fbpx

দেশের ১৫ এইমসের এমবিবিএসে ভর্তির পরীক্ষা

কল্যাণী ও নয়াদিল্লি সহ দেশের ১৫টা এইমস-এর এমবিবিএস কোর্সে (AIIMS-MBBS-2019 COURSE) ভর্তির প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য দরখাস্ত নেওয়া হবে আগামী ৩০ নভেম্বর থেকে (বিজ্ঞপ্তি Ref. No.F.AIIMS/Exam.Sec./Advt./5-6/2018-MBBS-2019) আবেদন করতে হবে কেবলমাত্র অনলাইনে। প্রবেশিকা পরীক্ষা হবে ২৫ ও ২৬ মে, ২০১৯ তারিখে। বাকি এইমসগুলি হল ভুবনেশ্বর, পাটনা, দেওঘর, ভোপাল, রায়পুর, ভাটিন্ডা, গোরক্ষপুর, যোধপুর, মঙ্গলাগিরি, নাগপুর, রায়বেরিলি, হৃষীকেশ, তেলাঙ্গানা।

আবেদনের যোগ্যতা: ইংরাজি, ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি নিয়ে উচ্চমাধ্যমিক পাশ। এই স্তরে ৬০ শতাংশ (তপশিলিদের ৫০% ও প্রতিবন্ধীদের ৪৫%) নম্বর থাকতে হবে। যাঁরা এবছর চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছেন বা দেবেন তাঁরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন। প্রস্পেক্টাস আপলোড করা হবে ২৯ জানুয়ারি।

পরীক্ষা: প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইন মোডে কম্পিউটার নির্ভর। দুটি শিফটে পরীক্ষা হবে। প্রথম শিফট সকাল ৯টা থেকে সাড়ে ১২টা এবং দ্বিতীয় শিফট ৩টে থেকে সাড়ে ৬টা।

আবেদন পদ্ধতি: রেজিস্ট্রেশন করতে হবে অনলাইনে www.aiimsexams.org ওয়েবসাইটের মাধ্যমে, ৩০ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত, তবে রেজিস্ট্রেশনের নতুন পদ্ধতি ওই সাইটে জানতে পারবেন যে-কোনো সময়। ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী ফর্ম পূরণ করবেন। আবেদনের পরিস্থিতি জানা যাবে ৭ জানুয়ারি থেকে। কোনো সংশোধন করতে চাইলে সেই সুযোগ দেওয়া হবে ৮-১৮ জানুয়ারি। চূড়ান্ত পরিস্থিতি জানা যাবে ২২ জানুয়ারি। চূড়ান্ত রেজিস্ট্রেশন, ফি পেমেন্ট, পরীক্ষাকেন্দ্র বাছা ইত্যাদি করার জন্য কোড দেওয়া হবে ২৯ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি। চূড়ান্ত রেজিস্ট্রেশন হবে ২১ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ। অ্যাডমিট কার্ড আপলোড করা হবে ১৫ মে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *