কারেন্ট অ্যাফেয়ার্স ১ সেপ্টেম্বর ২০১৮

565
0
Current Affairs 1 September

জাতীয়

  • দেশের পরবর্তী প্রধান বিচারপতি পদে নিয়োগের জন্য বিচারপতি রঞ্জন গগৈয়ের নাম সুপারিশ করলেন বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র। কেন্দ্র এই সুপারিশ মেনে নিলে তিনিই হবেন উত্তর-পূর্ব ভারত থেকে আসা প্রথম প্রধান বিচারপতি।
  • আগামী ৫ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টে একই বেঞ্চে বিচারপতি আর ভানুমতী ও বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় মামলা শুনবেন বলে জানানো হল। এর আগে সুপ্রিম কোর্টে শেষবার মহিলা বিচারপতিদের বেঞ্চ বসেছিল ২০১৩ সালে। তখন ওই বেঞ্চে বসেছিলেন বিচারপতি জ্ঞানসুধা মিশ্র ও বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাই।
  • ২০১৭-১৮ অর্থবর্ষে ১০০ দিনের কাজে প্রথম স্থান পেল পশ্চিমবঙ্গ। এই নিয়ে পরপর ৩ বার প্রথম স্থান পেল এই রাজ্য। গত অর্থবর্ষে রাজ্যে ৩১ কোটি ২৫ লক্ষ শ্রমদিবস তৈরি হয়েছিল। জল সংরক্ষণে রাজ্য পেল দ্বিতীয় স্থান। ১০০ দিনের কাজে দেশের জেলাগুলির মধ্যে থেকে কোচবিহার, পূর্ব বর্ধমান এবং শ্রেষ্ঠ পঞ্চায়েত নির্বাচিত হয়েছে আপার বাগডোগরা পঞ্চায়েত।

আন্তর্জাতিক

  • হলিউডের অভিনেত্রী ভেনেসা মার্কেজ পুলিশের গুলিতে নিহত হলেন। শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছিলেন ৪৯ বছরের ওই অভিনেত্রী। এদিন তিনি পুলিশের দিকে অস্ত্র তাগ করলে আত্মরক্ষায় গুলি চালায় পুলিশ। পরে জানা যায় তাঁর হাতে ছিল খেলনা অস্ত্র।
  • পাকিস্তানের দুটি সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। ওই দুই সংস্থার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র ব্যবসায় জড়িত থাকার অভিযোগ উঠেছে।
  • আফগানিস্তানের জালালাবাদ কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করল পাকিস্তান। তাদের দাবি, কনস্যুলেটের কাজে হস্তক্ষেপ করছেন নানগরহর প্রদেশের শাসক হায়াতুল্লা হায়াত।

খেলা

  • জাকার্তা এশিয়ান গেমসে সোনা জিতলেন হরিয়ানার ২২ বছর বয়সী বক্সার অমিত পাঙ্গাল। পুরুষদের ৪৯ কেজি লাইট ফ্লাইওয়েট বিভাগে অমিত ৩-২ পয়েন্টে হারালেন অলিম্পিক চ্যাম্পিয়ন বক্সার হাসানবয় দুসমাতোভকে। এবারই প্রথম তাস খেলা অন্তর্ভুক্ত হয়েছিল এশিয়ান গেমসে। সেখানে পুরুষদের ব্রিজে পেয়ার্স ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে সোনার পদক জিতলেন প্রণব বর্ধন ও শিবনাথ সরকার। স্বপ্না বর্মনের পর আরও দুই বঙ্গসন্তান সোনার পদক পেলেন জাকার্তায়। ৬০ বছরের প্রণব বর্ধন জাকার্তায় সবথেকে প্রবীণ সোনার পদক জয়ী প্রতিযোগীর নজিরও গড়লেন। এদিনের পর ১৫টি সোনা, ২৪টি রুপো, ৩০টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬৯টি পদক জিতে এশিয়ান গেমসে সর্বোচ্চ সাফল্যের নজির গড়ল ভারত। এতদিন ১৯৫১ সালের দিল্লি এশিয়াডে ১৫ সোনা সহ ৫১ পদকই ছিল ভারতের সেরা সাফল্য। এদিন পুরুষদের হকিতে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতল ভারত। স্কোয়াশে মহিলাদের দল (জ্যোৎস্না চিনাপ্পা, দীপিকা পাল্লিকাল, সুনয়না কুরুভিল্লারা) রুপো জিতল।
  • সাউদাম্পটন টেস্টে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৬০ রান করল ইংল্যান্ড।
  • আসন্ন এশিয়া কাপ ক্রিকেটে বিশ্রাম দেওয়া হল ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। ওই সিরিজে নেতা বাছা হল রোহিত শর্মাকে।

বিবিধ

  • ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন দেশের ৬৫০টি ডাকঘরে এই ব্যাঙ্ক চালু হল। ধাপে-ধাপে সব ডাকঘরেই তা চালু হবে। এক্ষেত্রে ১ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন গ্রাহকেরা। গ্রাহকদের ঋণ দেওয়ার জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে হাত মেলাল পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক।
  • গত আগস্ট মাসে জি এসটি বাবদ সংগ্রহ ৯৩৯৬০ কোটি টাকা ছিল বলে জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। ২০১৮-১৯ সালে ৫.৪২ কোটি আয়কর রিটার্ন জমা পড়েছে। তার আগের বছরের তুলনায় এই হার ৭১ শতাংশ বেশি বলে জানাল অর্থমন্ত্রক।