fbpx

এমবিবিএস, বিডিএস ও আয়ুষভুক্ত ডাক্তারির  প্রবেশিকা ‘নিট’-এর আবেদন শুরু

এমবিবিএস/বিডিএস বা আয়ুষভুক্ত বিএইচএমএস/বিএএমএস/বিইউএমএস/বিএসএমএস/বিএনওয়াইএস-এর ডাক্তারি ডিগ্রি কোর্সে ভর্তির প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) ২০১৯-এর আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হল।

প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য ওয়েবসাইটটি হল: https://ntaneet.nic.in/

আগামী ৩০ নভেম্বর, ২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ১ ডিসেম্বর, ২০১৮।

শিক্ষাগত যোগ্যতা: ১০+২ বা সমতুল যোগ্যতার প্রার্থীরা এই পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন।  উচ্চমাধ্যমিক স্তরে অবশ্যই ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি/বায়োটেকনোলজি ও অঙ্ক থাকতে হবে এবং তার সঙ্গে ইলেক্টিভ বিষয় হিসাবে ইংলিশ থাকতে হবে। ২০১৯-এ যে সমস্ত প্রাথীরা ১০+২ স্তরে পরীক্ষা দেবেন তাঁরাও এই প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বায়োলজি/বায়োটেকনোলজি ঐচ্ছিক বিষয় হিসাবে থাকলে এই পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।  ওপেন স্কুল থেকে ১০+২ বা উচ্চমাধ্যমিক করে থাকলে এই পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে  না।

বয়সসীমা: অসংরক্ষিত প্রার্থীদের জন্য ৫ মে, ১৯৯৪ থেকে ৩১ ডিসেম্বর, ২০০২-এর মধ্যে জন্ম-তারিখ হতে হবে। বাকি প্রার্থীদের ৫ মে, ১৯৮৯ থেকে ৩১ ডিসেম্বর, ২০০২ -এর মধ্যে।

পরীক্ষা ও অ্যাডমিট:  আগামী ১৫ এপ্রিল, ২০১৯ থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। পরীক্ষার তারিখ দেওয়া হয়েছে আগামী ৫ মে, ২০১৯।  অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৫ এপ্রিল থেকে।

ফিজিক্স বিষয় থেকে ৪৮টি প্রশ্ন, কেমিস্ট্রি বিষয় থেকে ৪৮টি প্রশ্ন এবং বায়োলজি (বটানি , জুলজি ) বিষয় থেকে ৯০টি প্রশ্ন করা হবে। প্রতি প্রশ্নের ম্যান ৪। প্রতিটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে। পরীক্ষার মোট নম্বর ৭২০। পরীক্ষার মোট সময় ৩ ঘন্টা।  পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য বাংলা ভাষাতেও প্রশ্নপত্র থাকবে।

আবেদন ফি: অসংরক্ষিত ও ওবিসি প্রার্থীদের জন্য ১৪০০ টাকা এবং বাকি প্রার্থীদের জন্য ৭৫০ টাকা।

আরো বিস্তারিত জানার লিঙ্ক: https://ntaneet.nic.in/Ntaneet/ShowPdf.aspx?Type=50C9E8D5FC98727B4BBC93CF5D64A68DB647F04F&ID=1B6453892473A467D07372D45EB05ABC2031647A

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *