ন্যাভাল ডকইয়ার্ডে ১১৮ অ্যাপ্রেন্টিস

616
0
Naval Dockyard Apprentice Recruitment

ন্যাভাল ডকইয়ার্ড মুম্বইতে বিভিন্ন ট্রেডে ১১৮ জন অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। নিচের যোগ্যতার যে-কোনো পুরুষ/ মহিলা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: ক্রমিক সংখ্যা এ: জিটি ফিটার: ডিজেল মেকানিক: শূন্যপদ ১ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা বি: কম্পিউটার ফিটার: শূন্যপদ ২ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা সি: বয়লার মেকার: শূন্যপদ ২ (অসংরক্ষিত)। ক্রমিক সংখ্যা ডি: ওয়েপেন ফিটার: শূন্যপদ ২৫ (অসংরক্ষিত ১৬, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৫)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ই: আইসিই ফিটার ক্রেন: শূন্যপদ ৩৭ (অসংরক্ষিত ২৩, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৭)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা এফ: সিভিল ওয়ার্কস/ ম্যাসন: শূন্যপদ ১৮ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৩)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা জি: প্লাম্বার: শূন্যপদ ১২ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা এইচ: জাইরো ফিটার: শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা জে: মেশিনারি কন্ট্রোল ফিটার: শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত।  ক্রমিক সংখ্যা কে: সুনার ফিটার: শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত।  ক্রমিক সংখ্যা এল: ব্ল্যাকস্মিথ: শূন্যপদ ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১)।

বয়সসীমা: জন্মতারিখ হতে হবে ১ এপ্রিল ১৯৯৭ থেকে ৩১ মার্চ ২০০৪-এর মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: উচ্চতা হতে হবে ১৫০ সেন্টিমিটার। ওজন ৪৫ কেজির কম নয়। বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলাতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬-৬/৯ (৬/৯ চশমা সহ সংশোধন)। শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি সুস্থ হতে হবে।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ এবং ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই পাশ (এনসিভিটি স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে)।

যোগ্য আইটিআই ট্রেডগুলি হল: জিটি ফিটারের ক্ষেত্রে ডিজেল মেকানিক। কম্পিউটার ফিটারের ক্ষেত্রে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি সিস্টেম মেন্টেন্যান্স, ইলেক্ট্রনিক্স মেকানিক, মেকানিক রেডিও অ্যান্ড টিভি, মেকানিক কাম অপারেটর ইলেক্ট্রনিক কমিউনিকেশন সিস্টেম। বয়লার মেকারের ক্ষেত্রে ওয়েল্ডার (জিঅ্যান্ডই), ফিটার। ওয়েপেন ফিটারের ক্ষেত্রে মেকানিক মেশিন টুল মেন্টেন্যান্স। আইসিই ফিটার ক্রেনের ক্ষেত্রে মেকানিক মোটর ভিকল। সিভিল ওয়ার্ক/ ম্যাসনের ক্ষেত্রে বিল্ডিং মেন্টেন্যান্স। শিপ ফিটারের ক্ষেত্রে প্লাম্বার। জাইরো ফিটারের ক্ষেত্রে ইলেক্ট্রনিক মেকানিক, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম মেন্টেন্যান্স। মেশিনারি কন্ট্রোল ফিটারের ক্ষেত্রে ইনস্ট্রুমেন্ট মেকানিক। সোনার ফিটারের ক্ষেত্রে ইলেক্ট্রনিক্স মেকানিক, মেকানিক কমিউনিকেশন ইক্যুপমেন্ট মেন্টেন্যান্স। ব্ল্যাকস্মিথের ক্ষেত্রে রিফ্র্যাকটরি টেকনিশিয়ান।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও ইন্টারভিউ/ স্কিল টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় দুটি পার্ট থাকবে। পার্ট এ-তে জেনারেল ইংলিশ, জেনারেল নলেজ, ম্যাথমেটিক্স ও অ্যাপ্টিটিউড/ রিজনিং। পার্ট বি-তে সংশ্লিষ্ট ট্রেড সম্পর্কিত প্রশ্ন। মেধাতালিকার মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের লেখা পরীক্ষার জন্য ডাকা হবে। লেখা পরীক্ষা হবে মুম্বইতে আগামী নভেম্বর/ ডিসেম্বরে।

আবেদনের পদ্ধতি: www.bhartiseva.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন এখনও শুরু হয়নি। সরকারিভাবে বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর থেকে ২১ দিন পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন শুরু হলে আমাদের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।