fbpx

আর্মির চাকরিতে আবেদনের জন্য ওয়ানটাইম রেজিস্ট্রেশন কীভাবে করবেন

সেনাবাহিনীর কোনো র‍্যালিতে অংশ নিতে হলে আগে আবেদন করতে হয় অনলাইনে। কিন্তু তারও আগে দরকার ওয়ানটাইম রেজিস্ট্রেশন। যখন খুশি সেই রেজিস্ট্রেশন করে রাখা যায়, তার ফলে চাকরির আবেদনের সময় প্রস্তুতি দরকার কম, কাজ হয় অনেক দ্রুত। রেজিস্ট্রেশন করতে হলে:

(১) প্রথম www.joinindianarmy.nic.in ওয়েবসাইট ওপেন করতে হবে। সেখানে Apply online লিঙ্কে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার জন্য আপনার একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে। রেজিস্ট্রেশন করতে হবে প্রথমে পার্সোনাল ডিটেল, এডুকেশন ডিটেল, কন্ট্যাক্ট ডিটেল পূরণ করে পাসওয়ার্ড দিয়ে সেভ করতে হবে। সেভ করার পর রেজিস্ট্রেশনের সময় দেওয়া আপনার ইমেল আইডিতে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাবেন। সেই ওইটিপি টুকে দিয়ে রেজিস্ট্রেশন পেজ সাবমিট করতে পারবেন।রেজিস্ট্রেশনের সময় যে পাসওয়ার্ড ও ইউজার আইডি দেবেন সেটি মনে রাখতে হবে। কারণ পরে কখনও আর্মির কোনো চাকরিতে আবেদনের সময় এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়েই আপনার পেজ ওপেন করতে হবে।

(২) রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর আপনি এলিজিবিলিটি অপশনে ক্লিক করবেন। সেখানে ঢুকে আপনাকে জন্মতারিখ, উচ্চতা ইত্যাদি কিছু তথ্য দিতে হবে। এরপর CHECK ELIGIBILITY বাটনে ক্লিক করবেন। আবেদনের সময় যে পদের জন্য আবেদন করতে চান সেই পদটি সিলেক্ট করে APPLY বাটনে ক্লিক করতে হবে।

(৩) অনলাইনে আপলোডের জন্য নিজের একটি পাসপোর্ট মাপের ছবি এবং সই স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০ থেকে ২০ কেবির মধ্যে এবং সই-এর মাপ ৫ থেকে ১০ কেবি।

(৪) আবেদনের সময় APPLY বাটনে ক্লিক করার পর ‘পার্সোনাল ইনফরমেশন’-এ ক্লিক করে ছবি ও সই আপলোড করে SAVE & CONTINUE বাটনে ক্লিক করতে হবে। এরপর ধাপে-ধাপে কমিউনিকেশন ডিটেল, ডিটেল এবং এডুকেশন ডিটেলে ক্লিক করে প্রত্যকটি প্রয়োজনীয় ঘর পূরণ করার পর SAVE & CONTINUE বাটনে ক্লিক করতে হবে। অতিরিক্ত কিছু তথ্য দেওয়ার থাকলে অ্যাড বাটন ক্লিক করে কিছু তথ্য যোগ করতে পারবেন। এসব কিছু পূরণ করার পর রোল নম্বর লেখা একটি পেজ পাবেন। সেই রোল নম্বর ভবিষ্যতে প্রয়োজন হবে তাই তা লিখে যত্ন করে রাখতে হবে। মাই প্রোফাইল-এ গিয়ে আপনার প্রোফাইল দেখতে পারবেন। অনলাইনে আবেদন করার পর যে রেজিস্ট্রেশন পেজটি পাবেন সেই পেজটি নিয়ে সরাসরি র‌্যালিতে উপস্থিত হতে হবে।

মনে রাখবেন: রেজিস্ট্রেশন একবারই মাত্র করতে হবে। বারবার নিয়োগ র‌্যালির খবর বেরোলে বারবার রেজিস্ট্রেশন করার প্রয়োজনে নেই। শুধু পাসওয়ার্ড আর ইউজার আইডি মনে রাখলেই হবে। সেই আইডি দিয়ে একাধিকবার আবেদন করতে পারবেন। তাই আগে যাঁরা রেজিস্ট্রেশন করেছেন তাঁরা পাসওয়ার্ড আর ইউজার আইডি দিয়ে লগ-ইন করে CHECK ELIGIBILITY বাটনে ক্লিক করবেন। যে পদের জন্য আবেদন করতে চান সেই পদটি সিলেক্ট করে APPLY বাটনে ক্লিক করতে হবে। একবার রেজিস্ট্রেশন করা থাকলে পরে অবশ্য ঠিকানা, ফোন নম্বর, যোগ্যতা ইত্যদি কিছু তথ্য আপডেট করতে পারবেন, তবে সব নয়।

 

 

Army, Army Recruitment, Army Recruitment Registration

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *