কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ নভেম্বর, ২০১৮

409
0
Current Affiers 24 Nov 2018

আন্তর্জাতিক

  • কট্টরপন্থী ধর্মগুরু খাদিম হুসেন রিজভিকে গ্রেপ্তার করল পাকিস্তানের পুলিশ। তিনি আসিয়া বিবির মৃত্যুদণ্ডের দাবিতে গোটা পাকিস্তান অচল করার ডাক দিয়েছিলেন। প্রসঙ্গত, ধর্মদ্রোহের অভিযোগের মামলা থেকে সদ্য পাক সুপ্রিম কোর্ট থেকে মুক্তি পেয়েছেন আসিয়া। তাঁকে আত্মগোপন করে থাকতে হয়েছিল।
  • পুনরায় হলুদ জামার বিক্ষোভে (ইয়েলো ভেস্ট) অচল হল ফ্রান্স। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই আন্দোলন শুরু হয়েছে। প্রসঙ্গত, গত বছরের তুলনায় ২৩ শতাংশ হারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে  ফ্রান্সে।
  • ৫০ বছর আগে নাসার অভিযানে নিল আর্ম স্ট্রংরা প্রকৃতই চাঁদের মাটিতে পা রেখেছিলেন কিনা তা নিয়ে তদন্ত করা হবে বলে জানাল রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

জাতীয়

  • ভারতীয় নাগরিক শ্যামাপ্রসাদ গঙ্গোপাধ্যায় মেক্সিকোর সর্বোচ্চ অসামরিক সম্মান ‘মেক্সিকান অর্ডার অব দ্য অ্যাজটেক ইগল’ পেলেন। এই প্রথম বিদেশি হিসাবে কোনো ব্যক্তিকে শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হল। তিনি জেএনইউ-এর প্রাক্তন অধ্যাপক।
  • ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন সনাতন সংস্থা ষড়যন্ত্র করেছিল বলে দাবি করল বিশেষ তদন্তকারী দল (সিট)।

বিবিধ

  • অযোধ্যায় ২২১ মিটার উঁচু রামের মূর্তি গড়া হবে বলে ঘোষণা করল উত্তর প্রদেশ সরকার। ফলে সেটি হবে স্ট্যাচু অব ইউনিটির (১৮২ মিটার) চেয়েও উঁচু।

খেলা

  • ইতিহাস গড়লেন মহিলা বক্সার মেরি কম। এই ভারতীয় মহিলা বক্সার এই ইতিহাস গড়লেন তাঁর জীবনের ৩৫ বছর বয়সে। ৩ সন্তানের জননী মণিপুরের এই মহিলা এদিন নয়াদিল্লিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন— বক্সিংয়ে মহিলাদের ৪৮ কেজি লাইট ফ্লাইওয়েট বিভাগে ইউক্রেনের হানা ওখোতাকে ৫-০-তে হারিয়ে। নয়াদিল্লির ইন্দিরা গান্ধী ইন্ডোর স্টেডিয়ামের কে ডি যাদব হলে সোনা জেতার রেকর্ড করলেন তিনি। মহিলা বক্সারদের মধ্যে এই নজির অন্য কারও নেই। তিনি ভাঙলেন আয়ারল্যান্ডের কিংবদন্তি বক্সার কেটি টেলরের ৫টি সোনা ও ১টি ব্রোঞ্জ জেতার রেকর্ড। মেরি জিতেছেন ৬টি সোনা, ১টি রুপো। গোটা বিশ্বে পুরুষ বক্সারদের মধ্যে একমাত্র কিউবার কিংবদন্তি ফেলিক্স স্যাভনের এই নজির রয়েছে। মেরি এর আগে ২০০১ সালে রুপো এবং ২০০২, ২০০৫, ২০০৬ ও ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন।
  • টেস্ট ক্রিকেটে দ্রততম ২০০ উইকেট এবং ৩০০০ রানের নজির গড়লেন বাংলাদেশের শাকিব আল হাসান। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের ৫৪তম টেস্টে তিনি এই নজির গড়লেন। তিনি ভাঙলেন ইয়ান বোথামের রেকর্ড (৫৫ টেস্টে)।