fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ অক্টোবর, ২০১৮

জাতীয়

  • রাফাল যুদ্ধ বিমানের দাম জানতে চাইল সু্প্রিম কোর্ট। ফ্রান্স থেকে ৩৬টি রাফাল বিমান কেনার কথা রয়েছে কেন্দ্রের। তবে গোপনীয়তার শর্তের জন্য সংসদকেও এই দাম জানানো হয়নি। ২০ দিনের মধ্যে মুখবন্ধ খামে এই দাম আদালতে জানাতে বললেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।
  • সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মদিবসে ‘স্ট্যাচু অব ইউনিটি’-র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩৩ মাস সময়ে ২৯৮৯ কোটি টাকা ব্যয়ে তৈরি প্যাটেলের মূর্তিটির উদ্বোধন করলেন তিনি। এটি বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। উচ্চতা ১৮২ মিটার। এতদিন এই নজির ছিল চিনের ১৫৩ মিটার উঁচু স্প্রিং টেম্পল বুদ্ধ মূর্তির। বিখ্যাত স্ট্যাচু অব লিবার্টির উচ্চতা ৯৭ মিটার। গুজরাটে নর্মদা জেলার সাধু বেট নামে ক্ষুদ্র একটি দ্বীপে তৈরি হয়েছে স্ট্যাচু অব ইউনিটি। মূর্তিটির নকশা তৈরি করেছেন ৯৩ বছরের ভাস্কর রামভানজি সুতার। তাঁকে সাহায্য করেছেন ৮০০০ জন সহশিল্পী ভাস্কর।

আন্তর্জাতিক

  • দেশের জনসংখ্যা বাড়াতে বিনামূল্যে জমি প্রদানের অঙ্গীকার করল ইতালি সরকার। তৃতীয় সন্তানের জন্ম হলে সেই দম্পতিকে সরকারি জমি দেওয়ার কথা বলা হল।
  • আসিয়া বিবিকে মুক্তি দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। ইসলাম ধর্ম সম্পর্কে অবমাননাকর মন্তব্যের অভিযোগে ২০০৯ সালে নিম্ন আদালতে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। কিন্তু প্রমাণের অভাবে তাঁকে মুক্তি দিল সর্বোচ্চ আদালত। তবে পাকিস্তানে থাকলে তাঁর প্রাণ সংশয়ের আশঙ্কা করা হচ্ছে। তাঁকে কানাডা আশ্রয় দেওয়ার কথা বলেছে। প্রসঙ্গত, আসিয়াকে সমর্থন করার জন্য ২০১১ সালে খুন হতে হয়েছিল পাঞ্জাব প্রদেশের গভর্নর সলমন তাসিরকে।
  • ভারতীয় ছাত্র সাই নিখিল রেড্ডি মেত্তুপল্লি মার্কিন যুক্তরাষ্ট্রে পার্কিং সমস্যা সমাধানে একটি অ্যালগরিদম আবিষ্কার করলেন।

 খেলা

  • ক্রিকেট কিংবদন্তি শচীন তেণ্ডুলকর ক্রিকেট নিয়ে একটি স্কুল খুললেন। মিডলসেক্সের সঙ্গে যৌথ উদ্যাগে খোলা এই প্রতিষ্ঠানের নাম তেণ্ডুলকর মিডলসেক্স গ্লোবাল অ্যাকাডেমি।
  • প্যারিস মাস্টার্স ট্রফির প্রথম রাউন্ড জেতার পরেই টেনিসে পুরুষদের সিঙ্গলসে বিশ্ব রাঙ্কিংয়ে শীর্ষস্থানে পোঁছোলেন নোভাক জোকোভিচ। মরসুমের শুরুতে তিনি র‍্যাঙ্কিংয়ে প্রথম ২০-র মধ্যেও ছিলেন না। ছিলেন ২২তম স্থানে। সেখান থেকে শীর্ষে এসে পৌঁছনো এক বিরল ঘটনা। র‍্যাঙ্কিং চালুর ৪৫ বছরে এই প্রথম এমন ঘটনা ঘটল।
  • আই লিগের অভিষেক ম্যাচেই রিয়াল কাশ্মীর ১-০ গোলে হারিয়ে দিল গত বারের চ্যাম্পিয়ন দল মিনার্ভাকে।

বিবিধ

  • গত সেপ্টেম্বর মাসে দেশে পরিকাঠামো ক্ষেত্রে বৃদ্ধির হার ছিল ৪.৩ শতাংশ। গত ৪ মাসের মধ্যে এই হার সব থেকে কম। ২০১৭ সালের সেপ্টেম্বরে তা ছিল ৪.৭ শতাংশ। কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর এই তথ্য প্রকাশ করল।
  • সহজে ব্যবসা করার পরিবেশ তৈরিতে (ঈজ অব ডুয়িং বিজনেস) ভারত বিশ্বের মধ্যে ৭৭তম ক্রমে। ৪ বছর আগে ভারত ছিল ১৪২তম ক্রমে।
  • বিশ্বর ১০০টি শ্রেষ্ঠ চলচ্চিত্রের তালিকা প্রকাশ করল বিবিসি। ৪৩টি দেশের ২০০ জন বিশেষজ্ঞ এই তালিকা নির্মাণ করেছেন। ভারত থেকে একমাত্র ‘পথের পাঁচালী’ ঠাঁই পেয়েছে ওই তালিকায়। এই তালিকার ১৫তম ক্রমে রয়েছে ছবিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *