fbpx

সাড়ে ছয় হাজার শূন্যপদের অনুমোদন, নিয়োগ হবে কবে স্কুল সার্ভিসে?


গত ৫ অক্টোবর একটি খবরে জীবিকা দিশারীতে জানানো হয়েছিল রাজ্যের আপার প্রাইমারি স্কুলগুলিতে আরো প্রায় সাত হাজারের কাছাকাছি শিক্ষক শূন্যপদ বৃদ্ধি পেতে চলেছে (http://jibikadishari.co.in/?p=8132)।

গত সপ্তাহেই আপার প্রাইমারিতে ৬৫৯৪টি নতুন শিক্ষক পদে নিয়োগের অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। অর্থমন্ত্রকের অনুমতির পর মন্ত্রিসভা এই নতুন শিক্ষক পদগুলিতে অনুমোদন দেওয়ায় তা এখন রাজ্যের শিক্ষা দপ্তরের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রশ্ন, এই নতুন শিক্ষক পদে নিয়োগ হবে কবে ?

স্কুল শিক্ষা দপ্তর সূত্রে যেটুকু খবর পাওয়া যাচ্ছে, তাতে আগে অবশ্যই আপার প্রাইমারি স্তরে যে নিয়োগ বাকি রয়েছে তা সম্পূর্ণ করা হবে। উল্লেখ্য, ২০১৬ সালে যে আপার প্রাইমারি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল তাতেই শূন্যপদ ছিল ১৪,০৮৮। গত দু বছরে আপার প্রাইমারির সেই নিয়োগ এখনও সম্পূর্ণ হয়নি। ফলে স্বাভাবিক নিয়মেই এই শূন্যপদ বেড়ে যাওয়ার কথা। এই স্তরে আগে নিয়োগ শেষ করা হবে। সেক্ষেত্রে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে এসএসসির যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, তাতে উল্লেখ করা হয়েছিল যে এই ১৪,০৮৮ শূন্যপদ পরবর্তী কালে একাধিক পরিস্থিতির ভিত্তিতে বেড়ে যেতে পারে। এখন আলোচনা চলছে, এই শূন্যপদ এমনিতেই শেষ দু বছরে স্বাভাবিক নিয়মে কিছুটা বেড়েছে এবং এর সঙ্গে নতুন প্রায় ২১৯৮টি স্কুলের তৈরি হওয়া শূন্যপদ যোগ করে দেওয়া যায় কিনা। এখানে বলে রাখা প্রয়োজন, ২০১৬ সালের এই আপার প্রাইমারির জন্য গৃহীত পরীক্ষা শেষবারের মতো প্রশিক্ষণহীন প্রার্থীরা দিয়েছিল।

বর্তমানে একাদশ-দ্বাদশ এবং কিছু ক্ষেত্রে নবম-দশম শ্রেণির নিয়োগ প্রক্রিয়া চলছে। যাঁদের ডকুমেন্ট ভেরিফিকেশনের কাজ হয়ে গেছে তাঁদের এসএমএস পাঠিয়ে পুলিশ  ভেরিফিকেশন ফর্ম বা অন্যান্য  প্রাসঙ্গিক যাবতীয় কাগজপত্র প্রদানের কাজ চলছে। এই প্রক্রিয়া শেষ হওয়ার পরেই আপার প্রাইমারি স্তরে শিক্ষক নিয়োগে হাত দেওয়া হবে বলে খবর। সুতরাং, আপার প্রাইমারি স্তরে যে প্রার্থীরা পরীক্ষা দিয়েছিলেন, তাঁরা আশা রাখতে পারেন এই নতুন শূন্যপদে নিজেদের স্থান পাওয়ার ব্যাপারে । এছাড়াও আশা করা যাচ্ছে, আগামী বছরের শুরুর দিকে নতুন শিক্ষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

 

 

 

SSC, West Bengal SSC, SSC Recruitment, West Bengal Teachers Recruitment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *