fbpx

মুর্শিদাবাদ জেলা আদালতে ৫০ স্টেনো, এলডিসি, প্রসেস সার্ভার, গ্ৰুপ ডি

মুর্শিদাবাদ জেলা আদালতে একাধিক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রাথমিকভাবে চুক্তির ভিত্তিতে নেওয়া হলেও পরবর্তীকালে পদের স্থায়ীকরণ হতে পারে।

শূন্যপদ: ইংলিশ স্টেনোগ্রাফার (গ্রুপ বি) ২টি (জেনারেল ১, জেনারেল মেরিটোরিয়াস স্পোর্টসপার্সন ১), বাংলা স্টেনোগ্রাফার (গ্রুপ বি) ৩ (জেনারেল ইসি ১, এসসি ইসি ১, এসটি ১), লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি) ৯টি (জেনারেল ৬, জেনারেল ইসি ১, এসসি ১, এসটি ইসি ১), প্রসেস সার্ভার/সমন বেইলিফ (গ্রুপ ডি) ৬টি পদ (জেনারেল ২, জেনারেল ইসি ১, ওবিসি-বি ইসি ১, এসসি ১, এসসি ইসি ১), পিওন/ফরাশ/নাইট গার্ড (গ্রুপ ডি) ৩০ (জেনারেল ৭, জেনারেল ইসি ৫, জেনারেল পিএইচ ১, জেনারেল এক্স-সার্ভিসম্যান ২, জেনারেল মেরিটোরিয়াস স্পোর্টসপার্সন ২, ওবিসি-এ ২, ওবিসি-বি ২, ওবিসি-এ এগজেমটেড ১, ওবিসি-বি এগজেমটেড  ১, এসসি ৪, এসসি ইসি ২, এসটি ১)।

শিক্ষাগত যোগ্যতা—

ইংলিশ স্টেনোগ্রাফার (বেসিক গ্রেড): স্বীকৃত প্রতিষ্ঠান থেকে  মাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার  ট্রেনিংয়ে অন্তত ৬ মাসের সার্টিফিকেট। শর্টহ্যান্ডে ৮০টি শব্দ প্রতি মিনিটে, ইংলিশ টাইপিং স্পিড ৩০টি শব্দ প্রতি মিনিট (১০ মিনিটের টেস্টে একটি পাঠযোগ্য ম্যানুস্ক্রিপ্টের থেকে টাইপ করতে হবে)। কম্পিউটার অপারেশনে ভালো গতি থাকা দরকার।

বাংলা স্টেনোগ্রাফার (বেসিক গ্রেড): স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার ট্রেনিংয়ে অন্তত ৬ মাসের সার্টিফিকেট। শর্টহ্যান্ডে ইংলিশ টাইপিং স্পিড ২০টি শব্দ প্রতি মিনিট (১০ মিনিটের টেস্টে একটি পাঠযোগ্য ম্যানুস্ক্রিপ্টের থেকে টাইপ করতে হবে)। কম্পিউটার অপারেশনে ভালো গতি থাকা দরকার।

লোয়ার ডিভিশন ক্লার্ক: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক/সমতুল পাশ, স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশনে অন্তত ৬ মাসের প্রশিক্ষনণের সার্টিফিকেট। কম্পিউটারে ৩৫টি শব্দ প্রতি মিনিট ইংলিশে এবং ২৫টি শব্দ প্রতি মিনিট বাংলায় স্পিড থাকতে হবে। ইংরেজি টাইপরাইটিং স্পিড থাকলে অগ্রাধিকার।

প্রসেস সার্ভার: স্বীকৃত স্কুল/মাদ্রাসা/প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণি উত্তীর্ণ।

পিওন/ফরাশ/নাইট গার্ড: স্বীকৃত স্কুল/মাদ্রাসা/প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণি উত্তীর্ণ। নাইট গার্ড পদের জন্য সুঠাম স্বাস্থ্য, শারীরিক সক্ষমতা থাকতে হবে, শারীরিক কোনো গঠনগত কোনো ত্রুটি থেকে মুক্ত হতে হবে।

বয়সসীমা— ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী বয়সসীমা লাগবে ১৮ থেকে ৪০ বছর। বাংলা/ইংরেজি স্টেনগ্রাফারের জন্য ১৮-৩৭ বছর। সংরক্ষিত শ্রেণির জন্য নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। রাজ্য সরকারের স্থায়ী পদে কর্মরত টাইপিস্ট, ক্লার্ক-কাম-টাইপিস্ট, স্টেনোটাইপিস্টদের ক্ষেত্রে বয়সের সীমা নেই।

আবেদন পদ্ধতি— আগামী ২২ নভেম্বর বিকেল ৪টা থেকে অনলাইন আবেদন শুরু হবে। আবেদন করার শেষ তারিখ ১৫ ডিসেম্বর, ২০১৮। আবেদন করার সময় আবেদন ফি হিসাবে দিতে হবে গ্রুপ-বি এবং গ্রুপ-সি পদের জন্য জেনারেলদের ২৫০ টাকা, রাজ্যের এসসিদের ১০০ টাকা, এসটিদের  ৭৫ টাকা এবং গ্রুপ-ডি পদের জন্য জেনারেলদের ১০০, রাজ্যের এসসিদের ৭৫ টাকা, এসটিদের ৫০ টাকা।

পরীক্ষা পদ্ধতি — প্রথমে সবারই লিখিত পরীক্ষা, বি-সি গ্রুপের জন্য দুই পার্টের পরীক্ষা। সফল হলে নিচের পরীক্ষাগুলোয় বসার সুযোগ পাওয়া যাবে।

ইংলিশ স্টেনোগ্রাফার: ডিক্টেশান অ্যান্ড ট্র্যান্সক্রিপশন ৪০০ নম্বর (৬ মিনিটের জন্য ডিক্টেশান, ১ ঘন্টার জন্য নোটস ট্রান্সক্রিপশন), পেপার ২- জেনারেল ইংলিশ, পেপার ৩ টাইপ রাইটার মেশিনে নির্দিষ্ট স্পিডে (উপরে উলকে করে দেওয়া ) ১০ মিনিটের জন্য টাইপিং। এরপর বাছাই প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট ;

বাংলা স্টেনোগ্রাফাশ- পেপার ১ বাংলা `১০০ নম্বর (সময় দেড় ঘন্টা), পেপার ২- ১০০ নম্বর বাংলা টাইপিং, পেপার ৩- শর্টহ্যান্ডে বাংলা ডিক্টেশান ৪০০ নম্বর। এরপর বাছাই প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট।

প্রসেস সার্ভার/সমন বেইলিফ – লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি টেস্ট।

পিওন/ফরাস/নাইট গার্ড- নাইট গার্ড বাদে বাকি পদগুলির জন্য লিখিত পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্ট।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে হবে যথাসময়ে।

অনলাইনে আবেদন করার ওয়েবসাইট – http://www.drcmurshidabad.in./

 

 

 

Wb Job, WB Job News, Murshidabad District Judges Court

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *