fbpx

হোমিও, আয়ুর্বেদিক, ইউনানি ডিগ্রি কোর্সের বাকি আসনে ভর্তির জন্য আবেদন

পশ্চিমবঙ্গের আয়ুষভুক্ত কলেজগুলির বিএইচএমএস/বিএএমএস/বিইউএমএস ২০১৮-১৯ শিক্ষাবর্ষের কোর্সে অবশিষ্ট আসনগুলিতে ভর্তির জন্য মহামান্য আদালতের নির্দেশ অনুযায়ী (Case No W.P. 22539 (W) & W.P. 22542 (W) dated 05.12.2018) আবেদন গ্রহণ করা হচ্ছে। নির্ধারিত ফর্ম্যাটে আবেদন করতে হবে আগামী ১৩ ডিসেম্বর বিকেল ৩টের মধ্যে। পশ্চিমবঙ্গে অন্তত ১০ বছর ধরে স্থায়ীভাবে বসবাসকারীরা নিচের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন। বসবাস সংক্রান্ত ব্যাখ্যা পাবেন নিচের লিঙ্কের বিজ্ঞাপনে।

যোগ্যতা, বয়স: হোমিওপ্যাথি কোর্স (বিএইচএমএস— ব্যাচেলর অব হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি)-এর জন্য ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি ও ইংরেজির প্রতিটিতে আলাদাভাবে পাস নম্বর সহ উচ্চমাধ্যমিক (১০+২) পাশ, আয়ুর্বেদিক (বিএএমএস) ও ইউনানির (বিইউএমএস) জন্য ফিজিক্স-কেমিস্ট্রি-বায়োলজি মিলিয়ে অন্তত ৫০% নম্বর সহ উচ্চমাধ্যমিক (১০+২) পাশ।

বয়স হতে হবে ৩১-১২-২০১৮ তারিখে অন্তত ১৭ বছর।

আবেদন: নির্ধারিত ফর্ম্যাটে পূরণ করা আবেদনপত্র জমা দিতে হবে সরাসরি গিয়ে, এই ঠিকানায়:

The Chairman, Central Selection Bhavan, GN-29,  Sector-V, Salt Lake, Kolkata-700091. ইমেল করেও পাঠাতে পারেন, এই আইডিতে: ayushadmission.18@gmail.com

আবেদনের শেষ তারিখ ১৩ ডিসেম্বর বিকেল ৩টে পর্যন্ত।

কাউন্সেলিং, ভর্তি প্রক্রিয়া: উচ্চমাধ্যমিকের ফলের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে কাউন্সেলিংয়ের জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা বিভাগীয় ওয়েবসাইটে (www.wbhealth.gov.in) দেওয়া হবে ১৩ ডিসেম্বর বিকেল ৫টার পর। আদালতের নির্দেশ মাফিক নিট পাশ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। এরাজ্যে স্থায়ীভাবে বসবাসকারী অন্য রাজ্যের প্রার্থীরা কেবল বেসরকারি কলেজে ভর্তির সুযোগ পাবেন।

তালিকাভুক্ত প্রার্থীদের ওই একই ঠিকানায় কাউন্সেলিং তথা স্পট অ্যাডমিশন প্রক্রিয়া হবে ১৪ ডিসেম্বর বেলা ১১টা থেকে। সেভাবে তৈরি হয়ে যেতে হবে সচিত্র পরিচিতিপত্র, যাবতীয় প্রাসঙ্গিক প্রমাণপত্র (বাসিন্দা সংক্রান্ত প্রমাণপত্র সহ), কাউন্সেলিং ফি (২০০ টাকা, তপশিলি ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে ১০০ টাকা), ভর্তি ফি-র টোকেন হিসাবে ৩১০০ টাকা (এই টোকেন ভর্তি ফি নির্ধারিত কলেজকে দিতে হবে ১৪ ডিসেম্বরই)। এখানকার প্রক্রিয়া সম্পূর্ণ হবের পর ভর্তির বাকি কাজ সারবার জন্য সংশ্লিষ্ট কলেজে যোগাযোগ করতে হবে ১৫ ডিসেম্বরের মধ্যে।

কাউন্সেলিংয়ের দিন সঙ্গে কী-কী প্রমাণপত্র নিয়ে যেতে হবে তা জানা যাবে নিচের লিঙ্কে দেওয়া বিজ্ঞাপনে। আবেদনের ফর্ম্যাট ও বাসিন্দা ইত্যাদি সংক্রান্ত অন্যান্য প্রমাণপত্রের বয়ানও ডাউনলোড করতে পারবেন ওই লিঙ্ক থেকে। অন্যান্য বিস্তারিত বিবরণ সহ পুরো বিজ্ঞপ্তিই পাবেন। এই লিঙ্কে:

https://www.wbhealth.gov.in/uploaded_files/notice/Admission_Notice_2018-19.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *