fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ আগস্ট ২০১৮

জাতীয়

  • পশ্চিমবঙ্গে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় যে সব আসনে প্রার্থীরা জয়ী হয়েছিলেন তা বাতিলের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্ট ই- মনোনয়নের যে নির্দেশ দিয়েছিল, তাও খারিজ করা হল। ৫৮৬৯২টি আসনের মধ্যে ২০১৫৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়নি। এখন এই সব আসনের ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করতে পারবে নির্বাচন কমিশন।
  • হরিয়ানার মির্চপুর দলিত হত্যাকাণ্ডে ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লি হাইকোর্ট। আরও ২১ জনকে কারাদণ্ড দেওয়া হল। ২০১০ সালের ওই ঘটনায় এক দলিত বৃদ্ধ ও তাঁর প্রতিবন্ধী মেয়েকে পুড়িয়ে হত্যা করা হয়েছিল।

আন্তর্জাতিক

  • দক্ষিণ কোরয়িার পদচ্যুত প্রাক্তন রাষ্ট্রপতি পার্ক গুয়েন হি-এর শাস্তির মেয়াদ বেড়ে হল ২৫ বছরের কারাদণ্ড। দুর্নীতি, স্বজনপোষণের অভিযোগ ২০১৭ সালে পদচ্যুত হয়েছিলেন তিনি। সোলের আপিল আদালত এই রায় দিল।
  • মার্কিন-উত্তর কোরিয়া সম্পর্কের ফের অবনতি হল। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানালেন, মার্কিন বিদেশ সচিব মাইক পম্পোয়ার নির্ধারিত উত্তর কোরিয়া সফর বাতিল করা হচ্ছে। পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দেওয়া প্রতিশ্রুতি উত্তর কোরিয়া রক্ষা করছে না বলে অভিযোগ। সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘও এই অভিযোগ তুলেছিল।
  • শেষপর্যন্ত প্রধানমন্ত্রী পদে পরিবর্তন হল অস্ট্রেলিয়ায়। ম্যালকম টার্নবুলকে সরিয়ে নতুন প্রধানমন্ত্রী হলেন স্কট মরিসন। গত দশ বছরে তিনি হলেন অস্ট্রেলিয়ার ষষ্ঠ প্রধানমন্ত্রী। এতদিন তিনি ছিলেন অর্থমন্ত্রী। আসন্ন সারাধ€ণ নির্বাচনে তাঁর নেতৃত্বেই লড়াই করবে তাঁর দল। এদিন সাংসদদের ভোটে টার্নবুলকে পরাস্ত করলেন মরিসন।

খেলা

  • একই দিনে এশিয়ান গেমসে দুটি সোনার পদক জিতলেন ভারতের প্রতিযোগীরা। এদিন টেনিসে পুরুষদের ডাবলসে সোনা জিতলেন রোহন বোপান্না-দ্বিবিজ শরণ। এই বিভাগ থেকে শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছিলেন লিয়েন্ডার পেজ। ছেলেদের সিঙ্গলসে ব্রোঞ্জ জিতলেন প্রাজনেন গুণেশ্বরণ। টেনিসে এটি তৃতীয় পদক। মহিলাদের সিঙ্গলসে ব্রোঞ্জ পেয়েছেন অঙ্কিতা রায়না। রোয়িংয়ে পুরুষদের বিভাগে ৬ মিনিট ১৭.১৩ সেকেন্ডে সময় করে সোনা জিতল ভারত। এই দলে রয়েছেন দাত্তু ভোকালন, ওমপ্রকাশ সিং, সুখমিত সিং ও শরণ সিং। লাইটওয়েট ডাবল স্কাল ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন ভগবান সিং, রোহিত কুমার। সিঙ্গলস স্কাল ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন দুষ্মন্ত। শ্যুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতলেন হিনা সিধু। জিমন্যাস্টের ব্যালেন্স বিম বিভাগে পঞ্চম হলেন দীপা কর্মকার। পুরুষদের হকিতে ভারত ৮-০ গোলে হারাল জাপানকে। এশিয়ান গেমসে পরপর ৩ ম্যাচে ভারত ৫১ গোল করল। ৬টি সোনা, ৫টি রুপো, ১৪টি ব্রোঞ্জ জিতে আপাতত পদক তালিকায় ভারতের স্থান অষ্টম।
  • জিম্বাবোয়ে ক্রিকেট দলের কোচ নিযুক্ত হলেন লালচাঁদ রাজপুত। ২০০৭ সালে টি ২০ চ্যাম্পিয়ন ভারতীয় দলের কোচ ছিলেন তিনি।

বিবিধ

  • অরুণাচলের ডোনি পোলো চা বাগানের গোল্ডেন নিডলস চা এখন মহার্ঘ। গুয়াহাটির চা নিলাম কেন্দ্রে এদিন প্রতি কেজি চা ৪০,০০০ টাকায় বিক্রি হল। এটি একটি রেকর্ড।
  • ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত দেশে প্রভিডেন্ট ফান্ডে ১ কোটি ৭ লক্ষ নতুন নাম নথিভুক্ত হয়েছে। এই তথ্য জানাল কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *