জেনে রাখুন, পিএসসি সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

1862
0
PSC, PSC Job, WB Jobs

আমাদের রাজ্যে ডব্লুবিসিএস, ক্লার্কশিপ, মিসলেনিয়াস সহ একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা গ্রহণ করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। সারা বছর কয়েক লক্ষ প্রার্থী বিভিন্ন পরীক্ষায় আবেদন করেন ও নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে থাকেন। অনেকেই জানেন, বিগত দিনে রাজ্যের আরেকটি নিয়োগ সংস্থা গড়া হয়েছিল  স্টাফ সিলেকশন কমিশন, যার মাধ্যমেও বেশ কিছু গ্রুপ-সি ও গ্রুপ-বি পর্যায়ের পরীক্ষা গ্রহণ করা হত, সেটি উঠে যাওয়ার ফলে স্টাফ সিলেকশন কমিশনের  প্রায়  সব পরীক্ষা আবার পিএসসির কাছে ফিরে এসেছে।

রেজিস্ট্রেশন, আবেদন প্রক্রিয়া এবং আরটিআই বিষয়ে অনেক ক্ষেত্রেই ছাত্র-ছাত্রীদের একাধিক বিষয়ে বিভ্রান্তি-সংশয় থাকে, সে বিষয়গুলি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য এখানে আলোচনা করা হল।

১) পিএসসির সব নিয়মিত পরীক্ষার ক্ষেত্রেই এখন প্রার্থীদের প্রথমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হয়। সেক্ষত্রে রেজিস্ট্রেশন প্রসেস শেষ করার পর আপনার নিজস্ব রেজিস্ট্রেশন নম্বর  ও পাসওয়ার্ড অবশ্যই গুছিয়ে রেখে দিতে হবে। একবার রেজিস্ট্রেশন করা থাকলে পরে আবার অনুরূপ কোনো আবেদন করতে হলে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না, বাঁচে সময় ও বারে-বার ছবি-সই ইত্যাদি জোগাড় করা জনিত সময়, অর্থও। যে-কোনো একটি ভুলে গেলে বা হারিয়ে গেলে পিএসসির ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন অপশনে গিয়ে ফরগেট অপশন থেকে এগুলি পুনরুদ্ধার করা যাবে। মনে রাখতে হবে আপনার রেজিস্ট্রেশন করার সময় আপনার ই-মেল আইডি ও ফোন নম্বর একেবারে নির্ভুল ভাবে দিতে হবে। প্রসঙ্গত, এই এককালীন রেজিস্ট্রেশনের পদ্ধতি নিয়ে আমরা আগেই আলোচনা করেছি (https://jibikadishari.co.in/?p=7237)।

২) রেজিস্ট্রেশন করার সময় ফাইনাল স্টেজে কম্পিউটার জনিত কোনো সমস্যা বা ইন্টারনেট জনিত কোনো সমস্যা হলে আপনি যদি সেখানে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড না পেয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি পুনরায় নতুন করে রেজিস্ট্রেশন প্রসেস সম্পূর্ণ করবেন, ফাইনাল সাবমিট করার পর আপনার স্ক্রিনে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড না দেখানো পর্যন্ত আপনার দেওয়া ডেটা পিএসসির সার্ভারে সেভ হবে না।

৩) অনেকে রেজিস্ট্রেশন বা অনলাইন অ্যাপ্লিকেশন সংক্রান্ত সম্যসা সরাসরি পিএসসি কর্তৃপক্ষকে জানাতে চান। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার রেজিস্ট্রেশন নম্বর, পাসওয়ার্ড, জন্মতারিখ, পুরো নাম যেগুলি দিয়ে আপনি রেজিস্ট্রেশন বা অ্যাপ্লিকেশকন করেছেন সেগুলি সহযোগে একটি আবেদন করে পিএসসি্র ই-মেল আইডিতে  বা পিএসসি অফিসে সরাসরি জানাতে পারেন।

পিএসসির ই-মেল আইডি: pscwbit01@gmail.com

পিএসসি অফিসের ঠিকানা: Public Service Commission, West Bengal, 161-A, S P Mukherjee Road, Kolkata – 700 026

৪) এবারে আসা যাক, আরটিআইয়ের প্রসঙ্গে। কোনো পরীক্ষার্থী তাঁর উত্তরপত্র অবশ্যই দেখতে পারেন।  তবে পিএসসির নিয়ম অনুযায়ী ফলপ্রকাশের এক মাসের মধ্যে পরীক্ষার্থীকে তাঁর উত্তরপত্র দেখার জন্য আবেদন করতে হবে।  তথ্যের অধিকার বা আরটিআইয়ের মাধ্যমে পিএসসির কাছ থেকে কী-কী জানতে চাওয়া যেতে পারে, কী-কী জানানো হয় না সে বিষয়ে আমরা ইতিমধ্যে আলাদাভাবে আলোচনা করেছি (https://jibikadishari.co.in/?p=7636)।

৫) পিএসসি তার নিজস্ব নিয়ম অনুযায়ী কোনো নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশের পর এক মাস পর্যন্ত প্রার্থীদের শ্রেণি অনুযাযী কাট-অফ মার্ক্স প্রকাশিত রাখবে।

৬) একইভাবে, চূড়ান্ত ফল প্রকাশের পর এক মাস পর্যন্ত  মেরিট লিস্ট এবং চূড়ান্ত পরীক্ষার কাট-অফ মার্ক্স প্রকাশিত রাখবে।

 

বর্তমানে পিএসসির মাধ্যমে ডব্লুবিসিএস (এগজিঃ)এটসেট্রা ২০১৯, প্রিলিমিনারি পরীক্ষা,

ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিস পরীক্ষা, ২০১৮ -এর আবেদন গ্রহণ চলছে।

 

PSC, PSC Job, WB Jobs