কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ অক্টোবর, ২০১৮

360
0
Current Affairs 24 Oct 2018

জাতীয়

মহারাষ্ট্রের ৩৫০টি তালুকের মধ্যে ১৮০টিকেই খরা কবলিত বলে ঘোষণা করল মহারাষ্ট্র সরকার।

রাজস্থানে আরাবল্লী পর্বতের ৩১টি পর্বত শৃঙ্গ নিঃশেষ হয়ে গেছে। বেআইনি খননের জন্য এই পরিস্থিতি। ফরেস্ট সার্ভে অব ইন্ডিয়ার দেওয়া এই তথ্য দেখে স্তম্ভিত হয়ে গেল সুপ্রিম কোর্ট। অনতিবিলম্বে ১১৫.৩৪ হেক্টর এলাকায় খনন বন্ধ করতে বলল সুপ্রিম কোর্ট।

সিবিআই-এর ডিরেক্টর অলোক বর্মাকে স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানাকে ছুটিতে পাঠানো হল। নতুন অস্থায়ী ডিরেক্টর নিযুক্ত করা হল এম নাগেশ্বর রাওকে। বর্মা ও আস্থানার অধীন সব তদন্তকারীকেও সরিয়ে দেওয়া হল। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ক্যাবিনেট কমিটি অন অ্যাপয়েন্টমেন্টস এই সিদ্ধান্ত নিল। বিশেষ তদন্তকারী দল গঠন করলেন রাও। গভীর রাতে এই পদক্ষেপের সঙ্গে-সঙ্গে নয়াদিল্লিতে সিবিআইয়ের দপ্তরের একাংশও সিল করে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাফ্ট নেতাদের নাম করে বিস্ফোরক পঠানোর ঘটনা ঘটল। বারাক ওবামা, হিলারি ক্লিন্টন, সিআইএ-র প্রাক্তন ডিরেক্টর জন ব্রেনান সহ ৭ জনের ঠিকানায় ডাকযোগে বাক্সবন্দি বিস্ফোরক পাঠানো হয়েছিল।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে অভিযুক্ত ১৮ জন কূটনীতিককে কোনোদিন ভিসা দেওয়া হবে না বলে জানাল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন।

পাকিস্তানের কোয়েটো শহরে একটি স্কুলে গুলি চালিয়ে ৪ জন ছাত্রছাত্রীকে জখম করল এক দুষ্কৃতী।

 খেলা

বিশাখাপত্তনমে ভারত-ওয়েস্ট ইন্ডিজ একদিনের ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচটি টাই হল। ভারত প্রথমে ব্যাট করে ৩২১ রান করেছিল। শতরান করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি(১২৯ বলে ১৫৭ রান)। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শতরান করলেন সেই হোপ (অপরাজিত)। বিরাটের এটি ৩৭তম ওডিআই শত রান। একদিনের ক্রিকেটে ১০ হাজার রানও পূর্ণ হল তাঁর। ২০৫টি ইনিংসে এই কীর্তি স্থাপন করে তিনি দ্রুততম ১০ হাজার রান করার রেকর্ড করলেন। শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রিকি পন্টিং, জ্যাক কালিস, এম এস ধোনি এবং রাহুল দ্রাবিড় যথাক্রমে ২৫৯, ২৬৩, ২৬৬, ২৭২, ২৭৩ ও ২৭৩ ইনিংসে ১০ হাজার রান করেন। পঞ্চম ভারতীয় ও বিশ্বের ত্রয়োদশ ক্রিকেটার হিসেবে ওডিআইতে কোহলির এই রান।

অনূর্ধ্ব ১৯ এএফসি চ্যাম্পিয়নশিপে বাছাই পর্বে ভারতের মহিলা ফুটবলাররা ১৮-০ গোলে হারাল পাকিস্তানকে।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে দক্ষিণ কোরিয়াকে ভারত ৪-১ গোলে হারাল। এটি ছিল গ্রুপ লিগের ম্যাচ।

বিবিধ

ভারতে বর্ষিক মৎস্য উৎপাদন ১.২ কোটি টন। ২০২২-২৩ সালের পর তা ২ কোটি টন করতে চায় কেন্দ্র। এদিন এই তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটি। এজন্য ৭৫২২ কোটি টাকার তহবিল তৈরি করা হবে।

টাকার দাম বৃদ্ধি পেয়ে হল ৭৩.১৬ টাকা প্রতি ডলার। গত ৩ সপ্তাহের মধ্যে এই দাম সব থেকে বেশি।

২০২০ সালের ১ এপ্রিল থেকে দেশে ভারত স্টেজ ৪ মাপকাঠির কোনো গাড়ি বিক্রি করা যাবে না বলে জানাল সুপ্রিম কোর্ট।

মুম্বইয়ের মারাঠা মন্দির প্রেক্ষাগৃহে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটির প্রদর্শন ২৩ বছর (১২০০ সপ্তাহ) পূর্ণ করল। এটি একটি বিরল ঘটনা।