কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ আগস্ট ২০১৮

459
0
Currecnt Affaires 29 August

জাতীয়

  • জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে জঙ্গি হানায় শহিদ হলেন ৪ জন পুলিশ কর্মী। হিজবুল মুজাহিদিন ওই হামলা চালিয়েছিল। গুলির লড়াইয়ে ২ জঙ্গিরও মৃত্যু হয়েছে।
  • সমাজবাদী পার্টি থেকে বেরিয়ে দলের প্রবীণ নেতা তথা মুলায়াম সিং যাদবের ভাই শিবলাল যাদব নতুন দল গড়লেন। দলের নাম সমাজবাদী সেকুলার মোর্চা।
  • পুণে পুলিশের হাতে আটক ৫ বুদ্ধিজীবীকে পুলিশ আপাতত গ্রেপ্তার করতে পারবে না, তাঁদের গৃহবন্দি করে রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই মামলার শুনানিতে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বললেন, বিরুদ্ধ মত হচ্ছে গণতন্ত্রের সেফটি ভালভ। প্রেশার কুকারে সেফটি ভালভ না থাকলে কুকারের বিস্ফোরণ হত।

আন্তর্জাতিক

  • রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট তারা মানছে না বলে জানাল মায়ানমার সরকার। প্রসঙ্গত, রাষ্ট্রসঙ্ঘের তথ্য অনুসন্ধানকারী দলকে মায়ানমার সরকার তাদের দেশে ঢুকতে দেয়নি। এদিকে ওই রিপোর্টকে সামঞ্জস্যপূর্ণ বলে মন্তব্য করলেন রাষ্ট্রসঙ্ঘের মার্কিন দূত নিকি হ্যালি।
  • নাসার নভশ্চর নির্বাচিত হওয়ার পরও সরে দাঁড়ালেন রব কালিন। ১৮৩০০ আবেদনকারীর মধ্যে থেকে যে ১২ জনকে বেছে নেওয়া হয়েছিল, তাঁদের একজন কালিন। এর আগে শেষবার ১৯৬৮ সালে নাসায় এমন প্রশিক্ষণ চলাকালীন ছেড়ে দেবার ঘটনা ঘটেছিল।
  • দুই প্রাক্তন পাক রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি ও পারভেজ মুশারফ কী পরিমাণ অর্থ বিদেশি ব্যাঙ্কে জমা করেছেন, তা জানতে চাইল পাক সুপ্রিম কোর্ট।
  • বাংলাদেশের পাবনায় কুপিয়ে খুন করা হল সুবর্ণা আক্তার নদী (৩২) নামে একজন টেলিভিশন সাংবাদিককে।

খেলা

  • এশিয়ান গেমসের হেপ্টাথেলনে সোনা জিতলেন স্বপ্না বর্মণ। তিনি পশ্চিমবঙ্গের জলপাইগুড়ির বাসিন্দা। ২০০২ সালে সরস্বতী দের পর ফের বাংলার কোনো অ্যাথলিট এশিয়ান গেমসে সোনা জিতলেন। স্বপ্না প্রথম ভারতীয় হিসাবে এশিয়ান গেমস হেপ্টাথেলনে সোনার পদক জিতলেন। হাইজাম্প, শটপাট, ১০০ মিটার হার্ডলস, ২০০ মিটার দৌড়, জ্যাভলিন থ্রো, ৮০০ মিটার দৌড়, লংজাম্প এই সাত ইভেন্টের কঠিন প্রতিযোগিতায় তিনি ৬০২৬ পয়েন্ট পেয়েছেন। এদিন পুরুষদের ট্রিপলজাম্পে ১৬.৭৭ মিটার দূরত্ব অতিক্রম করে সোনা জিতলেন আরপিন্দর সিং। এই বিভাগে ১৯৭০ সালে মহিন্দর সিং গিলনের পর ফের সোনা পেল ভারত। মেয়েদের ২০০ মিটারে ২৩.২০ সেকেন্ড সময় করে রুপো জিতলেন দ্যুতি চাঁদ। ১০০ মিটারেও তিনি রুপো জিতেছিলেন। মেয়েদের হকিতে চিনকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠল ভারত। ২০ বছর পর ফাইনালে খেলবে ভারতের মেয়েরা। টেবিল টেনিস মিক্সড ডাবলসে ব্রোঞ্জ জিতলেন শরৎ কমল-মণিকা বাত্রা। এই বিভাগে এই প্রথম ভারত পদক পেল এশিয়ান গেমস থেকে। ১১টি সোনা, ২০টি রুপো, ২৩টি ব্রোঞ্জ জিতে আপাতত প্রতিযোগিতায় ভারতের স্থান নবম। শীর্ষে চিন।
  • উয়েফার বর্ষসেরা গোলের পুরস্কার জিতলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

বিবিধ

  • টাকার দর পতনের নতুন নজির গড়ল। এদিন প্রতি ডলারের সাপেক্ষে টাকার দর হল ৭০.৫৯।
  • ২০১৭-১৮ সালের বার্ষিক রিপোর্ট পেশ করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৭.৪ শতাংশ থাকবে বলে তারা মন্তব্য করল। ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০, ১০০০ টাকার নোট বাতিলের পরবর্তী সময়ে ৯৯.৩ শতাংশ টাকাই ব্যাঙ্কের ঘরে ফিরে এসেছে বলে জানানো হল। সেই সময়ে বাজারে ওই নোটের অঙ্ক ছিল ১৫.৪১ লক্ষ কোটি টাকা এবং তার মধ্যে ১৫.৩১ লক্ষ কোটি টাকা ফেরত এসেছে। গত একবছরে ৩৭.৭ শতাংশ নগদ যোগান বেড়েছে বলেও জানানো হল।