fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১ অক্টোবর ২০১৮

জাতীয়

প্রধান বিচারপতির পদ থেকে অবসরের প্রাক্কালে ভারতের বিচারব্যবস্থাকে বিশ্বের সবথেকে শক্তিশালী বলে মন্তব্য করলেন দেশের প্রধান বিচারপতি দীপক মিশ্র। এদিন সুপ্রিম কোর্টে তাঁর বিদায়ী ভাষণে তিনি বলেন, বিচারের অবশ্যই মানবিক মুখ থাকতে হবে। তার জায়গায় প্রধান বিচারপতির পদে অভিষিক্ত হচ্ছেন রঞ্জন গগৈ।

 

পূর্বাঞ্চল আঞ্চলিক পরিষদের ২৩তম সম্মেলন অনুষ্ঠিত হল নবান্নে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রমুখ উপস্থিত ছিলেন উক্ত বৈঠকে।

 

আন্তর্জাতিক

মানিব্যাগ কাণ্ডে অভিযুক্ত আমলাকে সাসপেন্ড করল পাক প্রশাসন। ইসলামাবাদে কুয়েতের আধিকারিকদের সঙ্গে বৈঠকের অবসরে কুয়েতের এক আধিকারিকের মানিব্যাগ পড়ে যায়। ক্যামেরায় ধরা পড়ে যে, শিল্প ও উৎপাদন মন্ত্রকের যুগ্মসচিব জারার হায়দর খান তা কুড়িয়ে বেমালুম নিজের পকেটে ভরছেন।

 

এবার মেডিসিনে নোবেল পুরস্কার পাচ্ছেন মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোঁজো। ক্যান্সার রোগের চিকিৎসায় গেম তত্ত্ব আবিষ্কারের জন্য তাঁরা এই স্বীকৃতি পাচ্ছেন।

 

খেলা

অনূর্ধ্ব ১৬ এএফসি কাপের কোয়ার্টার ফাইনালে হেরে গেল ভারত। এদিন কুয়ালালামপুরে তারা ০-১ গোলে হারল দক্ষিণ কোরিয়ার কাছে। একই সঙ্গে অনূর্ধ্ব ১৭ ফিফা বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণের য্যেগ্যতা অর্জনেও ব্যর্থ হল এই দল।

 

আসন্ন যুব অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের কুচকাওয়াজে শ্যুটার মানু ভাকের ভারতের পতাকা বহন করবেন বলে জাজানো হল। বুয়েনস আয়ারসে ৬-১৮ অক্টোবর যুব অলিম্পিক হবে।

 

দৃষ্টিহীনদের ক্রিকেটে ভারতের জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত হলেন অজয় কুমার।

 

বিবিধ

১৩৫০০ কোটি টাকার দুর্নীতিতে অভিযুক্ত নীরব মোদীর পরিবারের ৬৩৭ কোটি টাকার সম্পত্তি আটক করল ইডি।

 

ঋণ জর্জরিত ইনফ্রাস্ট্রাকচারাল লিজিং অ্যান্ড ফিনানশিয়াল সার্ভিসেসের নিয়ন্ত্রণ নিজের হাতে নিল কেন্দ্র। এ জন্য উদয় কোটাকের নেতৃত্বে ৬ সদস্যের একটি বোর্ড গঠন করা হয়েছে।

 

প্রয়াত হলেন রাজকাপুরের স্ত্রী কৃষ্ণা রাজ কাপুর (৮৭)।

 

জিপিও-র দেডশো বছর পূর্তি: জেনারেল পোস্ট অফিস যা জিপিও নামেই সমধিক পরিচিত। কলকাতার ডালহৌসি অঞ্চলে দেড় শতকের ইতিহাসকে সাক্ষী রেখেই আজও সমান তালে কাজ করে চলেছে এই ডাকঘর। এটি ডাক বিভাগের প্রধান অফিস। ২ অক্টোবর এই জিপিও সার্ধশতবর্ষে পদার্পণ করল। আজ যেখানে জিপিও সেখানে ফোর্ট উইলিয়ামের সূচনা হয়েছিল পরবর্তীকালে স্থানান্তর ঘটে। ১৮৬৪ সালে ২২০ ফুট উঁচু এই বাড়ির নকশা তৈরি করেছিলেন ব্রিটিশ স্থপতি ওয়ান্টার বি গ্রেনিভিল। ডাকবিভাগের কাজকর্ম ছাড়াও এখানে রয়েছে একটি মিউজিয়াম বা সংগ্রহশালা। অতীত দিনের ইতিহাস, ডাকটিকিট সহ নানাবিধ ডাকবিভাগ সংক্রান্ত দ্রব্য সংরক্ষিত রয়েছে। সার্ধশতবর্ষে তারই আধুনিকীকরণ করে নতুনভাবে উদ্বোধন হল। বিশেষ ডাকটিকিট প্রদর্শনীর পাশাপাশি চিঠি লেখা, কুইজ ইত্যাদি নানাবিধ অনুষ্ঠান হবে গোটা সপ্তাহ ধরে। আঞ্চলিক বর্তমান পোস্টাল অধিকর্তা অরুন্ধতী ঘোষ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *