fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২ অক্টোবর ২০১৮

জাতীয়

মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী শ্রদ্ধার সঙ্গে পালিত হল। প্রসঙ্গত উল্লেখ্য, মহাত্মা গান্ধীকে কংগ্রেসশনাল গোল্ড মেডেল দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। মার্কিন কংগ্রেসে থাকা ভারতীয় বংশোদ্ভূত কয়েকজন সদস্যের তদ্বিরেই এই সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এটাই আামেরিকার সর্বোচ্চ সম্মান। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এই সিদ্ধান্ত অনুমোদন করেছেন বলে জানা গিয়েছে।

 

বিশ্ব অহিংসা দিবসে, ‘জয় জওয়ান জয় কিষাণ’ খ্যাত লালবাহাদুর শাস্ত্রীর জন্মদিনে দিল্লি-উত্তর প্রদেশ সীমান্তে কৃষকদের মিছিলে কাঁদানে গ্যাস, জল কামান ও লাঠিপেটা চালাল দিল্লি পুলিশ। একগুচ্ছ দাবিতে দি্ল্লি অভিযান করেছেন কৃষকরা।

 

আগামী দিনে অনলাইনে এফআইআর করা যাবে। স্মার্ট পুলিশ নীতির অঙ্গ হিসেবে এই উদ্যোগের কথা জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ৭ রকম অপরাধের জন্য প্রাথমিক ভাবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

 

আন্তর্জাতিক

২০১৮ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার ৩ জন বিজ্ঞানী পাবেন বলে ঘোষণা করা হল। লেজার ফিজিক্স বিষয়ে যুগন্তকারী আবিষ্কারের জন্য এই পুরস্কার পাচ্ছেন বিজ্ঞানী আর্থার অ্যাশকিন। অপটিক্যাল টুইজার আবিষ্কারের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন। হাই ইন্টেনসিটি আলট্রা শর্ট অপটিক্যাল পালস তৈরির জন্য নোবেল পাচ্ছেন জেরার্ড মউরো এবং ডোনা স্ট্রিকল্যান্ড। উল্লেখ্য পঞ্চান্ন বছর পর পদার্থবিজ্ঞানে এই পুরস্কার পেলেন কোনো মহিলা।

 

এক কেলেঙ্কারির বিতর্কের জেরে নিজেদের ভাবমূর্তি বজায় রাখতে রয়াল সুইডিশ অ্যাকাডেমি এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া স্থগিত রাখল। আগামী ২০১৯ সালে এক সঙ্গে দু বছরের নোবেল পুরস্কারের কথা ঘোষণা করবে বলে জানা গিয়েছে।

 

তিন দিন আগে এয়ার নিউগিনির একটি বোয়িং বিমান অবতরণের সময় প্রশান্ত মহাসাগরীয় দীপপুঞ্জের একটি হ্রদে পড়ে গিয়েছিল। উড়ান সংস্থার দাবি ছিল সব যাত্রী ও বিমানকর্মীই উদ্ধার হয়েছেন। এদিন ডুবন্ত বিমান থেকে এক যাত্রীর মৃতদেহ উদ্ধার করল মাইক্রোনেপিয়িার নেসেনা।

 

ইন্দোনেশিয়ায় ৭.৫ কম্পাঙ্কের ভূমিকম্প-সুনামিতে মৃতের সংখ্যা ১২০০ ছাড়াল। এরই মধ্যে পালুতে খাদ্যের জন্য জনতা দোকানপাট লুঠ করছে বলে জানা গিয়েছে। বিচ-পার্টির জন্য সেজে উঠেছিল পালু সমুদ্র সৈকত। সেখানে ছিলেন কয়েক শো মানুষ। জলোচ্ছ্বাসে বহু মানুষ ও নিরাপত্তার কারণে থাকা ২৫০ পুলিশ সহ বহু মানুষ ভেসে গিয়েছেন যাঁদের খোঁজ পাওয়া যাচ্ছে না।

 

খেলা

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) তথ্য জানার অধিকার (আরটি আই) আইনের আওতায় এল। কেন্দ্রীয় তথ্য কমিশন এদিন এই তথ্য জানাল।

 

বিবিধ

প্রয়াত হলেন কেরালার জনপ্রিয় সংগীতশিল্পী বালা ভাস্কর (৪০)।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *