রাজ্যে ৩৫ ল অফিসার পিএসসির মাধ্যমে

1170
0
wbpsc exam postponed

রাজ্যের আইন বিভাগে অস্থায়ীভাবে ৩৫ জন ল অফিসার নিয়োগ করা হবে ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিস এগজামিনেশন ২০১৮-র মাধ্যমে। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নম্বর: ২৮/২০১৮।

শূন্যপদের বিন্যাস: মোট ৩৫টি শূন্যপদের মধ্যে অসংরক্ষিত ১৫, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৫, ওবিসি বি ৫, শারীরিক প্রতিবন্ধী ২।

বেতনক্রম: পে ব্যান্ড ফোর অনুযায়ী মূল বেতন ১৫৬০০-৪২০০০ টাকা, গ্রেড পে ৫৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ল ডিগ্রি। বাংলায় লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়)।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২৩-৩৬ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষা হবে কলকাতায় আগামী ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে। লেখা পরীক্ষায় ৯টি পেপার থাকবে, প্রতি পেপারে ১০০ নম্বর। পেপার ওয়ানে ইংলিশ কম্পোজিশন, এসে, প্রেসি রাইটিং (৫০ নম্বর)। বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় কম্পোজিশন ও এসে রাইটিং এবং ইংরেজি থেকে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালিতে অনুবাদ (৫০ নম্বর)। পেপার টুতে জেনারেল নলেজ (৫০ নম্বর)। কারেন্ট অ্যাফেয়ার্স (৫০ নম্বর)। পেপার থ্রিতে ভারতের সাংবিধানিক আইন (৫০ নম্বর)। ভারতীয় সংবিধান (৫০ নম্বর)। পেপার ফোরে অ্যাডমিনিস্ট্রেটিভ ল (১০০ নম্বর)। পেপার ফাইভে ইন্টারপ্রিটেশন অব স্ট্যাটুটস অ্যান্ড প্রিন্সিপল অব লেজিসলেশন অ্যান্ড লেজিসলেটিভ ড্রাফটিং (৮০ নম্বর)। জেনারেল ক্লজ (২০ নম্বর)। পেপার সিক্স, সেভেল, এইট ও নাইনে ল সংক্রান্ত বিষয়ের উপর প্রশ্ন থাকবে। বিস্তারিত সিলেবাস জানা যাবে ওয়েবসাইট থেকে (http://pscwbapplication.in/pdf18/Scheme-Syllabus-Info-Legal-Service-Exam2018.pdf)।

ফি: ২১০ টাকা। সঙ্গে সার্ভিস চার্জ, জিএসটি। এ রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। অনলাইন আবেদনের ফি দেওয়া যাবে ১৫ নভেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত। অফলাইন ফি দেওয়া যাবে ১৫ তারিখের মধ্যে চালান ডাউনলোড করে ১৬ নভেম্বর ২০১৮ পর্যন্ত, ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে। অফলাইন পেমেন্ট সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে কাজের দিন ও সময়ে ফোন করতে পারেন ০৩৩ ২২৬২-৪১৮১ নম্বরে এবং অনলাইনের ক্ষেত্রে ০৩৩ ৪০০৩-৫১০৪ নম্বরে।

আবেদনের পদ্ধতি: www.pscwbapplication.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। তার আগে ওয়ানটাইম এনরোলমেন্ট করে নিতে হবে (আগে করে রাখলে আর নতুন করে এনরোলমেন্ট দরকার নেই)। কী করে এই এনরোলমেন্ট করা যায় সেবিষয়ে আমরা এর আগে আলোচনা করেছি (https://jibikadishari.co.in/?p=7237)। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৫ নভেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত। আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে মেল করতে পারেন pscwbhelp@gmail.com আইডিতে।