fbpx

কলকাতা হাইকোর্টে এইট পাশে ২২১ গ্রুপ ডি

কলকাতা হাইকোর্টে ২২১টি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (Advertisement No.4441-RG Dated, the 28th day of September, 2018)। যে-কোনো ভারতীয় নাগরিক এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

শূন্যপদ : ২২১ গ্রুপ ডি পদ (ফরাশ/পিওন/আর্দালি/বরকন্দাজ/দারোয়ান/নাইট গার্ড/ক্লিনার) ।  এর মধ্যে অসংরক্ষিত ৬৪টি, অসংরক্ষিত এগজেমটেড ক্যাটেগরি ৩২, অসংরক্ষিত মেরিটোরিয়াস স্পোর্টস পার্সন ৪, অসংরক্ষিত পিডব্লুডি হিয়ারিং ৩, অসংরক্ষিত পিডব্লুডি লোকোমোটর/সেরিব্রাল প্যালসি) ২টি, অসংরক্ষিত পিডব্লুডি ব্লাইন্ড ২টি, এসসি ৩০, এসসি এগজেমটেড ক্যাটেগরি ১৪টি পদ, এসসি এক্স-সার্ভিসম্যান ৫, এসটি ৬, এসটি এগজেমটেড ক্যাটেগরি ৭, এসটি এক্স-সার্ভিসম্যান ৩, ওবিসি-এ ১২, ওবিসি-এ এগজেমটেড ক্যাটেগরি ৮, ওবিসি-এ এক্স-সার্ভিসম্যান ৩, ওবিসি-বি ৮, ওবিসি-বি এগজেমটেড ৫, ওবিসি-বি এক্স-সার্ভিসম্যান ২টি পদ রয়েছে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছর। রাজ্যের তপশলি প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। অন্যান্য রাজ্যের তপশিলি প্রার্থীদের জেনারেল হিসাবে গণ্য করা হবে।

যোগ্যতা: অষ্টম শ্রেণি উত্তীর্ণ প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পাবেন।  স্নাতক যোগ্যতার প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন না। বাংলা লিখতে ও পড়তে জানতে হবে। নির্ধারিত মানের (আন্তর্জাতিক/জাতীয়/ আন্তঃবিশ্ববিদ্যালয়/স্কুল এডুকেশনের ন্যাশনাল স্পোর্টস/গেমস) প্রতিযোগিতার অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, সুইমিং, টেবিল টেনিস, ভলি বল, টেনিস, ওয়েটলিফটিং, রেসলিং, বক্সিং, সাইক্লিং, জিমন্যাস্টিক্স, জুডো, রাইফেল শুটিং, কাবাডি, খো-খো খেলোয়াড়দের মেরিটোরিয়াস স্পোর্টসপার্সনের মধ্যে গণ্য করা হবে।

বেতনক্রম: পে-ব্যান্ড ১ অনুযায়ী ৪,৯০০-১৬,২০০ টাকা + গ্রেড পে ১৭০০ টাকা ও অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: যোগ্য প্রার্থীদের ১০০ নম্বরের, ৫০ প্রশ্নের, ৭৫ মিনিটের অবজেক্টিভ টাইপের (ওএমআর) পরীক্ষায় ডাকা হবে। প্রতি প্রশ্নে ২ নম্বর, নেগেটিভ মার্কিং থাকবে প্রতি ভুল উত্তরের জন্য ১ নম্বর করে। অ্যারিথমেটিক, জেনারেল নলেজ, জেনারেল ইন্টেলিজেন্স ও ইংরেজি বিষয়ে। প্রশ্ন হবে ইংরেজি, বাংলা, নেপালি ও হিন্দি ভাষায়। ওই পরীক্ষায় সফল হলে আরেকবার পরীক্ষা/ইন্টারভিউ হবে।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে, আগামী ২৯ অক্টোবর, ২০১৮ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে। প্রথমে নিউ ইউজার হিসাবে রেজিস্ট্রেশন করে নিতে হবে প্রাথমিক কিছু তথ্য দিয়ে। তারপর নির্দেশমতো আবেদন করা যাবে। আবেদন করার পর দুই কপি প্রিন্ট-আউট নিতে হবে। আবেদন করার পর আর কোনো বদল করা যাবে না। অনলাইনে রেজিস্ট্রেশন করার পর একটি ইউনিক রেজিস্ট্রেশন নম্বর পাওয়া যাবে, সেটা রেখে দিতে হবে।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১০ নভেম্বর, ২০১৮ থেকে। ডাকে নপাঠানো হবে না। পরীক্ষার সম্ভ্যাব্য তারিখ ২৫ নভেম্বর, ২০১৮। পরীক্ষার স্থান-সময় জানানো হবে অ্যাডমিট কার্ডে। ওয়েবসাইটে ফল বেরনোর সম্ভাব্য তারিখ আগামী ১০ ডিসেম্বর।

আবেদন ফি: ৪০০ টাকা (রাজ্যের এসসি/এসটি প্রার্থীদের জন্য  ১৫০ টাকা)। আবেদনের ফি অনলাইনে (নেট ব্যাঙ্কিং, ডেবিট/ক্রেডিট কার্ড— ডেবিট কার্ডে দিলে ব্যাঙ্ক চার্জ লাগবে না, অন্যথায় লাগবে) বা অফলাইনে দিতে পারেন, অফলাইনে দিলে চালান ডাউনলোড করে জমা দেওয়ার শেষ তারিখ ২৭ অক্টোবর, ২০১৮, ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে। অফলাইনে দিলে ব্যাঙ্কচার্জ যোগ হবে ২৪ টাকা। এগজেমটেড ক্যাটেগরি ও প্রাক্তন সমরকর্মীদের অনলাইন আবেদন উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে স্পন্সর্ড হয়ে জমা পড়লে ফি দিতে হবে না। ওই কয়াটেগরির প্রার্থীরা উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে স্পন্সর্ড না হলে উপযুক্ত ফ দিয়ে সরাসরি অনলাইন আবেদন করতে পারেন।

কোনোরকম সমস্যা হলে সোম-শনি সকাল ৯টা থেকে সন্ধে ৭টার মধ্যে ফোন করতে পারেন এই হেল্পলাইনে: দরখাস্তের ক্ষেত্রে 08697303379, 08337099695 ইমেলও করতে পারেন এই আইডিতে: chcgroupdrecruitment@gmail.com, ফি জমা দেবার অনলাইন প্রক্রিয়ায় সমস্যা হলে ১০টা থেকে ৫টায় 033-4003514 নম্বরে বা kolkataops@billdesk.com ইমেল আইডিতে। অফলাইনে চালানের মাধ্যমে প্রক্রিয়ায় সমস্যা হলে ব্যাঙ্কের সময়ের মধ্যে 033-22625469 নম্বরে।

অনলাইনে আবেদন করার লিঙ্ক – https://www.i-register.co.in/CalcuttaHCReglive18/index.html

এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত কোনো খবরাখবরের জন্য চোখ রাখতে হবে এই লিঙ্কে:

www.calcuttahighcourt.gov.in

 

 

 

Jobs in West Bengal, West Bengal Government Jobs, Calcutta High Court Job, Calcutta High Court Group D

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *