কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ সেপ্টেম্বর ২০১৮

461
0
Current Affairs 16 September 2018

জাতীয়

  • ইসরোর বিজ্ঞানী নাম্বি নারায়ণন দাবি করলেন, তাঁকে চর সাজিয়ে শাস্তি দেওয়া একটি আন্তর্জাতিক চক্রের ষড়যন্ত্র। তাঁর নতুন বই ‘রেডি টু ফ্লাই’-এ এই দাবি করা হয়েছে। এই ঘটনায় ভারতে রকেটে জ্বালানি ব্যবহারের প্রযুক্তি (সি ই ২০) অন্তত ১৫ বছর পিছিয়ে গেছে বলে তিনি দাবি করলেন।
  • কলকাতার বড়বাজারে বাগরি মার্কেটে আগুন লেগে ক্ষতি হল বহু কোটি টাকার। ৬৩ বছরের পুরনো ৬ তলা বাড়িটিতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে আনার লড়াইয়ে জখম হলেন ১০ জন দমকল কর্মী।

আন্তর্জাতিক

  • ফিলিপিন্সে ঘূর্ণিঝড় মাংখুটের দাপটে মৃতের সংখ্যা বেড়ে হল ৬৪। ঘণ্টায় ২৭৩ কিমি বেগে প্রবাহিত ঝড় তছনছ করে দিয়েছে দেশের একাংশ। এই ঝড় চিনের মূল ভূখণ্ডের দিকে এগিয়ে চলেছে। প্রসঙ্গত, ২০১৩ সালে ঘূর্ণিঝড় ইয়োলান্ডার প্রকোপে ফিলিপিন্সে ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এবারের ঘূর্ণিঝড়ে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে লুজন দ্বীপ।
  • ওয়াশিংটনের সংবাদ মাধ্যমের সংগ্রহশালা ‘নিউজিয়াম’-এ বসানো হচ্ছে অ্যালিস ডানিগানের মূর্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হোয়াইট হাউস রিপোর্টার ছিলেন তিনি। তিনি কৃষ্ণাঙ্গ বলে দিনের পর দিন তাঁর প্রশ্নকে উপেক্ষা করতেন তখনকার মার্কিন রাষ্ট্রপতি আইজেন হাওয়ার।

খেলা

  • সোনার পদক জিতলেন এস সি মেরি কম। পোল্যান্ডে অনুষ্ঠিত সিলেশিয়ান ওপেন বক্সিং টুর্নামেন্টে ৪৮ কেজি ক্যাটেগরিতে তিনি ফাইনালে ৫-০ পয়েন্টে হারালেন কাজাকস্তানের আইজেরিম কাসানায়েভাকে।
  • ফুটবল কেরিয়ারে ৫০০তম গোল করলেন জলাটন ইব্রাহিমোভিচ। এদিন মেজর লিগ সকারে টরেন্টো এফসি দলের বিরুদ্ধে লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির হয়ে তিনি ৫০০তম গোলটি করলেন।
  • নতুন ক্লাব জুভেন্তাসের হয়ে প্রথম গোল পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেরি আতে দলের হয়ে এটি ছিল তাঁর তৃতীয় ম্যাচ। তিনি সেখানে জোড়া গোল করলেন সাসউয়োলোর বিরুদ্ধে। তাঁর দল ২-১ ব্যবধানে জিতল। ভারতীয় মুদ্রায় প্রায় ৯০০ কোটি টাকার বিনিময়ে (১০৫ পাউন্ড) তিনি রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্তাসে গেছেন।

বিবিধ

  • এয়ার ইন্ডিয়ার ৪টি শাখা কৌশলগত ভাবে বিক্রির (স্ট্র্যাটেজিক সেল) উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানাল কেন্দ্র। এই শাখাগুলি হল অ্যালায়েন্স এয়ার, হোটেল কর্পোরেশন অব ইন্ডিয়া, এয়ার ট্রান্সপোর্ট সার্ভিসেস ও ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড। এর আগে কেন্দ্র এয়ার ইন্ডিয়া বিক্রির উদ্যোগ নিয়ে ব্যর্থ হয়েছিল।