কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ অক্টোবর, ২০১৮

474
0
Current Affairs

জাতীয়

কোহিনুর হিরে নিয়ে কেন্দ্রের বিপরীত মত জানাল ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ। ২০১৬ সালের এপ্রিল মাসে এক জনস্বার্থ মামলার সূত্রে কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে ওই হিরে উপহার দিয়েছিলেন মহারাজা রণজিত সিংয়ের উত্তরসূরিরা। কিন্তু এএসআই জানাল, ১৮৪৯ সালে লর্ড ডালহাউসি ও মহারাজ দলীপ সিংয়ের মধ্যে চুক্তি অনুযায়ী ওই হিরে দিতে বাধ্য হয়েছিলেন নাবালক দলীপ সিং।

সুপ্রিম কোর্টের নির্দেশমতো কেরলে শবরীমালায় আয়াপ্পা মন্দিরে মহিলাদেরও প্রবেশাধিকার মেলার কথা, কিন্তু মহিলা ভক্তরাই পথ অবরোধ করে মহিলাদের প্রবেশ বন্ধের দাবি জানাল।

আন্তর্জাতিক

মাইক্রোসফ্টের সহকারী প্রতিষ্ঠাতা পল অ্যালেন (৬৫) ১৫ অক্টোবর প্রয়াত হয়েছেন বলে জানা গেল। তাঁর ক্যানসার হয়েছিল। ১৯৭৫ সালে বিল গেটসের সঙ্গে তিনি মাইক্রোসফট-এর প্রতিষ্ঠায় সহযোগী ছিলেন।

মালয়েশিয়ার রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিনের গোপন সাক্ষীর বয়ান খারিজ করে দিল সে দেশের সুপ্রিম কোর্ট। রাষ্ট্রপতি ইয়ামিন সমস্ত বিরোধী রাজনৈতিক নেতাদের বন্দি করার পরেও গত সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনে পরাজিত হয়েছেন। সেই নির্বাচন বাতিল করার দাবিতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তিনি ইতিমধ্যে তাঁর প্রশাসনের থেকে বিপদের আশঙ্কায় শ্রীলঙ্কায় আশ্রয় নিয়েছেন ৪ নির্বাচন আধিকারিক সহ।

খেলা

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের কোচ স্টুয়ার্ট ল-কে ২টি একদিনের ম্যাচের জন্য সাসপেন্ড করল আইসিসি। গত হায়দরাবাদ টেস্টের তৃতীয় দিনে কিরান পাওয়েল আউট হওয়ার পর তিনি টিভি আম্পায়ারের ঘরে গিয়ে অনভিপ্রেত আচরণ করেন।

আইসিসির দুর্নীতি বিরোধী শাখার সঙ্গে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার সনৎ জয়সূর্য সহযোগিতা করছেন না বলে অভিযোগ করল আইসিসি।

আবুধাবিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে ৬ বল ৪ উইকেট নিলেন অস্ট্রেলিয়ার নেথান লায়ন। পাকিস্তান প্রথম ইনিংসে ২৮২ রান করল।

উয়েফা নেশনস লিগে ইংল্যান্ড ৩-২ গোলে স্পেনকে হারাল।

ডেনমার্ক ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন পিভি সিন্ধু।

বিবিধ

মূল্যবৃদ্ধির নতুন নজির গড়ল পেট্রোপণ্য। এদিন মুম্বইয়ে প্রতি লিটার ডি্জেল ও পেট্রোলের দাম বেড়ে হল যথাক্রমে ৮৮.২৯ টাকা ও ৭৯.৩৫ টাকা।

ডলারের সাপেক্ষে টাকার দাম ৩৫ পয়সা বেড়ে হল ৭৩.৪৮ টাকা প্রতি ডলার। টানা তিন দিন ভারতের শেয়ার বাজারও ঊর্ধ্বমুখী।