fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১০ নভেম্বর, ২০১৮

আন্তর্জাতিক

  • সংসদ ভাঙার পাশাপাশি সাধারণ নির্বাচনের দিনক্ষণও ঘোষণা করলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রিপালা সিরিসেনা। ৫ জানুয়ারি ভোট হবে ও ১৭ জানুয়ারি সংসদের অধিবেশন বসবে বলে তিনি জানালেন। এদিকে পদচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রম সিংঘে দাবি করেছেন সংসদ ভাঙা অসাংবিধানিক। কারণ সংসদ গঠনের সাড়ে ৪ বছরের মধ্যে শ্রীলঙ্কায় সংসদ ভাঙা যায় না।
  • মায়ানমারের ক্যায়াকপ্যু শহরে বঙ্গোপসাগরের বুকে একটি বন্দর তৈরির জন্য চুক্তি করল চিন ও মায়ানমার। প্রসঙ্গত, ইতিমধ্যেই পাকিস্তানে গদর বন্দর ও শ্রীলঙ্কায় হাসবানটোনা বন্দর দুটি গড়তে লগ্নি করেছে চিন।

জাতীয়

  • কেরলে শবরীমালা মন্দিরে আয়াপ্পা দর্শনের জন্য অনলাইনে প্রায় সাড়ে ৫০০ জন মহিলা আবেদন করেছেন বলে জানাল কেরল সরকার।
  • ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান ও তেলেঙ্গানার আসন্ন বিধানসভা নির্বাচনে ‘পিঙ্ক বুথ’ চালুর কথা জানাল নির্বাচন কমিশন। ওই ভোটগ্রহণ হবে ৬৭৯টি বিধানসভা কেন্দ্রের ১,৭৪,৫০৭টি বুথে। এর মধ্যে প্রতিটি বিধানসভার অন্তত একটি করে সম্পূর্ণ মহিলাদের দ্বারা পরিচালিত বুথ গড়া হবে, তাকেই পিঙ্ক বুথ বলা হয়েছে।

বিবিধ

  • গত ২ নভেম্বর শেষ হওয়া সপ্তাহে দেশের বিদেশি মুদ্রার ভাণ্ডার বেড়ে হল ৩৯৩১৩.২ কোটি ডলার। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এই তথ্য জানাল।
  • কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করলেন অমিতাভ বচ্চন। এবারের উৎসবের থিম বাংলা চলচ্চিত্রের শতবর্ষ। ৭০টি দেশের ১৭০টি ছবি দেখানো হবে বিভিন্ন প্রেক্ষাগৃহে। থিম দেশ হিসাবে নির্বাচিত করা হয়েছে অস্ট্রেলিয়াকে। প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে দেখানো হল বহুপরিচিত ‘অ্যান্টনী ফিরিঙ্গি’ ছবিটি। উপস্থিত ছিলেন জয়া বচ্চন, শাহরুখ খান, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, সোমিত্র চট্টোপাধ্যায়, ওয়াহিদা রহমান, মহেশ ভাট, মাধবী মুখোপাধ্যায় এবং একালের বহু অভিনেতা-অভিনেত্রী সহ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

খেলা

  • আই লিগে ইন্ডিয়ান অ্যারোজকে ২-০ গোলে হারিয়ে দিল মোহনবাগান। জোড়া গোল করলেন ডিপান্তা ডিকা।
  • কুস্তির বিশ্বর‍্যাঙ্কিংয়ে পুরুষদের ৬৫ কেজি বিভাগে শীর্ষস্থান পেলেন ভারতের বজরং পুনিয়া। মেয়েদের ৫৭ কেজি বিভাগে পূজা থন্ডা ষষ্ঠ স্থান এবং ৫০ কেজি বিভাগে রীতু ফোগট দশম স্থান পেলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *