fbpx

কেন্দ্রীয় ইঞ্জিনিয়ারিং সার্ভিসে ৫৮১

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ইঞ্জিনিয়ারিং সার্ভিস এগজামিনেশন-এর মাধ্যমে ভারত সরকারের বিভিন্ন সার্ভিস ও বিভাগে ৫৮১ জন ইঞ্জিনিয়ার নিয়োগ করা হবে, তার মধ্যে ৩৪টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য। যে সমস্ত বিভাগে নিয়োগ হবে সেগুলি হল: ক্যাটেগরি ১ সিভিল ইঞ্জিনিয়ারিং, ক্যাটেগরি ২ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ক্যাটেগরি ৩ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ক্যাটেগরি ৪ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং। এই পরীক্ষার বিজ্ঞপ্তি নম্বর ০১/২০১৯ ইঞ্জিনিয়ারিং, তারিখ ২৬.০৯.২০১৮। আবেদন করা যাবে শুধুমাত্র অনলাইনে, আগামী ২২ অক্টোবরের মধ্যে।

প্রিলিমিনারি স্টেজ-১ পরীক্ষা হবে আগামী ৬ জানুয়ারি। সফল হলে মেইন এগজ্যাম ৩০ জুন, সেটিও ১ দিনের পরীক্ষা, তাতেও সফল হলে ইন্টারভিউ।

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট শাখায় ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অথবা সমতুল কোর্স পাশ, সমতুল বিষয়ে বিস্তারিত জানা যাবে ইউপিএসসির ওয়েবসাইটে (http://www.upsc.gov.in/sites/default/files/Notification-ESE-2019-Engl_correctlinks.pdf)। ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এগজামিনেশন-২০১৯ গাইডলাইন অনুযায়ী প্রার্থীর শারীরিক মান থাকতে হবে। বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসাবে বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। অর্থাত্ জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮৯ থেকে ১ জানুয়ারি, ১৯৯৮-এর মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা যথারীতি বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

ক্যাটেগরি-১-এ সিভিল ইঞ্জিনিয়ারিং পদে নিয়োগ হবে এই সব বিভাগে: (১) ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অব ইঞ্জিনিয়ারস (২) ইন্ডিয়ান রেলওয়ে স্টোর্স সার্ভিস (সিভিল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৩) সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (৪) ইন্ডিয়ান অর্ডন্যান্স ফাক্টরিজ সার্ভিস এডব্লুএম/ জেটিএস (সিভিল ইঞ্জিনিয়ারিং পোস্টস)(৫) সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (রোডস) গ্রুপ-এ (সিভিল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৬) সার্ভে অব ইন্ডিয়া গ্রুপ-এ সার্ভিস (৭) এইই (সিভিল) ইন বর্ডার রোড ইঞ্জিনিয়ারিং সার্ভিস (৮) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অব ইঞ্জিনিয়ার্স (৯) এইই (কিউএসঅ্যান্ডসি) ইন এমইএস সার্ভে ক্যাডার।

ক্যাটেগরি-২-এ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পদে নিয়োগ হবে এই সব বিভাগে: (১) ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারস (২) ইন্ডিয়ান রেলওয়ে স্টোরস সার্ভিস (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৩) সেন্ট্রাল ইলেক্ট্রিক্যাল আন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৪) ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিজ সার্ভিস এডব্লুএম/জেটিএস (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৫) ডিফেন্স অ্যারোনটিক্যাল কোয়ালিটি অ্যাশিওরেন্স সার্ভিস এসএসও-টু (মেকানিক্যাল) (৬) এইই ইন জিএসআই ইঞ্জিনিয়ারিং সার্ভিস গ্রুপ-এ (৭) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অব ইঞ্জিনিয়ার্স (৮) ইন্ডিয়ান ন্যাভাল আর্মামেন্ট সার্ভিস (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্ট) (৯) অ্যাসিস্ট্যান্ট ন্যাভাল স্টোর অফিসার গ্রেড-ওয়ান (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) ইন ইন্ডিয়ান নেভি (১০) এইই (মেকানিক্যাল) ইন বর্ডার রোড ইঞ্জিনিয়ারিং সার্ভিস।

ক্যাটেগরি-৩-এ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পদে নিয়োগ হবে এই সব বিভাগে: (১) ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অব ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারস (২) ইন্ডিয়ান রেলওয়ে স্টোরস সার্ভিস (ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৩) সেন্ট্রাল ইলেক্ট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্ট) (৪) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অব ইঞ্জিনিয়ারস (৫) ইন্ডিয়ান ন্যাভাল আর্মামেন্ট সার্ভিস (ইলেক্ট্রিক্যাল  ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৬) অ্যাসিস্ট্যান্ট ন্যাভাল স্টোর অফিসার গ্রেড-ওয়ান (ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পোস্টস) ইন ইন্ডিয়ান নেভি।

ক্যাটেগরি-৪ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পদে নিয়োগ হবে এই সব বিভাগে: (১) ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অব সিগন্যাল ইঞ্জিনিয়ারস (২) ইন্ডিয়ান রেলওয়ে স্টোরস সার্ভিস (টেলিকম/ ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৩) ইন্ডিয়ান রেডিও রেগুলেটরি সার্ভিস গ্রুপ-এ ন্যাভাল আর্মামেন্ট সার্ভিস (৫) ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিজ সার্ভিস এডব্লুএম/জেটিএস (ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৬) ইন্ডিয়ান টেলিকমিউনিকেশন সার্ভিস গ্রেড-এ (৭) ইন্ডিয়ান ন্যাভাল আর্মামেন্ট সার্ভিস (ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম ইঞ্জিনিয়ারিং পোস্টস) (৭)অ্যাসিস্ট্যান্ট ন্যাভাল স্টোর অফিসার গ্রেড-ওয়ান (ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম ইঞ্জিনিয়ারিং পোস্টস) ইন ইন্ডিয়ান নেভি (৮) জুনিয়র টেলিকম অফিসার গ্রুপ বি।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি পরীক্ষায় মোট ৫০০ নম্বরের অবজেক্টিভ টাইপের পরীক্ষা হবে, দুই পেপারের। প্রথম পেপার ২ ঘণ্টায় ২০০ নম্বরের জেনারেল স্টাডিজ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অ্যাপ্টিটিউড টেস্ট, দ্বিতীয় পেপার ৩ ঘণ্টায় ৩০০ নম্বরের সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং বিষয়ে। নেগেটিভ মার্কিং থাকবে এক-তৃতীয়াংশ হারে।

প্রিলিমিনারিতে সফল হলে মূল পর্বের পরীক্ষা ডেসক্রিপটিভ টাইপের ২ পেপারের, প্রতি পেপারে ৩ ঘণ্টা করে সময়, ৩০০ করে নম্বর।

মূল পর্বের পরীক্ষাতেও সফল হলে ইন্টারভিউ, ২০০ নম্বরের। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে প্রিলি, মেইন ও ইন্টারভিউয়ে পাওয়া নম্বর মিলিয়ে।

পরীক্ষাকেন্দ্র মোবাইল ফোন নিয়ে যাওয়া চলবে না। কোনো ব্লুটুথ ডিভাইস বা অন্য কোনো যোগাযোগ মাধ্যমে পরীক্ষার সময় সঙ্গে রাখা চলবে না। মোবাইল ফোন বা ওই ধরনের কোনো দামি জিনিস নিয়ে গেলে তা নিজের দায়িত্বে পরীক্ষাকেন্দ্রের বাইরে রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রের বাইরে কোনো সেফকিপিং-এর ব্যবস্থা থাকবে না। সুতরাং সেগুলি খোয়া গেলে বা ক্ষতি হলে তার দায়িত্বও কমিশন নেবে না।

পরীক্ষাকেন্দ্র: পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের প্রিলিমিনারি পরীক্ষা হবে কলকাতা, আগরতলা, গ্যাংটক, পাটনা, পোর্ট ব্লেয়ার, রাঁচি, সম্বলপুর, জোরহাট, শিলং, কটক, দিশপুর, আইজল ইম্ফল কেন্দ্রে। এছাড়াও দেশের অন্যান্য রাজধানী শহরে। প্রার্থী কোন কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক অনলাইন আবেদনের সময় সেটির উল্লেখ করতে হবে।

অ্যাডমিট কার্ড: প্রার্থীদের আলাদাভাবে ডাকযোগে অ্যাডমিট কার্ড পাঠানো হবে না। পরীক্ষার তিন সপ্তাহ আগে প্রার্থীদের নামে অ্যাডমিশন সার্টিফিকেট (ই-অ্যাডমিট কার্ড) আপলোড করা হবে। নিচের ওয়েবসাইট থেকে ওই অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করতে হবে।

যোগ্যতা, আসন সংরক্ষণ (সব ক্যাটেগরির মধ্যে থেকে ৩৪টি পদ শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত) পরীক্ষার বিস্তারিত সিলেবাস, ডিউটি ও অন্যান্য শর্তাবলি বিষয়ে বিস্তারিত জানা যাবে

www.upsc.gov.in ওয়েবসাইট থেকে। তপশিলি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী, বিবাহ বিচ্ছিনা, বিধবা, মেধাবী খেলোয়াড়রা নিয়ম অনুযায়ী যথাযথ ক্ষেত্রে ছাড় পাবেন।

আবেদন ফি: ২০০ টাকা। অনলাইনে বা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনও শাখায় এই টাকা জমা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেট ব্যাঙ্কিং, মাস্টার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করেও এই টাকা দেওয়া যেতে পারে। তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের কোনো ফি লাগবে না। যাঁরা ব্যাঙ্কের মাধ্যমে টাকা জমা দেবেন তাঁরা পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় বাই ক্যাশ সিলেক্ট করে সিস্টেম জেনারেটেড পে-ইন স্লিপ বা চালানের প্রিন্ট-আউট নেবেন। সেই প্রিন্ট-আউট পূরণ করে ব্যাঙ্কে গিয়ে নগদে টাকা জমা দেবেন পরবর্তী একটি কাজের দিনের মধ্যে। ওইদিনের মধ্যে দিতে না পারলে কেবলমাত্র নেট ব্যাঙ্কিং, মাস্টার/ ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করে টাকা জমা করা যাবে ২২ অক্টোবর সন্ধে ৬টার মধ্যে। ব্যাঙ্কে গিয়ে টাকা জমা করার শেষ তারিখ ২২ অক্টোবর ব্যাঙ্কের সময়ের মধ্যে (২১ তারিখ রাত ১১টা ৫৯-এর আগে চালানের প্রিন্ট-আউট নিয়ে রাখলে)।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। www.upsconline.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আবেদন করার আগে নিজের ছবি ও সই স্ক্যান করে নেবেন। ছবির মাপ হতে হবে ৩ থেকে ৪০ কেবির মধ্যে। আর সই এর মাপ হতে হবে ১ থেকে ৪০ কেবির মধ্যে। অনলাইনে সঠিক ভাবে পূরণ করে জমা দেওয়া আবেদন পত্রের একটি প্রিন্ট- সংগ্রহ করে রাখতে হবে। ইন্টারভিউয়ের সময় এই প্রিন্ট-আউট ও সমস্ত মূল সার্টিফিকেট দাখিল করতে হবে। আবেদন করতে হবে ২২ অক্টোবর, ২০১৮ সন্ধে ৬টার মধ্যে।

হেল্পলাইন নম্বর: কোনো সমস্যা হলে কাজের দিনগুলিতে ১০টা থেকে ৫টার মধ্যে ফোন করতে পারেন এই হেল্পডেস্কে: 011-23385271/011-23381125/011- 23098543.

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *