উত্তরপ্রদেশ পুলিশে ২৪৭৮৫ পুরুষ-মহিলা কনস্টেবল

1057
0
UP Police Constable Job

উত্তরপ্রদেশ পুলিশে ৪৯৫৬৮ জন কনস্টেবল নেবে। তারমধ্যে কনস্টেবল সিভিল পুলিশ পদে ৩১৩৬০ জন (অসংরক্ষিত পদ ১৫৬৮১টি) ও কনস্টেবল ইন রিজার্ভড টেরিটোরিয়াল আর্মড পদে (এটি শুধু পুরুষদের জন্য) ১৮২০৮ জন (অসংরক্ষিত পদ ৯১০৪টি)। মোট এই ২৪৭৮৫টি অসংরক্ষিত পদের জন্য আবেদন করতে পারবেন পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের তরুণ-তরুণীরাও। এই পদের মূল বেতন ৫২০০-২০২০০ টাকা, সঙ্গে গ্রেড পে ২০০০ টাকা ও অন্যান্য ভাতা। শুরুতে মোট প্রায় ২১৭০০ টাকা। একজন কেবল একটি ইউনিটে একটি পদের জন্যই আবেদন করতে পারবেন। এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর পিআরপিবি: এক-১(১৩৮)২০১৮, তারিখ নভেম্বর ১৬, ২০১৮।

যোগ্যতা, বয়সসীমা, শারীরিক মান: উচ্চমাধ্যমিক/সমতুল পাশ হতে হবে। জন্মতারিখ ১ জুলাই ২০১৮ তারিখে পুরুষদের ক্ষেত্রে অন্তত ১৮ কিন্তু ২২ যেন না হয়। অর্থাৎ জন্মতারিখ ২-৭-১৯৯৬ থেকে ১-৭-২০০০-এর মধ্যে। মহিলাদের ক্ষেত্রে অন্তত ১৮ কিন্তু ২৫ যেন না হয়। অর্থাৎ জন্মতারিখ ২-৭-১৯৯৩ থেকে ১-৭-২০০০-এর মধ্যে। শারীরিক ও মানসিক দিক দিয়েও উপযুক্ত হতে হবে। পুরুষদের উচ্চতা অন্তত ১৬৮ সেমি, বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা সহ না ফুলিয়ে ৭৯ ও ফুলিয়ে ৮৪ সেমি। মহিলাদের উচ্চতা হতে হবে অন্তত ১৫২ সেমি, ওজন অন্তত ৪০ কেজি।

শারীরিক পরীক্ষায় সফল হলে লিখিত পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: ৩০০ নম্বরের অবজেক্টিভ টাইপের লিখিত পরীক্ষা, তাতে থাকবে জেনারেল নলেজ, জেনারেল হিন্দি, নিউমেরিক্যাল অ্যান্ড মেন্টাল এবিলিটি, মেন্টাল টেম্পারামেন্ট, রিজনিং অ্যান্ড লজিক্যাল এফিশিয়েন্সি বিষয়ক প্রশ্ন। ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকবে। লিখিত পরীক্ষায় সফল হলে ডকুমেন্ট ভেরিফিকেশন, সব টিক থাকলে শারীরিক দক্ষতা ও মান পরীক্ষা।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। http://prpb.gov.in ওয়েবসাইটে গিয়ে All notification/Advertisement লিঙ্ক থেকে পদ বেছে তার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। ফি দেওয়া যাবে অনলাইনে ইন্টারনেট ব্যাঙ্কিং/ডেবিট/ক্রেডিট কার্ডে বা চালান ডাউনলোড করে স্টেট ব্যাঙ্কে। সব নির্দেশ সাইটেই পাবেন। নিজের মোবাইল নম্বর ও ইমেল আইডি থাকা দরকার। নিজের সাম্প্রতিক রঙিন ফটো (৩০-৮০ কেবি) ও সাদা কাগজে কালো কালিতে স্বাভাবিক সই (৫-৮০ কেবি, ৩৫x৪৫ মিমি) জেপিজি/জেপেগ ফর্ম্যাটে আলাদা-আলাদা স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য। সই করা ও ফটো তোলা সংক্রান্ত নির্দেশাবলি জানা যাবে সাইট থেকে।

আবেদন করা যাবে ৮ ডিসেম্বর পর্যন্ত, অনলাইন ফি-ও দেওয়া যাবে ওই দিন পর্যন্ত। অফলাইনে ফি দেওয়া যাবে ১০ ডিসেম্বর পর্যন্ত।