ন্যাভাল ডকইয়ার্ডে ৩১৮ অ্যাপ্রেণ্টিস নিয়োগ

540
0
Naval Dockyard Apprentice Recruitment

মুম্বইয়ের ন্যাভাল ডকইয়ার্ডে বিভিন্ন টেকনিশিয়ান ট্রেডে ৩১৮ জন অ্যাপ্রেণ্টিস নিয়োগ করা হবে  অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। বিজ্ঞপ্তি নম্বর DYT/DAS/825/IT-22.

ট্রেডের নাম: ১ বছরের ট্রেনিং: (এ) ফিটার, শূন্যপদ— ৪০ (অসংরক্ষিত ২৪, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৪, ওবিসি ৮) এরমধ্যে ২টি আসন শারীরিক প্রতিবন্ধী এবং ১টি প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(বি) মেশিনিস্ট, শূন্যপদ— ৩০ (অসংরক্ষিত ১৮, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৬) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

(সি) ওয়েল্ডার (গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিক), শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(ডি) প্লাম্বার, শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

(ই) ম্যাসন (বিল্ডিং কনস্ট্রাক্টার), শূন্যপদ— ১৫ (অসংরক্ষিত ৯, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ৩) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(এফ) মেকানিক মেশিন টুল মেন্টেন্যান্স, শূন্যপদ— ২০(অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(জি) মেকানিক রেফ্রিজারেশন এয়ার কন্ডিশনিং, শূন্যপদ— ৫ (অসংরক্ষিত ৪, ওবিসি ১) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

(এইচ) মেকানিক ডিজেল, শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধী এবং ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(জে) পেন্টার (জেনারেল), শূন্যপদ— ১০ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

(কে) পাওয়ার ইলেক্ট্রিকশিয়ান, শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(এল) ইনস্ট্রুমেন্ট মেকানিক শূন্যপদ— ১০(অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

(এম) ইলেক্ট্রপ্লেটার, শূন্যপদ— ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(এন) ফাউন্ড্রি ম্যান, শূন্যপদ— ৫ (অসংরক্ষিত ৪, ওবিসি ১) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(ও) পাইপ ফিটার (প্লাম্বার ট্রেড), শূন্যপদ— ১৫ (অসংরক্ষিত ৯, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ৩) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(পি) শিপরাইট (উড)(কার্পেন্টার ট্রেড), শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন শারীরিক প্রতিবন্ধী এবং ১টি প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

১ বছর ৩ মাসের ট্রেনিং: (এ) ক্রেন অপারেটর (ওভারহেড স্টিল ইন্ডাস্ট্রি), (ফ্রেশার ট্রেড)। শূন্যপদ— ৫ (অসংরক্ষিত ৪, ওবিসি ১)।

২ বছরের ট্রেনিং: (এ) শিপরাইট (স্টিল), (ফিটার ট্রেড)। শূন্যপদ— ৪০ (অসংরক্ষিত ২৪, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৪, ওবিসি ৮) এরমধ্যে ১টি প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

(বি) রিগার, (ফ্রেশার ট্রেড)। শূন্যপদ— ২০ (অসংরক্ষিত ১২, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪) এরমধ্যে ১টি আসন প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের সন্তান ও সশস্ত্র বাহিনীর কর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত।

সরকারি নিয়ম অনুযায়ী তপশিলি জাতি, তপশিলি উপজাতি, ওবিসি এবং প্রতিবন্ধীদের সংরক্ষণের ব্যবস্থা আছে।

বয়স: জন্মতারিখ ১-৪-১৯৯৯ থেকে ৩১-৩-২০০৬ সালের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নিয়ে মাধ্যমিক এবং সংশ্লিষ্ট ট্রেডে ৬৫ শতাংশ নম্বর নিয়ে আইটিআই পরীক্ষা পাশ হতে হবে। ফ্রেশার ট্রেডের জন্য অষ্টম শ্রেণি পাশ হতে হবে এবং আইটিআই সার্টিফিকেট লাগবে না। সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার পাশাপাশি উচ্চতা ১৫০ সেমি, ওজন ৪৫ কেজির কম হলে হবে না। বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলাতে হবে। চোখের দৃষ্টিশক্তি ৬/৬ থেকে ৬/৯-এর (৬/৯ হলে চশমা পরে সংশোধন সহ) মধ্যে হতে হবে। আগে যাঁরা অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং নিয়েছেন বা নিচ্ছেন তাঁরা আবেদন করবেন না.

ট্রেনিংএর সময়সীমা স্টাইপেন্ড: ১, ২ ও ৩ নং ট্রেডগুলির সময়সীমা হল যথাক্রমে ১ বছর, ১ বছর ৩ মাস এবং ২ বছর। সরকারি নিয়ম অনুযায়ী স্টাইপেন্ড দেওয়া হবে প্রথম বছর সাধারণ আধাদক্ষ শ্রমিকদের ন্যূনতম মজুরির ৭০ শতাংশ, ২য় বছর ৮০ শতাংশ।

প্রার্থিবাছাই পদ্ধতি: যোগ্য প্রার্থীদের মুম্বইতে ডাকা হবে ডিসেম্বর মাসের একটি লিখিত পরীক্ষার জন্য। পরীক্ষাতে ১০০টি প্রশ্ন থাকবে জেনারেল সায়েন্স, জেনারেল নলেজ এবং অঙ্কের উপর ও সময় দেওয়া হবে ২ ঘণ্টা। সফল হলে সাক্ষাৎকারে ডাকা হবে। সাক্ষাৎকারের পর মেডিকেল টেস্ট।

আবেদন পদ্ধতি: www.bhartiseva.com ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে ২-২১ সেপ্টেম্বরের মধ্যে। নিজস্ব ইমেল আইডি এবং মোবাইল নম্বর থাকা আবশ্যক। হাল্কা ধূসর রঙের ব্যাকগ্রাউন্ডে তোলা পাসপোর্ট সাইজের সাম্প্রতিক রঙ্গিন ছবি (২০০ কেবি, JPEG/ JPG ফরম্যাটে), মাধ্যমিক রেজাল্ট, জন্ম শসংসাপত্র, আইটিআই রেজাল্ট, প্যান ও আধার কার্ড, প্রযোজ্য ক্ষেত্রে অষ্টম শ্রেণির রেজাল্ট, কাস্ট, প্রতিবন্ধী, ইত্যাদি মূল প্রমাণপত্র স্ক্যান করে রাখতে হবে।