বিএসএফে কর্মরতদের জন্য ২২৪

878
0
bsf recruitment 2022

বর্ডার সিকিউরিটি ফোর্সে ২২৪ জন সাব-ইনস্পেক্টর (জিডি) নিয়োগ করা হবে, ‘লিমিটেড ডিপার্টমেন্টাল কম্পিটেটিভ পরীক্ষা’র মাধ্যমে। ফলে আবেদন করতে পারবেন কেবল বিএসএফে কর্মরত প্রার্থীরা।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদ ২২৪ (পুরুষ ২১৩, মহিলা ১১)।

বেতনক্রম: মূল বেতন ৩৫৪০০-১১২৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা: বেসিক ট্রেনিং সহ চার বছর কাজ করে থাকতে হবে।

বয়সসীমা: ২৬ অক্টোবর ২০১৮ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩২ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৭০ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার। তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ যথাক্রমে ৭৭-৮২ সেন্টিমিটার।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীদের উচ্চতা ১৫৫ সেন্টিমিটার এবং তপশিলি উপজাতি প্রার্থীদের উচ্চতা ১৫৪ সেন্টিমিটার।

পুরুষ ও মহিলা সবার ক্ষেত্রে উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং, কম্প্রিহেনশন অ্যান্ড কমিউনিকেশন স্কিল, নিউমেরিক্যাল এবিলিটি, জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড প্রফেশনাল নলেজের উপর। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ৩ ঘণ্টা ৩০ মিনিট। প্রত্যেকটি বিষয়ে অন্তত ৪৫ শতাংশ এবং মোট ৫০ শতাংশ নম্বর পেতেই হবে (তপশিলি জাতি/উপজাতি প্রার্থীরা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন)। পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ১৬ সেকেন্ডে ১০০ মিটার দৌড়োতে হবে। ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১.৬ কিমি দৌড়োতে হবে। লং জাম্প ১২ ফুট, হাই জাম্প ৩.৯ ফুট, শট পাট ১৪.৮ ফুট (লং জাম্প, হাই জাম্প ও শট পাটের ক্ষেত্রে তিনবার সুযোগ পাওয়া যাবে)।

মহিলাদের ক্ষেত্রে ৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়োতে হবে। ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়োতে হবে। লং জাম্প ৯ ফুট, হাই জাম্প ৩ ফুট (তিনবার করে সুযোগ পাওয়া যাবে)। সবকশেষে মেডিকেল টেস্ট।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.bsf.nic.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের প্রত্যয়িত ছবি (গেজেটেড অফিসারকে দিয়ে অ্যাটেসটেড করিয়ে) আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সেঁটে দিতে হবে। খামের উপরে লিখতে হবে ‘APPLICATION FOR THE POST OF SUB INSPECTOR (GD) THROUGH LIMITED DEPARTMENTAL COMPETITIVE EXAMINATION 2018-19’. পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি নির্দিষ্ট ঠিকানায় পৌঁছতে হবে ২৬ অক্টোবর ২০১৮-র মধ্যে। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।