fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ নভেম্বর, ২০১৮

জাতীয়

অসমে আলফা জঙ্গিদের গুলিতে ৫ জন বাঙালির মৃত্যুর ঘটনার প্রতিবাদে ডাকা ১২ ঘণ্টার অসম বন্‌ধের ডাক দিয়েছিল কয়েকটি সংগঠন। বরাক উপত্যকায় এই ধর্মঘট ছিল সর্বাত্মক।

আ্ন্তর্জাতিক

মিশরে খ্রিস্টান তীর্থযাত্রীদের ওপর হামলার ঘটনায় মৃত্যু হল ৭ জনের। এই ঘটনার দায় স্বীকার করল আইএস জঙ্গিরা। মিন্যা প্রদেশের সোহাগ শহরের কাছে জঙ্গিরা ওই হামলা চালায়। মিশরের জনসংখ্যার ১০ শতাংশ খ্রিস্টান। গত বছরও জঙ্গিহানায় ২৯ জনের মৃত্যু হয় মিশরে।

পাকিস্তানে সুপ্রিম কোর্ট আসিয়া বিবিকে ধর্মদ্রোহ মামলা থেকে মুক্তি দিলেও তাঁর দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করল পাক প্রশাসন। মনে করা হচ্ছে কট্টরপন্থী তেহরিক-ই-লাবাইক পাকিস্তান-এর দাবি মেনেই এই পথ নিল তারা। পাকিস্তানে প্রাণ সংশয় বলেই তাঁকে দেশ ছাড়তে পরামর্শ দিয়েছে বিভিন্ন গণসংগঠন। ইতিমধ্যেই প্রাণনাশের আশঙ্কায় ইউরোপে আশ্রয় নিয়েছেন তাঁর আইনজীবী সইফুল মুলুক।

খেলা

অনূর্ধ্ব ১৫ সাফ কাপে ব্রোঞ্জ পেল ভারত। এদিন তারা তৃতীয় স্থান অর্জনের ম্যাচে নেপালকে ১-০ গোলে হারাল।

আই লিগে মোহনবাগান-আইজল এফসি ম্যাচ ২-২ গোলে ড্র হল।

রঞ্জি ট্রফিতে অভিষেক ম্যাচেই জয় পেল সিকিম। তারা ইনিংস ও ২৭ রানে হারাল মণিপুরকে।

পারি সঁ জা দল লিগ ওয়ানে পর-পর ১২ ম্যাচ জিতে নতুন রেকর্ড গড়ল। তারা টোটেনহ্যামের ৫৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিল।

প্যারিস মাস্টার্সের সেমিফ্যাইনালে রজার ফেডেরারকে হারিয়ে দিলেন নোভাক জাকোভিচ। ৪৭ বার মুখোমুখি সাক্ষাতে জাকোভিচ জিতলেন ২৪ বার।

অনূর্ধ্ব ২৩ সি কে নাইডু ট্রফিতে পুদুচেরির হয়ে মণিপুরের বিরুদ্ধে এক ইনিংসে ১০টি উইকেটই (১৭.৫-৩১-৭-১০) নিলেন সিদক সিং।

বিবিধ

মহারাষ্ট্রে গুলি করে হত্য করা হল দুই শাবকের মা বাঘিনি টি-১ ওরফে অবনীকে। মহারাষ্ট্রের জাভাতমাল জেলার পান্ধার কাওড়া অরণ্যে গত ২ বছর ১৩ জন মানুষকে হত্যা করেছিল সে। ২০০ বনকর্মী, ৬০টি ট্র্যাপ ক্যামেরা, ড্রোন, হাতি, স্নিফার ডগ, হ্যাং গ্লাইডার ব্যবহারের পরও তাকে বন্দি বা তন্দ্রাচ্ছন্ন না করে কেন বেসরকারি শিকারিকে দিয়ে হত্যা করা হল তার প্রতিবাদে মুখর হয়েছেন পরিবেশবিদরা। হায়দরাবাদের বিখ্যাত শার্প শ্যুটার নবাব সওফত আলির ছেলে আসগর আলির গুলিতে বাঘটিকে মারা হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *