কারেন্ট অ্যাফেয়ার্স ১০ ডিসেম্বর, ২০১৮

343
0

আন্তর্জাতিক

  • ‘পাকিস্তান হল জঙ্গিদের স্বগর্রাজ্য। তাদের এক ডলারও সাহায্য করা উচিত হবে না’— এই মন্তব্য করলেন রাষ্ট্রসংঘের বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।
  • ইউরোপীয় কোর্ট অব জাস্টিস জানাচ্ছে, ব্রিটেন চাইলে ব্রেক্সিট-এর সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে। সে জন্য ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য দেশের অনুমতি নেওয়ার দরকার নেই। প্রসঙ্গত, এদিনই ব্রিটিশ সংসদে ব্রেক্সিট বিল নিয়ে ভোটাভুটির কথা ছিল যা পিছিয়ে দেওয়া হয়।

জাতীয়

  • ভারতের রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর তিনি নিযুক্ত হয়েছিলেন। প্যাটেল ছিলেন আরবিআই-এর ২৪তম গভর্নর। তার আগেও তিনি ডেপুটি গভর্নর হিসাবে কাজ করেছিলেন আরবিআই-এ।
  • ইতিহাসবিদ মুশিরুল হাসান (৭১) প্রয়াত হলেন। তিনি ছিলেন জাতীয় মহাফেজখানার প্রাক্তন প্রধান, নেহরু মেমোরিয়াল মিউজিয়ামের প্রাক্তন প্রধান এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য।

খেলা

  • অ্যাডিলেড টেস্টে জয়ী হল ভারত। এদিন অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্টেই জয় পেল। অস্ট্রেলিয়ায় এটি ভারতের ষষ্ঠ টেস্ট জয়। প্রথম ইনিংসে শতরান, দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করা চেতেশ্বর পূজারা ম্যান অব দ্য ম্যাচ হলেন। দুই ইনিংসে মোট ১১টি ক্যাচ ধরে ভারতীয় উইকেট রক্ষক ঋষভ পন্থ স্পর্শ করলেন ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবিডিভিলিয়ার্সের বিশ্বরেকর্ড। অন্যদিকে এশিয়ার প্রথম অধিনায়ক হিসাবে বিরাট কোহলি এক ক্যালেন্ডার বর্ষে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচ জেতার নজির গড়লেন।
  • কোপা লিবার্তাদোরেস চ্যাম্পিয়ন হল রিভার প্লেট। এদিন মাদ্রিদে ফাইনালে তারা ৩-১ গোলে হারাল বোকা জুনিয়র্সকে। গত ২৪ নভেম্বর বুয়েনস আয়ার্সে সমর্থকদের বিক্ষোভের ফলে খেলা সরিয়ে নেওয়া হয়েছিল মাদ্রিদে।

বিবিধ

  • জাতীয় পেনশন ব্যবস্থায় (এনপিআইএস) কর্মীদের মূল বেতনের ভাগ ১০ শতাংশ থাকলেও কেন্দ্রীয় সরকারর বরাদ্দ বড়ে হল ১৪ শতাংশ। এই সঞ্চয় প্রকল্প থেকে তোলা টাকা করমুক্ত থাকছে। ২০০৪ সালের পর চাকরি পাওয়া ১৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এই প্রকল্পের আওতায় রয়েছেন।
  • কিংফিশার সংস্থার প্রধান বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটেনের আদালত। ভারতে ৯০০০ কোটি টাকার ব্যাঙ্ক প্রতারণায় তিনি অভিযুক্ত।