কারেন্ট অ্যাফেয়ার্স ৫ অক্টোবর, ২০১৮

443
0
Current Affairs 5 October

আন্তর্জাতিক

  • ২০১৮ সালের নোবেল শান্তি পুরস্কার ইরাকের তরুণী নাদিয়া মুরাদ এবং কঙ্গোর শল্য চিকিৎসক ভেনিস মুরাহোয়েগো পাচ্ছেন বলে ঘোষণা করা হল। আইএস জঙ্গিদের হাতে নাগাড়ে যৌন নিগ্রহের শিকার নাদিয়া নিজে। বর্তমানে তিনি যৌন নিগ্রহের শিকার ইয়াজিদি মহিলাদের অধিকার নিয়ে কাজ করছেন। অন্যদিকে যুদ্ধ ক্ষেত্রে যৌন নিগ্রহের শিকার মহিলাদের চিকিৎসা ও অধিকার রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন ডেনিস। ৮৫ হাজারের বেশি অনুরূপ অত্যাচারিত মহিলার চিকিৎসা করেছেন তিনি। নাদিরার বয়স এখন ২৪ বছর। ‘দ্য লাস্ট গার্ল’ নামে একটি বইও লিখেছেন তিনি। যেখানে বিস্তারিত বর্ণিত হয়েছে সেই নিদারুণ অত্যাচারের দিনগুলির কথা। নাদিয়া এর আগে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ মানবাধিকার বিষয়ক শাখারভ পুরস্কারও পেয়েছেন। সাবেক সোভিয়েত বিজ্ঞানী ও ভিন্ন মতাবলম্বী আন্দ্রেই শাখারভের নামে এই পুরস্কার দেওয়া হয়।
  • লাহোরে ১৪০০ কোটি টাকার আশিয়ানা আবাসন প্রকল্পে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হল পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে। তিনি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই।
  • ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ভারত-রাশিয়া প্রতিরক্ষা চুক্তি হল। ৪০ হাজার কোটি টাকার চুক্তি ছাড়াও দুই দেশের মধ্যে ৮টি বিভিন্ন বিষয়ের মউ চুক্তি হল। ৫৪৩ কোটি ডলারে অত্যাধুনিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এস ৪০০ ট্রায়াম্ফ কেনার চুক্তিতেও সই করল ভারত। এর আগে প্রতিরক্ষা ব্যবস্থায় বিদেশ থেকে অস্ত্র কেনায় এত অর্থ ভারত ব্যয় করেনি। দুই দেশের ১৯তম বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুদিনের সফরে ভারতে এসেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাজধানী দিল্লির হারদরাবাদ হাউসে এই চুক্তি স্বাক্ষরিত হয়। ২০২২ সালে চাঁদে মানুষ পাঠাতে ভারতকে সাহায্য করবে রাশিয়া। দুই দেশের সম্পর্ককে ‘অতুলনীয়’ বলে আখ্যা দেন পুতিন।
  • নির্বাচনের সময় প্রতিবন্ধীদের বাড়ি থেকে বুথে নিয়ে যাওয়া ও ফিরিয়ে আনার জন্য গাড়ির ব্যবস্থা করতে রা্জ্যের সব মুখ্য নির্বাচনী অফিসারদের নির্দেশ দিল নির্বাচন কমিশন।

খেলা

  • রাজকোট টেস্টে ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯ উইকেটে ৬৪৯ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করল। এদিন জোড়া শতরান করলেন বিরাট কোহলি (১৩০) ও রবীন্দ্র জাদেজা (অপরাজিত ১০০)। জাদেজার এটি প্রথম টেস্ট সেঞ্চুরি। কোহলির এটি ২৪তম শতরান। চলতি বছরে টেস্টে ১০০০ রানও সম্পূর্ণ হয়ে গেল বিরাটের। ঘরের মধ্যে এটি তাঁর একাদশ ও অধিনায়ক হিসেবে সপ্তদশ শতরান। ১২৩টি ইনিংসে ২৪তম টেস্ট শতরান করলেন বিরাট, যা ডন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় দ্রুততম। অন্যদিকে ৯৪ রানে ৬ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • দাবা অলিম্পিয়াডে ভারতের পুরুষ দল পেল ষষ্ঠ স্থান। মেয়েরা পেল অষ্টম স্থান। দাবা অলিম্পিয়াডে পুরুষ ও মহিলাদের বিভাগে প্রথম তিনটি স্থান পেল যথাক্রমে চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিন, ইউক্রেন, জর্জিয়া।

বিবিধ

  • ঋণনীতি পর্যালোচনার পর ব্যাঙ্কের ঋণের হার একই রাখার সিদ্ধান্ত জানাল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। ২০১৮-১৯ সালে দেশের আর্থিক বৃদ্ধির হার ৭.৪ শতাংশ থাকবে বলেও পূর্বাভাস দিল শীর্ষ ব্যাঙ্ক।
  • টাকার দাম পতনের নিরিখে নতুন রেকর্ড গড়ল। এদিন টাকার দাম আরও কমে হল ৭৩.৭৬ টাকা প্রতি ডলার।
  • গত ২৮ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার ১২৬.৫ কোটি ডলার কমে হল ৪০০৫২ কোটি ডলার।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বর মাসে কর্মসংস্থান না থাকার হার কমে হয়েছে ৩.৭ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্রে গত ৪৮ বছরের মধ্যে এই হার সর্বনিম্ন।