fbpx

পিএসসি: আরটিআইয়ে কোন তথ্য জানতে পারবেন, কী-কী জানতে মানা

রাজ্য সরকারের বিভিন্ন নিয়োগ পরীক্ষা গ্রহণ করে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। মাঝে রাজ্যে স্টাফ সিলেকশন কমিশন চালু হয়ে কিছু পরীক্ষা তাদের হাতে চলে যায়, কিন্তু পরে তাদের কার্যকলাপ বন্ধ হয়ে যাওয়ার পর সব পরীক্ষার দায়িত্বভার আবার পিএসসির হাতে।

বুধবার ৫ আগস্ট ২০১৮ পিএসসির এক বিজ্ঞপ্তিতে (Memo No 1252-2M-77/2017 (RTI)) জানিয়ে দেওয়া হল, আরটিআই আইন ২০০৫ অনুসারে পরীক্ষা সংক্রান্ত কোন তথ্যগুলি তারা নিজেরাই প্রকাশ করবে এবং প্রার্থীরা আরটিআই-এর মাধ্যমে কোন তথ্য জানতে পারবেন, কোন-কোন তথ্য জানানো হবে না। যেমন-

নির্দিষ্ট কোনো পদে নিয়োগের জন্য যে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হলে তার পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফল প্রকাশের পর ৩০ দিন পর্যন্ত বিভিন্ন ক্যাটেগরির কাট-অফ মার্ক্স এবং সফল ও নির্বাচিত প্রাথী সংক্রান্ত তথ্য প্রদর্শিত হবে।

মেইন পরীক্ষার পর ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা সরকারের কাছে পাঠিয়ে দেবার পর ওই পরীক্ষার মেধাতালিকা ও বিভিন্ন ক্যাটেগরির কাট-অফ মার্ক্স প্রদর্শিত হবে ৩০ দিনের জন্য।

যা-যা জানা যাবে না তা হল: ১) পেপার সেটার, মডারেটর, এগজামিনার বা হেড এগজামিনারের নাম বা তাঁদের অন্য কোনো তথ্য। ২) বোর্ড চেয়ারম্যান, অ্যাডভাইসার, এক্সপার্ট, সরকারি প্রতিনিধিদের নাম বা তাঁদের অন্য কোনো তথ্য। ৩) যে প্রেসে প্রশ্নপত্র, টেক্সট বুকলেট, আন্সারশিট, ওএমআর শিট ও অন্যান্য স্পর্শকাতর বিষয় ছাপা হয় বা যেখানে স্টোর করা হয় ও পরীক্ষাকেন্দ্রে আনা-নেওয়া হয় সেসব সংক্রান্ত কোনো তথ্য। ৪) পদোন্নতি, নির্বাচন, শাস্তিমূলক ব্যবস্থা ইত্যাদি সংক্রান্ত কার্যবিধি। ৫) যে পরীক্ষার কর্মসূচি সম্পূর্ণ হয়নি তাতে কোনো প্রার্থী/পরীক্ষার্থী কত নম্বর পেয়েছেন সে সংক্রান্ত তথ্য। ৬) প্রার্থীর পাওয়া নম্বর বা অন্য কিছু কোনো তৃতীয় পক্ষকে জানানো। ৭) কোনো ব্যক্তির কোনো অছি বা আইনত অধিকারপ্রাপ্ত কারও কাছে থাকা তথ্য। ৮) কোনো প্রার্থী আদালতে বিচারপ্রার্থী হলে তাঁকে কোনো তথ্য জানানো। ৯) এমন কোনো তথ্য যা কমিশনের বিচারে স্পর্শকাতর এবং যার অপব্যবহারে বা দুর্ব্যবহারে জনসাধারণের মধ্যে এবং বিশেষভাবে সংশ্লিষ্ট প্রার্থীদের শান্তিস্থিতি ও ঐক্যে বিঘ্ন ঘটাতে পারে।

এছাড়া কোনো পরীক্ষার্থী ফল প্রকাশের ৩০ দিনের মধ্যে আবেদন করে এবং এ-সংক্রান্ত যথাকর্তব্য পালন করে তাঁর উত্তরপত্র দেখতে চাইতে পারেন। কমিশনের চেয়ারম্যান বা তাঁর ঠিক করে দেওয়া অন্য কোনো আধিকারিকের তত্ত্বাবধানে সেই ইনস্পেকশন হবে।

এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক: https://www.pscwbonline.gov.in/docs/2645226

 

PSC, West Bengal Public Service Commission, PSC Exam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *