েছিলেন নভজ্যোৎ সিং সিধু।

খেলা

  • আনুষ্ঠানিক উদ্বোধন হল জাকার্তা এশিয়ান গেমসের। জার্কাতার জেলোরা বুংকার্নো স্টেডিয়ামে বর্নাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতার সূচনা হল। মোটর বাইকে চড়ে স্টেডিয়ামে উপস্থিত হয়ে চমকে দিলেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো। এবারের প্রতিযোগিতায় আয়োজক ইন্দোনেশিয়া ও সুমাত্রা। ৪৫ দেশের ১০ হাজার প্রতিযোগী ৫৮টি খেলায় অংশ নেবেন। এবার উত্তর ও দক্ষিণ কোরিয়া একই পতাকার নীচে কুচকাওয়াজে অংশ নিল। কুচকাওয়াজে ভারতের পতাকা বহন করলেন নীরজ চোপড়া। এদিন পূতাগ্নি জ্বালিয়ে এশিয়ান গেমসের সূচনা করলেন ইন্দোনেশিয়ার প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় তথা ১৯৯২ অলিম্পিকে সোনাজয়ী সুসি সুশান্তি।
  • ইতালির সিরিএ লিগে জুভেন্তাসের হয়ে প্রথম ম্যাচ খেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চিয়েভার বিরুদ্ধে তাঁর দল ৩-২ গোলে জয়ী হল।
  • অনূর্ধ্ব ১৬ সাফ কাপ চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে সুনীতা মুন্ডার গোলে তারা ১-০ ব্যবধানে হারাল বাংলাদেশকে।
  • লর্ডস টেস্টে প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৩০৭ রান করল ভারত। বিরাট কোহলি ৯৭ রান করে আউট হয়েছেন।
  • এশিয়ান যুব টেনিস চ্যম্পিয়নশিপে ৩টি ব্রোঞ্জ জিতল ভারত।

বিবিধ

  • ইনফোসিসের সিএফও পদ থেকে ইস্তফা দিলেন এম ডি রঙ্গনাথ। ২০১৫ সালে তিনি দায়িত্ব নিয়েছিলেন। ইস্তফা দিলেও ১৬ নভেম্বর পর্যন্ত তিনিই কাজ চালাবেন বলে জানা গেছে।
  • আগামী ১৫ সেপ্টেম্বর থেকে টেলি সংস্থাগুলি নতুন যতগুলি সিম চালু করবে, তার ১০ শতাংশ গ্রাহকের মুখের ছবি যাচাই করতে হবে। এই নির্দেশিকা জারি করল আধার কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *