কারেন্ট অ্যাফেয়ার্স ৪ ডিসেম্বর, ২০১৮

555
0
Current Affairs 4 December 2018

আন্তর্জাতিক

  • ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের জেরে এক কদম পিছু হঠল ফ্রান্স সরকার। নতুন বছরের প্রথম দিন থেকে ‘ইকো ফুয়েল’ কর বসানোর কথা ছিল। ৬ মাসের জন্য তা স্থগিত রখার কথা জানালেন ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল মাক্রোঁ। তারপরও বিক্ষোভ কমার আঁচ নেই। গত তিনটি শনিবার বিক্ষোভে উত্তাল হয়েছিল ফ্রান্স। এই শনিবারও বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। ১৯৬৮ সালের মে মাসে ফ্রান্স শিক্ষার্থী ও শিক্ষাকর্মীদের বিক্ষোভের পর ফের অনুরূপ দৃশ্য দেখা গেল।
  • দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় ভারত ও আফগানিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিক পাকিস্তান। ` এদিন এই মর্মে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

জাতীয়

  • ওগুস্তা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারির আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত ব্রিটিশ নাগরিক ক্রিশ্চিয়ান মিশেলকে দুবাই থেকে ভারতে নিয়ে আসা হল। তাঁকে প্রর্ত্যপণের বিরুদ্ধে করা মামলা গত মাসে খারিজ হয়েছিল দুবাইয়ের শীর্ষ আদালতে। মিশেল দালাল হিসবে কাজ করেছিলেন ওই অস্ত্রচুক্তিতে। এই মামলায় অন্যতম অভিযুক্ত প্রাক্তন বায়ুসেনা প্রধান এস পি ত্যাগী।
  • দেশের বর্তমান ও প্রাক্তন সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে চলা ফোজদারি মামলার সংখ্যা ৪১২২। এদিন সুপ্রিম কোর্টে পেশ হওয়া একটি রিপোর্টে এই তথ্য পেশ হয়েছে।

বিবিধ

  • ভারত এবং আরব-আমিরশাহি দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি সই করল। এর মধ্যে রয়েছে কারেন্সি সোয়াপ ডিল। এর ফলে দুদেশই ডলারের পরিবর্তে নিজেদের মুদ্রায় বণিজ্য সারতে পারবে। দুদেশের মুদ্রার পূর্ব নির্ধারিত বিনিময় মূল্য অনুযায়ী লেনদেন হবে বলে জানানা হল।
  • সম্পূর্ণ বাতনুকূল মেল ও এক্সপ্রেস ট্রেনের থ্রি টিয়ার এসি কামরায় ৬টি করে আসন মহিলাদের জন্য সংরক্ষণের সিদ্ধান্ত জানাল ভারতীয় রেল।

খেলা

  • ২০১৮ সালের ‘বালোঁ দ্য’র’ ট্রফি পেলেন লুকা মডরিচ। দ্বিতীয় ও তৃতীয় স্থান পেলেন যথাক্রমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং আঁতোয়া গ্রিজম্যান। কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসি পেলেন চতুর্থ ও পঞ্চম স্থান। ক্রোয়েশিয়া এবং রিয়াল মাদ্রিদের সফল মিড ফিল্ডার লুকা মরিচ। ১০ বছর পর এই ট্রফি মেসি-রোনাল্ডো ছাড়া অন্য কারও হাতে গেল। তিনি এ বছর ফিফা গোল্ডেন বল, উয়েফা প্লেয়ার অব দ্য ইয়ার এবং গোল্ডেন বল পুরস্কার পেলেন। ৩৩ বছর বয়সে এই স্বীকৃতি পেলেন তিনি। এবারই প্রথম মহিলাদের ফুটবলেও বালোঁ দ্য’র দেওয়া হল। পেলেন নরওয়ের আভা হাজারবার্গ।
  • হকি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ৩-০ গোলে ইংল্যান্ডকে হারিয়ে সেমি ফাইনা্লে পৌঁছল।
  • আই লিগে মিনার্ভা ১-০ গোলে হারাল ইস্টবেঙ্গলকে।