কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ নভেম্বর, ২০১৮

714
0
Current Affairs 28 Nov 2018

আন্তর্জাতিক

  • জিন নিয়ে গর্ভস্থ ভ্রূণের ওপর তাঁর পরীক্ষা-নিরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত জানালেন চিনা বিজ্ঞানী হে চিয়ানকুই। ২৬ নভেম্বর তিনি জানিয়েছিলেন, পৃথিবীর প্রথম জিন এডিটেড শিশুর জন্ম হয়েছে তাঁরই তত্ত্বাবধানে।
  • রাশিয়ার সঙ্গে যুদ্ধের হুমকি দিলেন ইউক্রেনের রাষ্ট্রপতি পেত্রো পেরোশোঙ্কো। ইউক্রেনের তিনটি জাহাজ রুশ উপকূলরক্ষীরা দখল করে নেওয়ায় দুদেশের সম্পর্ক তলানিতে থেকেছে।
  • ইন্দোনেশিয়ার জাভা সাগরে ১৮৯ জনকে নিয়ে ভেঙে পড়া লায়ন এয়ার সংস্থার বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানটি উড়ানের উপযুক্ত ছিল না বলে ব্ল্যাক বক্স ঘেঁটে জানালেন ধ্বংসপ্রাপ্ত বিমানের তদন্তকারীরা।
  • শিখ পুণ্যার্থীদের জন্য করতারপুর করিডোরের উদ্বোধন করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

জাতীয়

  • ভারতে সর্বোচ্চ শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড বহাল থাকছে। এদিন সুপ্রিম কোর্টে ৩ বিচারপতির বেঞ্চ এই রায় দিল। বিচারপতি কুরিয়েন যোশেফ বিপক্ষে মত দিলেও বেঞ্চের অপর দুই সদস্য বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি হেমন্ত গুপ্ত মৃত্যুদণ্ড বহাল রাখার পক্ষে মত দিলেন।
  • মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোট দিলেন ৮০ শতাংশ মানুষ। প্রবীণতম ভোটদাতা ছিলেন ১০৮ বছর বয়সি উপা রোছিজা। মধ্যপ্রদেশে ৭৫ শতাংশ ভোট পড়ল।
  • জম্মু-কাশ্মীরের বাদগাঁওয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল কুখ্যাত পাকিস্তানি জঙ্গি নাভিদ জাঠ-এর। সে সাংবাদিক সুজাত বুখারির হত্যাকারী ছিল বলে অনুমান।

বিবিধ

  • জিডিপি হিসেবের নতুন পদ্ধতি অনুসারে বিগত কয়েক বছরের বৃদ্ধির হার প্রকাশ করল নীতি আয়োগ এবং পরিসংখ্যান মন্ত্রক। সেই ২০০৫-০৬ সাল  থেকে ২০১১-১২ পর্যন্ত অর্থবর্ষে জিডিপি হল যথাক্রমে ৭.৯, ৮.১, ৭.৭, ৩.১, ৭.৯, ৮.৫ এবং ৫.২। আগে তা ছিল ৯.৩, ৯.৮, ৩.৯, ৮.৫১০.৩ এবং ৬-৬। পুরনো হিসাবে ভিত্তিবর্ষ ছিল ২০০৪-০৫ যা এখন হল ২০১১-১২ ।
  • ৫০০ বিদেশি বিশ্ববিদ্যালয়কে চিহ্নিত করে ইউজিসি জানাল, সেখানকার পিএইচডি ডিগ্রি থাকলে দেশের যে-কোনো বিশ্ববিদ্যালয়ে সরাসরি সহকারী অধ্যাপক হিসাবে নিযুক্ত হওয়া যাবে।
  • জলবায়ু পরিবর্তনের ফলে বৈশ্বিক উষ্ণতা দিন-দিন বাড়ছে। স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তন বিষয়ে দ্য ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ভারতে ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে ৪ কোটি মানুষ উষ্ণতাজনিত সমস্যায় আক্রান্ত হয়েছে, যা তাদের মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে দাবদাহের প্রভাবে ৬৫ বছরের ঊর্ধ্বে ১৫ কোটি ৭০ লাখের অধিক মানুষ স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন, যা ২০১৬ সালের তুলনায় ১ কোটি ৮ লাখ বেশি। ২০১৭ সালে দাবদাহের কারণে ১৫৩ বিলিয়ন শ্রমঘণ্টা নষ্ট হয়েছে, যা ২০০০ সালের তুলনায় ৬২ বিলিয়ন ঘণ্টা বেশি। ওই গবেষণার গবেষকেরা জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৈশ্বিক উষ্ণতার কারণে প্রায় ৮০ শতাংশ ক্ষতি হয়েছে কৃষিক্ষেত্রে। ২০০০ সালে কৃষিক্ষেত্রে নষ্ট হয়েছে ৪০ হাজার মিলিয়ন শ্রমঘণ্টা এবং ২০১৭ সালে তা বেড়ে হয়েছে ৬০ হাজার মিলিয়ন ঘণ্টা। একই ধরনের প্রভাব ক্ষুদ্রশিল্প ও সেবা খাতেও রয়েছে। এর প্রভাবে কর্মীদের শারীরিকভাবে কর্মক্ষমতাও কমছে দিন-দিন।

খেলা

  • ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে ভরত ৫-০ গোলে হরিয়ে দিল দক্ষিণ আফ্রিকাকে। জোড়া গোল করলেন সিমরনজিত সিং।
  • দাবার বিশ্ব চ্যাম্পিয়ন হলেন ম্যাগনাস কার্লসেন। ১২ রাউন্ড পর্যন্ত ড্র থাকার পর শেষ পর্যন্ত টাইব্রেকে তিনি হারিয়ে দিলেন ফাবিয়ানো কারুয়েনাকে। ৩ বারের বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন আবারও খেতাব ধরে রাখলেন। ২০ দিনে ৫১ ঘণ্টা ধরে ৭৭৩ চালের পর নিষ্পত্তি হল দাবার মহাযুদ্ধের।