fbpx

নেট, নিট, জেইই মেইন, সিম্যাট, জিপ্যাট পরীক্ষা ও আবেদনের তারিখ

এবার থেকে নেট, জেইই (মেইন), নিট, সিম্যাট, জিপ্যাট— এই সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষাগুলি নেবে নবগঠিত ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এরা পরীক্ষা পরিচালনা করে, মেধাতালিকা প্রকাশ করবে এবং তালিকা পাঠিয়ে দেবে সংশ্লিষ্ট ইউজিসি ইত্যাদি সরকারি বিভাগে। তাদের পরিচালনায় প্রথমবারের পরীক্ষাসূচিও ঘোষিত হয়েছে।

ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট): সারা দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বা জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য আবেদন করার যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা আগে নিত ইউজিসি নিজে। গত কয়েকবছর ধরে সেই পরীক্ষা নিয়েছে সিবিএসই। এবার ডিসেম্বরের পরীক্ষা নেবে এনটিএ। আগামী পরীক্ষা হবে ৯-২৩ ডিসেম্বর। বিভিন্ন ব্যাচে ভাগ করে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। অনলাইন আবেদন করা যাবে ১-৩০ সেপ্টেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৯ নভেম্বর থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ১০ জানুয়ারি। অনলাইন আবেদন শুরু হয়েছে (http://jibikadishari.co.in/?p=7534)।

জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন (নেট) মেইন: সারা দেশের সমস্ত এনআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি), আইআইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজি) ও সিএফটিআই (সেন্ট্রাল ফান্ডেড টেকনিক্যাল ইনস্টিটিউট)-র ডিগ্রি কোর্সে (বিই/বিটেক, বিআর্ক/বি প্ল্যানিং) ভর্তির এই পরীক্ষাও এবার থেকে নেবে এনটিএ। বছরে ২ বার পরীক্ষা নেওয়া হবে। আগামী পরীক্ষা হবে আগামী ৬-২০ জানুয়ারি। বিভিন্ন ব্যাচে ভাগ করে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। অনলাইন আবেদন করা যাবে ১-৩০ সেপ্টেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৭ ডিসেম্বর থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ৩১ জানুয়ারি। অনলাইন আবেদন শুরু হয়েছে (http://jibikadishari.co.in/?p=7539)

বছরের ২য় পরীক্ষাটি হবে আগামী ৬-২০ এপ্রিল। অনলাইন আবেদন করা যাবে ৮ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৮ মার্চ থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ৩০ এপ্রিল।

ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (নিট) ইউজি: দেশের সমস্ত মেডিকেল ও ডেন্টাল কলেজের ডিগ্রি (এমবিবিএস/বিডিএস) কোর্সে ভর্তির জন্য এই একটি পরীক্ষায় উত্তির্ণ হওয়া দরকার। এই পরীক্ষাও বছরে দুবার নেওয়ার পরিকল্পনা হয়েছিল, কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আপত্তিতে বছরে একবারই পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয় এবং স্বাস্থ্য মন্ত্রকের সুপারিশ মেনে কম্পিউটার ভিত্তিক পরীক্ষার বদলে খাতায়-কলমে লিখে পরীক্ষা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় (http://jibikadishari.co.in/?p=7330)।

আগামী পরীক্ষা হবে ২০১৯-এর ৫ মে। বিভিন্ন ব্যাচে ভাগ করে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। গত বছর বাংলা সহ যে-যে আঞ্চলিক ভাষায় পরীক্ষা হয়েছিল সেই সব ভাষাতেই পরীক্ষা হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১-৩০ নভেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৫ এপ্রিল থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ৫ জুন।

কমন ম্যানেজমেন্ট অ্যাপ্টিটিউড টেস্ট (সিম্যাট), গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপ্টিটিউড টেস্ট (জিপ্যাট): প্রথমটি সারা দেশের ম্যানেজমেন্ট কলেজগুলিতে ভর্তির জন্য এতদিন এআইসিটিই (অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন) যে পরীক্ষা নিত, দ্বিতীয়টি দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে এমফার্ম কোর্সে ভর্তির জন্য। এটিও এতদিন এআইসিটিই নিয়ে আসছে। এই দুই পরীক্ষাই এবার থেকে নেবে এনটিএ। এই দুটিরই আগামী পরীক্ষা হবে ২৮ জানুয়ারি। অনলাইন আবেদন করা যাবে ১-৩০ নভেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ৭ জানুয়ারি থেকে। পরীক্ষার ফল বেরোবে আগামী বছর ১০ ফেব্রুয়ারি।

এই সব বিষয়ে আরও বিস্তারিত জানতে পারবেন এই ওয়েবসাইটে: https://www.nta.ac.in/

এনটিএ দেশজুড়ে টেস্ট প্র্যাক্টিস সেন্টারও খুলবে, বিশেষত গ্রামাঞ্চলের ছেলেমেয়েরা এতে উপকৃত হবেন। বলা হয়েছে, কম্পিউটার সেন্টারযুক্ত ২৬৯৭টি স্কুল/ইঞ্জিনিয়ারিং কলেজে নিখরচায় এই প্রশিক্ষণ দেওয়া হবে ১ সেপ্টেম্বর থেকে প্রতি শনি-রবিবার। একটি অ্যাপও চালু করা হবে কাছাকাছি প্রশিক্ষণকেন্দ্র খুঁজে নেওয়া, কম্পিউটারভিত্তিক পরীক্ষার প্র্যাক্টিস ও অন্যান্য সুবিধার জন্য। বিস্তারিত জানতে পারবেন এনটিএর ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *