কারেন্ট অ্যাফেয়ার্স ২ সেপ্টেম্বর ২০১৮

783
0
Current Affairs 2 September

জাতীয়

  • কাশ্মীরের প্রথম মহিলা পাইলট হলেন ইরম হাবিব। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে বাণিজ্যিক বিমান চালানোর প্রশিক্ষণ নিয়েছেন। অরণ্যবিদ্যার স্নাতকোত্তর ইরম তার আগে গবেষণাও করেছেন। ইতিমধ্যেই দুটি উড়ান সংস্থায় ফার্স্ট অফিসার-এর বিমানচালক পদে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন তিনি।
  • তিরুপতি মন্দিরে ষোড়শ শতকে বিজয়নগরের রাজা শ্রীকৃষ্ণ দেবরায় যে বহুমূল্য গয়না ও রত্ন দান করেছিলেন তা কোথায় গেল, ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের কাছে জানতে চাইল কেন্দ্রীয় তথ্য কমিশন।
  • উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডুর লেখা ‘মুভিং অন…. মু্ভিং ফরওয়ার্ড: এ ইয়ার ইন অফিস’ বইটির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আন্তর্জাতিক

  • বাংলাদেশে সাধারণ নির্বাচনে অংশ গ্রহণের জন্য প্রধান বিরোধীদল বিএনপি একগুচ্ছ শর্ত দিল। তারমধ্যে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইস্তফা এবং দুর্নীতি মামলায় কারারুদ্ধ বিএনপি নেত্রী খালেদা জিয়া সহ সব জেলবন্দি বিএনপি নেতা-কর্মীর মুক্তি। সামনের ডিসেম্বরে ওই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। শাসক আওয়ামি লিগ এই দাবি মানা অসম্ভব বলে জানাল।
  • পাকিস্তানকে অনুদান বাবদ প্রদেয় ৩০ কোটি ডলার বরাদ্দ বাতিলের সুপারিশ করল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক। সন্ত্রাস দমনে পাকিস্তান কার্যকর কোনো উদ্যোগ নিচ্ছে না, এই অভিযোগে এই সুপারিশ করা হল মার্কিন সরকারকে।

খেলা

  • সমাপ্ত হল অষ্টাদশ এশিয়ান গেমস। ইন্দোনেশিয়ার জাকার্তার গেলোরা বাং কার্নো স্টেডিয়ামে বর্ণাঢ্য সমাপ্তি উৎসব হল। সমাপ্তি কুচকাওয়াজে ভারতের পতাকা বহন করলেন মহিলা হকি দলের ক্যাপ্টেন রানী রামপাল। এই প্রতিযোগিতায় ৪৫টি দেশের ১১৭২০ জন প্রতিযোগী ৪০টি খেলার ৪৬২টি ইভেন্টে অংশ নিয়েছেন। প্রতিযোগিতায় প্রথম তিনটি স্থান পেল যথাক্রমে চিন (১৩২টি সোনা সহ মোট ২৮৯টি পদক), জাপান (৭৫ সোনা সহ ২০৫ পদক) ও দক্ষিণ কোরিয়া (৪৯ সোনা সহ ১৭৭ পদক)। ১৫টি সোনা, ২৪টি রুপো, ৩০টি ব্রোঞ্জ সহ ৬৯টি পদক জিতে ভারত পেল অষ্টম স্থান।
  • সাউদাম্পটন টেস্টে ৬০ রানে জয় পেল ইংল্যান্ড। এদিন তাদের দ্বিতীয় ইনিংস ২৭১ রানে শেষ হওয়ার পর ভারতের সামনে জয়ের লক্ষ্য মাত্রা ছিল ২৪৫ রান। কিন্তু ভারত দ্বিতীয় ইনিংসে ১৮৪ রানেই আউট হয়ে গেল। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিলেন ইংল্যান্ডের মঈন আলি। ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনি। চতুর্থ টেস্টে পরাজয়ের ফলে ভারত সিরিজেও পরাস্ত হল।
  • কলকাতা লিগে মরসুমের প্রথম ডার্বি ড্র হল। এদিন মোহনবাগান-ইস্টবেঙ্গলের ম্যাচ ২-২ গোলে অমীমাংসিত থাকল। এই নিয়ে টানা সাতটি ডার্বিতে অপরাজিত থাকল মোহনবাগান।

বিবিধ

  • পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নতুন নজির গড়ল। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম হল যথাক্রমে ৮২.০৬ টাকা ও ৭৪ টাকা। প্রতি দিন দাম বাড়া-কমার পদ্ধতি চালু হওয়ার পর গত সাড়ে চোদ্দো মাসে ডিজেলে ও পেট্রোলে প্রতি লিটারে যথাক্রমে ১৪.০৩ এবং ১৭.৩৫ টাকা বৃদ্ধি পেয়েছে।
  • সরকারি সূত্রে জানানো হল, গত অর্থবর্ষে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) ছিল ৩৭৩৬ কোটি ডলার। তার আগের ২০১৬-১৭ অর্থবর্ষে তা ছিল ৩৬৩১ কোটি ডলার।