fbpx

বিএসএফে ইলেক্ট্রিক্যাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য

বর্ডার সিকিউরিটি ফোর্সে ৩৬ জন জুনিয়র ইঞ্জিনিয়ার/ সাব ইনস্পেক্টর (ইলেক্ট্রিক্যাল) গ্রুপ ‘বি’ নিয়োগ করা হবে।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদের মধ্যে অসংরক্ষিত ২৭, ওবিসি ৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ২। এইসবের মধ্যে ৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

মূল বেতনক্রম: ৩৫৪০০-১১২৪০০ টাকা, অন্যান্য ভাতাও আছে।

বয়সসীমা: ১ অক্টোবর ২০১৮ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: কেন্দ্রীয় বা রাজ্য সরকার স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেন্টিমিটার (মিজো নাগা সহ পার্বত্য অঞ্চলের প্রার্থীরা ৫ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন)। বুকের ছাতির মাপ ৭৬-৮১ সেন্টিমিটার, ২০ বছরের কম বয়সদের ক্ষেত্রে ২ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন। উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন হতে হবে।

মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৫৭ সেন্টিমিটার। উচ্চতা অনুযায়ী ওজন, তবে ৪৬ কেজির কম নয়।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে এন৬ ও খারাপ চোখে এন৯। দূরের দৃষ্টি ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৯। ডানহাতিদের ক্ষেত্রে ডান চোখ ভালো চোখ এবং বাঁ হাতিদের ক্ষেত্রে বাঁ চোখ ভালো চোখ। বায়নাকুলার ভিজন থাকতে হবে।

শরীরে স্থায়ী ট্যাটু থাকলে সেবিষয়ে কিছু শর্ত আছে, বিস্তারিত জানা যাবে ওয়েবসাইটে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, ডকুমেন্ট ভেরিফিকেশন, মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। দুটি পেপার থাকবে। পেপার ওয়ানে অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), জেনারেল ইঞ্জিনিয়ারিং-ইলেক্ট্রিক্যাল (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা ৩০ মিনিট।

পেপার টুতে কনভেনশনাল টাইপের প্রশ্ন হবে জেনারেল ইঞ্জিনিয়ারিং-ইলেক্ট্রিক্যাল (১০টি প্রশ্ন, ১০০ নম্বর)। সময় ২ ঘণ্টা।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড়োতে হবে। লং জাম্প ১১ফুট। হাই জাম্প সাড়ে তিন ফুট। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ মিনিটে ৮০০ মিটার দৌড়োতে হবে। লং জাম্প ৮ ফুট এবং হাই জাম্প আড়াই ফুট। লং জাম্প ও হাই জাম্পের ক্ষেত্রে সকলেই তিনবার করে সুযোগ পাবেন।

আবেদনের ফি: ২০০ টাকা। ডিমান্ড ড্রাফট/ পোস্টাল অর্ডারের মাধ্যমে ফি দেওয়া যাবে। ডিমান্ড ড্রাফট/ পোস্টাল অর্ডার সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.bsf.nic.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সেঁটে দিতে হবে (৩.৫×৪.৫ সেন্টিমিটার)। পূরণ করা আবেদনপত্র যাবতীয় প্রমাণপত্রাদির স্ব-প্রত্যয়িত জেরক্স, নিজের নাম-ঠিকানা লেখা ও ৪১ টাকার ডাকমাশুল যুক্ত একটি ২৫×১২ সেন্টিমিটার মাপের খাম সহ ১ অক্টোবর ২০১৮ তারিখের মধ্যে পৌঁছতে হবে নির্দিষ্ট ঠিকানায়। খামের উপরে লিখতে হবেচ ‘APPLICATION FOR DIRECT RECRUITMENT TO THE POST OF JUNIOR ENGINEER/SUB INSPECTOR (ELECTRICAL) IN BSF ENGG SET UP-2018’. ঠিকানা ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওপরের ওয়েবসাইট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *