পিএসসি নিয়ে একাধিক অভিযোগ, বিক্ষোভ কর্মসূচি ২৭ সেপ্টেম্বর

828
0
PSC Scam PSC News, WB PSC NEWS

শুরুটা হয় ২০১৭ সালে পিএসসির একটি নোটিসের পর থেকে। ২০১৭ সালের ২৮ জানুয়ারি রাজ্যের অন্যতম বড় পরীক্ষা ডব্লুবিসিএস প্রিলিমিনারি গ্রহণ করা হয়। অভিযোগ, প্রিলিমিনারি পরীক্ষায় পাশ না করলেও প্রশান্ত বর্মন নামে এক পরীক্ষার্থীর ( রোল নম্বর 1700353 ) নাম মেধাতালিকায় প্রকাশ করা হয়। অভিযোগ, তারপরেও ওই পরীক্ষার্থী ডব্লুবিসিএস মেইন পরীক্ষায় কম্পালসারি ইংলিশে কোনো প্রশ্নের উত্তর না লিখেও রিভিউয়ের পর ১৬২ নম্বর ও কম্পালসারি বাংলা পরীক্ষায় মাত্র ১টি প্রশ্নের উত্তর লিখে ১৬৮ নম্বর পান।  দুর্নীতির গন্ধ পেয়ে মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের বিরুদ্ধে। দুই চাকরি প্রার্থী রামচন্দ্র ভট্টাচার্য ও পর্ণালি বন্দ্যোপাধ্যায় দুটি পৃথক মামলা দায়ের করেন। মামলা চলছে প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী পিএসসি এরপর একটি তদন্ত কমিটি গঠন করে, যে কমিটি রিপোর্ট পেশ করলেও হাইকোর্ট অসন্তুষ্ট হয়ে পুনরায় রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয়। ২০ সেপ্টেম্বর, ২০১৮ তারিখে এই ডব্লুবিসিএস ২০১৭-র গ্ৰুপ এ সার্ভিসের চূড়ান্ত যে মেধাতালিকা প্রকাশিত হয়েছে সেখানে প্রথম স্থানে রয়েছে সেই অভিযুক্ত প্রশান্ত বর্মনের নাম। বিষয়টি নিয়ে চূড়ান্ত ক্ষোভ ও হতাশা প্রকাশ করছেন রাজ্যের এই সরকারি চাকরির পরীক্ষার্থীদের একাংশ। গত কয়েকদিনে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে তার প্রতিফলন দেখা যায়। সংবাদপত্রেও লেখালেখি হয়। বিষয়টা বিচারাধীন বলে পিএসসির চেয়ারম্যান দীপঙ্কর দাশগুপ্ত কোনো মন্তব্য করতে চাননি।

অন্যদিকে, গত ১৫ সেপ্টেম্বর পিএসসির মাধ্যমে গ্রহণ করা হয় ১৪৫২টি পদে ফায়ার অপারেটর নিয়োগের পরীক্ষা। পরীক্ষার্থীরা অভিযোগ করেন, পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। অভিযোগ, দুপুর ৩টে থেকে পরীক্ষা থাকলেও ২টো ৪৭ মিনিটে অনেকের ফোনে একটি উত্তরের তালিকা চলে যায়। অভিযোগ, সোশ্যাল মিডিয়াতেও তা শেয়ার করেন অনেক পরক্ষার্থী। এছাড়া পরীক্ষার পরেও অনেকে অভিযোগ করেন, পরীক্ষাকক্ষে অনেকেই ব্লু টুথ ডিভাইস ব্যবহার করে পরীক্ষা দিয়েছেন, গণ টোকাটুকি  হয়েছে।

একের পর এক এরকম অভিযোগ আসতে শুরু করে রাজ্যের অন্যতম সরকারি চাকরির প্রার্থীনির্বাচনকারী সংস্থা পাবলিক সার্ভিস কমিশনের উপর।

আগামী ২৭ সেপ্টেম্বর, ২০১৮ রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের একাংশ পিএসসি অফিস অভিযান ও বিক্ষোভ প্রদর্শন করতে চলেছেন। বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে একাধিক দাবি  সম্বলিত একটি অরাজনৈতিক প্রতিবাদ কর্মসূচি গঠন করা হয়েছে। সেই প্রার্থীদের এক প্রতিনিধি জীবিকা দিশারীকে জানিয়েছেন, যে দাবিগুলি নিয়ে তাঁরা বিক্ষোভ দেখাতে চলেছেন সেগুলি হল:

১) পরীক্ষার ১ সপ্তাহের মধ্যে আনসার-কী প্রকাশ করতে হবে।

২) প্রত্যেক পরীক্ষার্থীর ইন্ডিভিজুয়াল নম্বর প্রকাশ করতে হবে।

৩) পরীক্ষার প্রত্যেক স্টেজ-এর কাট-অফ-মার্ক্স জানাতে হবে।

৪) শূন্যপদ পরিষ্কার করে জানাতে হবে।

৫) একমাসের মধ্যে স্ক্রুটিনির সুযোগ দিতে হবে।

৬) এখানেও ইউপিএসসির ন্যায় নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে হবে।

৭) পরীক্ষা হলের মধ্যে জ্যামার লাগানোর ব্যবস্থা করতে হবে যাতে টুকলি বা অসদুপায়ের সুযোগ না থাকে।

৮) কোয়েশ্চেন বুকলেট “সিল্ড” হয়ে পরীক্ষার হলে আসবে।

৯) সর্বোপরি দুর্নীতি মুক্ত পরীক্ষা ও নিয়োগ করতে হবে।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন-এর সিজিএল পরীক্ষা নিয়ে বিস্তর দুর্নীতির অভিযোগ ওঠে। বিশালসংখ্যক পরীক্ষার্থী দিল্লির সিজিও কমপ্লেক্সের বাইরে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন। বিক্ষোভের মাত্রা এমন জায়গায় পৌঁছোয়, কেন্দ্রীয় সরকার সিজিএল পরীক্ষা নিয়ে সিবিএ তদন্তের নির্দেশ দেয়। এসএসসি বিজ্ঞপ্তি দিয়ে এই তদন্তের কথা প্রকাশও করে। নির্ভেজাল, দুর্নীতিমুক্ত পরীক্ষার জন্যে এবার আমাদের রাজ্যের যাতে সঠিক ও কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়, তার দিকেই তাকিয়ে রয়েছেন অসংখ্য সরকারি চাকরি প্রার্থী।

 

PSC Scam, PSC News, WB PSC NEWS