কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ অক্টোবর, ২০১৮

615
0
Current Affairs 25 Oct 2018

জাতীয়

হারদরাবাদ বিমানবন্দরে অন্ধ্রপ্রদেশের বিরোধী নেতা জগম্মোহন রেড্ডিকে ছুরির আঘাতে আহত করলেন এক যুবক।

তামিলনাড়ুর ১৮ জন বিধায়কের বিধায়ক পদ খারিজের যে সিদ্ধান্ত নিয়েছিলেন বিধানসভার অধ্যক্ষ পি ধনপাল তা বহাল রাখল মাদ্রাজ হাইকোর্ট। ওই ১৮ জনের মধ্যে ভি কে শশীকলা এবং টি টি ভি দিনাকরণের নামও আছে। দিল্লির ২৭ জন বিধায়ককে বরখাস্ত করার আবেদন খারিজ করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। লাভজনক পদ বিতর্কে ওই আবেদন জানানো হয়েছিল।

আন্তর্জাতিক

সিরিয়ায় ড্রোন হামলায় মৃত্যু হয়েছে কুখ্যাত জঙ্গি আবু রুমায়শাহ ওরফে সিদ্ধার্থ ধরের। তিনি ‘জিহাদি সিড’ নামেও পরিচিত। এই খবর জানাল ব্রিটিশ সংবাদমাধ্যম। এর আগে প্রকাশ্যে ৫ জন বন্দিকে হত্যা করতে দেখা গিয়েছিল জিহাদি সিডকে।

সৌদি আরবের সরকারি টেলিভিশন চ্যানেলে সৌদির সরকারি আইনজীবীই দাবি করলেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা পূর্বপরিকল্পিত।

প্রাকৃতিক গ্যাস, তেল, বিদ্যুৎ সরবরাহকারী মার্কিন সংস্থা ফেডারেল এনার্জি রেগুলেটরি কমিশন-এর চেয়ারম্যান হিসাবে নীল চট্টাপাধ্যায়কে নিযুক্ত করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

খেলা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো। অনেকদিনই জাতীয় দলে খেলার ডাক পাননি। ৪০টি টেস্ট, ১৬৪টি একদিনের ম্যাচ, ৬৬টি টি২০ ম্যাচ খেলেছেন ব্র্যাভো।

ফিফা বিশ্ব রাঙ্কিংয়ে প্রথম পাঁচটি স্থান পেল যথাক্রমে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড। ভারতের স্থান হল ৯৭। দেওধর ট্রফির ম্যাচে ভারত ‘এ’-কে হরাল ভারত ‘সি’।

বিবিধ

নয়াদিল্লিতে অনুষ্ঠিত হল মোবাইল কংগ্রেস। দেশের মোবাইল ফোন পরিষেবা দাতা সংস্থার শীর্ষ কর্তারা অংশ নিলন এই সম্মেলনে। লাইসেন্স ফি, স্পেক্ট্রাম, মাসুল ও জিএসটি কমানোর কথা বললেন তাঁরা।

নীরব মোদীর হংকংয়ের ২৫৫ কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। এই নিয়ে ইডি নীরব মোদীর ৪৭৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল।

২০১৫ সালের ‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি’ পুরস্কার বাংলাদেশের প্রখ্যাত সাংস্কৃতিক সংগঠন ‘ছায়ানট’ পাবে বলে জানানো হল। এর আগে পণ্ডিত রবিশঙ্কর ও জুবিন মেহতা এই পুরস্কার পেয়েছিলেন।