কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ আগস্ট ২০১৮

573
0
Current Affairs 26 August

জাতীয়

  • কংগ্রেস মুখপত্র ন্যাশনাল হেরাল্ডের বিরুদ্ধে ৫০০০ কোটি টাকার মানহানির মামলা করলেন শিল্পপতি অনিল অম্বানি। রাফাল যুদ্ধবিমান ক্রয় সংক্রান্ত চুক্তিতে ক্রমাণ্বয়ে ভুল তথ্য পরিবেশনের অভিযোগে ওই মামলা করলেন রিলায়ান্স গ্রুপ সংস্থার প্রধান।
  • বন্যায় বিনষ্ট হওয়া নথিপত্র নতুন করে তৈরির প্রক্রিয়া সহজ করতে এক জানলা পদ্ধতি ব্যবহারের কথা জানাল কেরালা সরকার।

আন্তর্জাতিক

  • আফগানিস্তানে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর প্রধান আবু সাদ এরহাবি নিহত হলেন। আফগান সেনা ও বিদেশি বাহিনীগুলির যৌথ হামলায় তাঁর মৃত্য হল। আফগানিস্তানের নানগরহর প্রদেশে জঙ্গিদের ডেরায় ওই হামলায় বিপুল যুদ্ধাস্ত্রও বিনস্ট করা হয়েছে।
  • প্রয়াত হলেন মার্কিন সেনেটর জন সিডনি ম্যাকেন থ্রি (৮১)। দুবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। এই রিপাবলিকান নেতা অ্যারিজোনা থেকে ৬ বার সেনেটর নির্বাচিত হয়েছিলেন। প্রথম জীবনে ছিলেন নৌসেনা। ভিয়েতনাম যুদ্ধের সময় ৫ বছর হ্যানয়ে কারাবন্দি ছিলেন ম্যাকেন।
  • ইরানের সংসদ ইমপিচ করল অর্থমন্ত্রী মাসুদ কারবাসিয়ানকে। এই মাসেই শ্রমমন্ত্রী আলি রাবিয়েইকেও ইমপিচ করা হয়েছিল।
  • পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি ও তাঁর বোন ফারিয়াল তালপারেকে সমন পাঠাল পাক তদন্তকারী সংস্থা এফআইএ। ৩৫০০ কোটি টাকার আর্থিক তছরুপ মামলায় এই পদক্ষেপ নিল তারা।

খেলা

  • এশিয়ান গেমসে মহিলাদের ৪০০ মিটার দৌড়ে রুপোর পদক জিতলেন হিমা দাস। অসমের এই অষ্টাদশী কন্যা ৫০.৫৯ সেকেন্ড সময় করে জীবনের শ্রেষ্ঠ সময় করলেন। এই দৌড়ে চতুর্থ হলেন (৫২.৯৬ সেকেন্ড) নির্মলা শেওরান। ছেলেদের ৪০০ মিটার দৌড়ে ৪৫.৬৯ সেকেন্ড সময় করে রুপো জিতলেন ভারতের মহম্মদ আনাস। এই দৌড়ে চতুর্থ হলেন ভারতের রাজীব আরোকিয়া। মহিলাদের ১০০ মিটার দৌড়ে রুপো জিতলেন ভারতের দ্যুতি চাঁদ। ওড়িশার দ্যুতির এটাই জীবনের প্রথম এশিয়ান গেমস। ২২ বছর বয়সী দ্যুতি ১১.৩২ সেকেন্ডে দৌড় শেষ করেন। এই ইভেন্টে শেষবার ১৯৯৮ সালের এশিয়াডে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের রচিতা মিস্ত্রি। পুরুষদের হকিতে দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়ে শেষ চারে গেল ভারত।
  • প্রয়াত হলেন প্রাক্তন ক্রিকেটার গোপাল বসু (৭১)। পারিবারিক কারণে বার্মিংহামে গিয়ে সেখানেই মৃত্যু হল তাঁর। ৭৮টি প্রথম শ্রেণির ম্যাচে ১২৮ ইনিংসে ৮টি শতরান সহ ৩৭৫৭ রানও ৭২টি উইকেট রয়েছে তাঁর। রঞ্জিতে বাংলাকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ২০০৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার ছিলেন গোপাল বসু। তাঁর প্রশিক্ষণে অনূর্ধ্ব ১৯ ক্রিকেটে বাংলা চ্যাম্পিয়ন হয়েছিল।

বিবিধ

  • ২০১৮ সালে দেশে ৪৫ জন জাতীয় শিক্ষকের পুরস্কার পাবেন। এদিন সেই তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
  • তামিলনাড়ুর নীলগিরি জেলায় ৩৯টি রিসর্ট বন্ধ করে দিল প্রশাসন। হাতি চলাচলের রাস্তায় তৈরি হয়েছিল রিসর্টগুলি। পরিবেশ আইন ভাঙায় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।